বড় খবর

Diabetic Diet: করোনাকালে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা জরুরি! কীভাবে করবেন এই অসাধ্যসাধন?

Healthy Diet Diabetes Lifestyle: চিকিৎসকেরা জানান যে শরীরে ইনসুলিনের কার্য ক্ষমতা বাড়াতে সাহায্য করে মেথি।

diabetes
Diabetes: ভাইরাস সংক্রমণের ক্ষেত্রে তাঁদের ঝুঁকি অনেক বেশি।

এখন রাজ্যে করোনা আক্রান্তের নিরিখে রেকর্ড তৈরি হয়ে চলেছে। প্রথম থেকেই স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানান হয় ডায়াবেটিস এবং হাইপারটেনসন যাঁদের রয়েছে এই ভাইরাস সংক্রমণের ক্ষেত্রে তাঁদের ঝুঁকি অনেক বেশি। তাই এই করোনাকালে রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত প্রয়োজন। কিন্তু কীভাবে কমাবেন ডায়াবেটিস?

সুগার নিয়ন্ত্রণে মেথি চা যেমন খুব গুরুত্বপূর্ণ। চিকিৎসকেরা জানান যে শরীরে ইনসুলিনের কার্য ক্ষমতা বাড়াতে সাহায্য করে মেথি। নিয়মিত এই মেথি চা খেলে ডায়াবেটিসের মতো সমস্যাকে সহজেই দূরে রাখা যায়।

এমনকী অ্যালোভেরাও কিন্তু এই সমস্যার সমাধান সূত্র। যারা ডায়াবেটিসের সমস্যায় ভুগছেন তারা নিয়মিত অ্যালোভেরা রস খেলে রক্তের গ্লুকোজের পরিমাণ কমিয়ে আনতে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারবেন।

আরও পড়ুন, করোনা আবহে প্রয়োজন এই ভিটামিনের! কাজ করবে ম্যাজিকের মত

ফাইবার সমৃদ্ধ কুমড়োর বীজ ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে অনেকটাই। বিশেষ করে টাইপ-২ ডায়াবেটিস থেকে বাঁচতে দৈনিক ডায়েটে কুমড়োর বীজ যদি থাকে তবে তা রক্তে শর্করার পরিমাণ অনেকটাই কমিয়ে আনে।

রক্তে শর্করার পরিমাণ ঠিক রাখতে সাহায্য করে তুলসী পাতা। যার ফলে কমে ডায়াবেটিসের মতো ‘সাইলেন্ট কিলারের’ ঝুঁকিও। প্রতিদিন সকালে উঠে দু’একটা কাঁচা পাতা চিবিয়ে কিংবা পাঁচটা তুলসী পাতা আগের রাতে এক গ্লাস জলে ভিজিয়ে রেখে পরদিন সকালে তা ছেঁকে খেয়ে দেখতে পারেন। নিয়ন্ত্রণে থাকবে এই মারণ রোগ।

আধুনিক চিকিৎসা বিজ্ঞানে ডায়াবেটিস তথা দেহে রক্ত শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে অনেক ওষুধ আবিষ্কার হয়েছে। কিন্তু শুধু লাইফস্টাইল এবং খাদ্যাভ্যাসে পরিবর্তন এনে অনেকটাই নিয়ন্ত্রণে রাখা যায় ব্লাড সুগার। করোনা আবহে ঘরোয়া এই কয়েকটি টোটকা ব্যবহার করলেই সুস্থ থাকতে পারবেন আপনিও।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Diabetic diet high sugar health eating habit

Next Story
দীর্ঘক্ষণ ‘ওয়ার্ক ফ্রম হোম’-এ বাড়ছে হার্ট অ্যাটাক, সতর্ক করল WHO
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com