বড় খবর

পুজোতে নিজের সঙ্গে বাড়িও সাজান ইচ্ছেমতো!

বাড়ি সাজিয়ে তুলুন মনের মতো

প্রতীকী ছবি

বাড়িতে বসে কাজ করতে করতে কখন যেন নিজের সবথেকে কাছের জায়গা কয়েক স্কোয়ার ফিটের বাড়িটাই। বারান্দা থেকে ব্যাকডোর এখন সব জায়গাতেই সকলের আনাগোনা! আর বাড়ির থেকে মনোরম আশ্রয় কিছুই হয় না। তাই আরামে বিরামে বাড়ি কিন্তু সুন্দর হওয়া বেশ দরকারি। 

বাড়ির এক একটি জায়গা একেকরকম করে সাজানো হলে দেখতে যেমন সুন্দর হয় তেমনই আরামপ্রদ হয় বইকি। তবে সত্যি কথায় চিন্তা থাকে পকেটের। বেশি খরচ কিন্তু ভীষণ গায়ে লাগে। তাই অল্প ব্যয়েই সুন্দর ভাবে বাড়ি সাজাতে গেলে এই টিপসগুলো আপনার কাজে লাগবেই। 

• সিম্পল এবং সুন্দর অন্দরমহল আপনার বাড়ির শোভা বাড়াতে পারে। এমন যেন আড়ম্বর হীন হয় এবং অবশ্যই উন্নত চেহারা দিতে পারে। সজ্জার মধ্যে কয়েকটি আক্সেন্ট জাতীয় কিছু যেমন একটি হালকা আলোর বাতি, ওয়াল আর্ট, হালকা একটি রং, ছোট্ট একটি টেবিল তার ওপর রাখার জন্য ছোট গাছ এবং আপনার প্রিয় কিছু ছবি! 

• আসবাবপত্র যেমনই হোক তাকে সুন্দর ভাবে পরিপাটি করে রাখা খুব দরকার। খাটের উপর পছন্দের যেকোনও এলইডি লাইট লাগাতে পারেন। অনেকেই এখন আসবাবের রং সাদা হিসেবেই পছন্দ করেন। সেটিও ভাল! তার সঙ্গে অবশ্যই বিভিন্ন আকারের এবং রঙের বালিশ এমনকি লিনেন বা সোয়েডের মতো ভাল মানের কাপড়ে বিনিয়োগ করুন। আপনি ডেনিম ব্লু এবং নকল চামড়ার মতো টেক্সচার্ড কাপড়ও চেষ্টা করতে পারেন। 

• আলোকসজ্জা! হ্যা এটি কিন্তু বেশ গুরুত্বপূর্ণ বাড়ির ক্ষেত্রে। এখন অনেকরকম লাইটের সমাবেশ। তবে শোয়ার ঘরে খুব চড়া বাতি না লাগানোই ভাল। সিলিং লাইট হোক কিংবা ফ্লোর লাইট চেষ্টা করবেন ডিম হোয়াইট কিংবা ব্লু আভা যুক্ত আলো যেন ব্যবহার করেন। অনেকেই আবার ফলস সিলিংয়ে বেগুনি এবং হালকা গোলাপি রঙের আলো দিয়ে সাজান। সেটিও বেশ ভাল! তবে চেষ্টা করবেন হালকা আলো যেন অবশ্যই থাকে। 

• বাড়ির রঙের বিষয়ে একটি ধ্যান রাখবেন। সবসময় উজ্জ্বল এবং জোড়ালো রং করলেই কিন্তু হোয়না। বরং খেয়াল্ রাখবেন আপনার পছন্দ। অনেকেই যাতে দেওয়াল তাড়াতাড়ি নষ্ট না হয় সেই কারণে উজ্জ্বল রঙের দিকেই ঝোঁকে, একটু মিলিয়ে মিশিয়ে রং করুন। 

• বাড়িতে বারান্দা থাকলে সেটি বেশ সুন্দর করে সাজান! কালারফুল কুশন হোক কিংবা গাছের বাহার যাতে অবসরে আপনার মন একেবারেই ভাল হয়ে যায় সেরকম ভাবেই সাজিয়ে গুছিয়ে নিন।

• ফ্লোরের বিষয়ে অনেকেই এখন বিটিফায়েড বসান! তুলনামূলকভাবে মার্বেল এর থেকে এটিই ভাল! বিপদ কম এবং খরচ কম, তাই হালকা রঙের এটি লাগাতেই পারেন। 

নিজের সঙ্গে সঙ্গে একবার অন্তত ঘরবাড়ি সাজিয়ে তোলা যায় কিন্তু! তাই না কি?

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Decor home as your choice in this pujo

Next Story
পিসিওএস আছে আপনার? তবে বদল আনুন অভ্যাসে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com