বড় খবর

দাঁতে কালচে ছোপের সমস্যা? দূর করুন সহজেই

শুধুমাত্র দুইবেলা ব্রাশ বা বারবার মুখ ধুলেই যে এই সমস্যার হাত থেকে রক্ষা পাওয়া যায় তা নয়। আরও কিছু নিয়ম ও পদ্ধতি মেনে চললে দ্রুত এই সমস্যা দূর করা যায়।

উত্তম-সুচিত্রার সেই হাসিতে মাত অনুরাগীরা
মুখের সৌন্দর্য্য অনেকটাই বাড়িয়ে তোলে দাঁত। শুধু তাই নয়, আত্মবিশ্বাসও বাড়িয়ে দেয় ঝকঝকে দাঁত। কিন্তু অনেকেই দাঁতে হলদে কিংবা কালচে ছোপের সমস্যায় ভোগেন। খাওয়া এবং বেশ কিছু বদঅভ্যাসের জেরেই এই সমস্যাগুলো তৈরি হয়। ডার্ক চকোলেট, বিট, গাজর, শাক-সবজি খেলেও দাঁতে ছোপ পড়তে পারে।

তবে শুধুমাত্র দুইবেলা ব্রাশ বা বারবার মুখ ধুলেই যে এই সমস্যার হাত থেকে রক্ষা পাওয়া যায় তা নয়। আরও কিছু নিয়ম ও পদ্ধতি মেনে চললে দ্রুত এই সমস্যা দূর করা যায়। দাঁত সুস্থ ও ঝকঝকে রাখার কিছু সহজ উপায় রইল আপনার জন্য-

* নিয়মিত সিগারেট, বিড়ি বা পানমশলা জাতীয় কিছু খাওয়ার অভ্যাস থাকলে মাড়ির সমস্যা, দাঁত হলুদ হয়ে যাওয়াসহ নানা সমস্যা দেখা দিতে পারে। তাই সুস্থ থাকতে এগুলো এড়িয়ে চলতেই হবে।

* লেবু খাওয়ার পর সেই খোসা ফেলে না দিয়ে ভালো করে দাঁতে ঘষে নিন। এতেও অনেক ময়লা কেটে যাবে। দাঁত থাকবে একদম চকচকে।

* কলার খোসার সাদা দিকটি নিয়মিত দাঁতে ঘোষলে দাঁতের হলদেটে ভাব দ্রুত কেটে যায়।

* জলে আয়রনের কারণেও দাঁতে লালচে হলুদ ছোপ পড়ে। সেক্ষেত্রে একাধিকবার ব্রাশ করা আর পাতি লেবুর খোসা ঘষলেও যাবতীয় দাগ মিলিয়ে যায়।

* খাবার সোডা দিয়ে সপ্তাহে তিনদিন দাঁত ঘষুন। দাঁত ঝকঝক করবে।

* স্কেলিং করলে দাঁতের হলুদ ভাব চলে যায় ঠিকই, কিন্তু একের বেশিবার স্কেলিং করা ঠিক নয়।

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Dental problem enamel yellow black patch lifestyle

Next Story
ট্য়াটু নিয়ে মিথগুলো ভাঙুন, শখ পূরণ করতে পারেন আজই!tattoo
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com