বড় খবর

ডায়াবেটিস নিয়ে এই ভুল ধারণাগুলি দূর করুন, জানুন বিশেষজ্ঞের পরামর্শ

বুজরুকিতে কান দেবেন না, নিজে জেনে নিন

প্রতীকী ছবি

ডায়াবেটিস নিয়ে অনেকেই ভোগেন। মূলত সুগার লেভেল ওঠানামা করলেই কিন্তু এই জাতীয় সমস্যা হতে থাকে। সব কিছুরই বেশ কিছু সত্য মিথ্যে রয়েছে এবং তার থেকেও বেশি রয়েছে রোগ নিয়ে। হাজার ধরনের গুজবের মাঝে আসল সত্য একেবারেই ঢাকা পড়ে যায়, এবং তাতেই ঘটে বিপত্তি। 

বিশেষজ্ঞ লবনীত বাত্রা বলছেন আদতেই অনেক ধরনের গুজব বাজারে ছড়িয়ে আছে। বিশেষ করে খাওয়াদাওয়ার প্রসঙ্গে। অনেকেই বিশ্বাস করেন হাই ব্লাড সুগার কিংবা ডায়াবেটিস রোগীরা অনেক কিছুই খেতে পারেন না। অনেক কিছুই এড়িয়ে চলেন তবে এটি একেবারেই সঠিক নয়। এতে দৃষ্টিপাত করা প্রয়োজন। 

তিনি আরও বলেন এটি খুব স্বাভাবিক রোগ। তবে অনেকেই নানান কথার মারপ্যাঁচে একে জটিলতার ব্যাখ্যা দেন। এর চিকিৎসা ব্যবস্থা এবং দৈনন্দিন রুটিন নিয়ে অনেক ভুল ধারণা রয়েছে যেই কারণেই অনেকেই নানান ভুল করে বসেন। এই ধ্যান ধারণা বাদের খাতায় দেওয়ার প্রয়োজন আছে। নয়তো নিজেই ভুগবেন। 

১. ডায়াবেটিস রোগীরা নাকি কার্ব খেতে পারেননা? 

আদৌ এটি একেবারেই সঠিক নয়। কার্ব হাইড্রেট আপনার শত্রু নয়। তবে এর ধরন এবং পরিমাণ দুটোই আপনাকে বিবেচনা করে খেতে হবে। এমন নয় যে আপনি পারবেনই না। 

২. যত ইচ্ছে তত ফ্যাটযুক্ত খাবার খাওয়া যায়? 

না একেবারেই না। টাইপ টু ডায়াবেটিস রোগীদের এইদিকে অবশ্যই ধ্যান দিতে হবে। প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট খেলে কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পায় এবং সেই থেকেই হার্ট অ্যাটাকের এবং স্ট্রোকের ঝুঁকি বাড়তে পারে। 

৩.  কৃত্রিম উপায়ে তৈরি মিষ্টি বেশি ভাল? 

না। কারণ এই ধরনের মিষ্টি গুলো শরীরের ইনসুলিন প্রতিরোধকে আরও বাড়িয়ে তোলে। চিনি মুক্ত মানেই সেটি আপনার জন্য উপযোগী নয়। এতে তারপরেও বেশি মাত্রায় কার্ব, ফ্যাট এবং ক্যালোরি থাকতে পারে। তাই প্রাকৃতিক উপায়ে তৈরি খাবার বেছে নেওয়াই ভাল। 

৪. ডায়াবেটিক রোগীরা ওষুধ খাওয়ার পরেও যত খুশি মিষ্টি খেতে পারেন? 

এই ভুল করবেন না। ওষুধ খেলেই ডায়াবেটিস রোগীরা যথেচ্ছ মিষ্টি খেতে পারেন না। এটি কোনও সল্যুশন নয়। শরীরের জটিলতা গুলি হারাতে পুষ্টিকর, ঘন খাদ্য নির্ধারিত করতে হবে। 

৫. ডায়াবেটিস সারা জীবনের সঙ্গী, এটি কম করা যায় না? 

এই বিষয়টি সত্যি নয়। সঠিক নিয়ম, উপায় অবলম্বন করে কিন্তু এর মাত্রা কম করা যায়। যদি আপনার এই নিয়ে ঝুঁকি থাকে তবে চিকিৎসকের সঙ্গে কথা বলুন। নিজেকে আড়ালে রাখবেন না। 

ডায়াবেটিস নিয়ে আর ভ্রান্ত ধারণায় কান দেবেন না! বরং এর থেকে মুক্তির ভাল উপায় খুঁজুন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Diabetes myth you should known and it facts

Next Story
ইঁটভাটার রোজনামচা: ছবিতে প্রান্তিক মানুষের গল্প
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com