রক্তাল্পতা রয়েছে? সাবধান! আপনার ডেঙ্গুই হতে পারে সবচেয়ে বেশি ছোঁয়াচে

আফ্রিকা, আমেরিকা, দক্ষিণ পূর্ব এশিয়া এবং সংলগ্ন অঞ্চলের প্রায় শতাধিক দেশে মহামারীর মতো ছড়িয়ে পড়ছে ডেঙ্গু। 

By: Kolkata  Updated: September 22, 2019, 02:34:22 PM

সাম্প্রতিক এক গবেষণা বলছে যাদের শরীরে আয়রন কম, তাদের থেকেই ডেঙ্গুর সংক্রমণের সম্ভাবনা সবচেয়ে বেশি। ইডিস ইজিপ্টি মশাবাহিত ডেঙ্গু রোগ এতটাই ভয়ঙ্কর হতে পারে, যে এতে রোগীর মৃত্যু পর্যন্ত ঘটতে পারে।

নেচার মাইক্রোবায়োলজি জার্নালে প্রকাশিত সমীক্ষা অনুযায়ী ডেঙ্গু আক্রান্ত রোগীর যদি আয়রন বেশি থাকে শরীরে, তাদের থেকে এই রোগ ছড়িয়ে যাওয়ার আশঙ্কা কম।

আরও পড়ুন, তুলসীর এত গুণ, জানতেন?

মার্কিন যুক্তরাষ্ট্রের কানেক্টিকাট বিশ্ববিদ্যালয়ের গবেষক পেনঘুয়া ওয়াংএর গবেষণার বিষয় ছিল ডেঙ্গু ভাইরাসের ছড়িয়ে যাওয়ার সঙ্গে রোগীর রক্তের গুণগত মানের সম্পর্ক রয়েছে কি না, তা বোঝা। সুস্থ মানুষের রক্তের নমুনার সঙ্গে ডেঙ্গু ভাইরাস মিশিয়ে গবেষণা চালানো হয়েছে। ওই ভাইরাস মেশা রক্ত মশাদের খাওয়ানোর পর একরকম ফলাফল পাওয়া যায়নি। দেখা গিয়েছে রক্তে আয়রনের মাত্রা যত বেশি রয়েছে, মশাদের তা থেকে ডেঙ্গু সংক্রমণের সম্ভাবনা ততই কম।

গবেষক ওয়াং এখান থেকে এই সিদ্ধান্তে এসেছেন, যে সমস্ত অঞ্চলের মানুষের রক্তে আয়রনের ঘাটতি রয়েছে, সেখানে ডেঙ্গু মহামারীর আকারে ছড়িয়ে পড়ার সম্ভাবনাও বেশি।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Dengue is linked to iron deficiency

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
শাহী সফরের আগেই 
X