scorecardresearch

বড় খবর

সকালবেলা ঘুম থেকে উঠে গরম জল খান, নানা সমস্যার অব্যর্থ দাওয়াই

জানুন গরম জলের গুণাবলী

hot water- health benefits
প্রতীকী ছবি

সকলের শুরু হওয়া উচিত ভীষণ নিয়মমাফিক। অর্থাৎ এক্কেবারে, নির্দিষ্ট কিছু নিয়ম, অল্প যোগা, এবং খাবার দাবারে নজর দেওয়া আবশ্যিক। সকালবেলা ঘুম থেকে উঠেই অনেকে চা-কফি খান যেটি একেবারেই ভাল না। খেয়াল রাখতে হবে, দিনের শুরুতে সঠিক পরিমাণে জল খাওয়া উচিত – এবং সেটি যদি গরম জল হয় তবে কেমন হয়?

বিশেষজ্ঞরা বলছেন, প্রচন্ড গরমেও গরম জলই খাওয়া উচিত। এমনকি ঠান্ডা জলের থেকে বেশি গুরুত্বপূর্ণ গরম জল। শুধু অভ্যাস ভাল হয় এমন না, বরং এটি শরীরের নানা সমস্যা দুর করে। যেমন?

গরম জল অবশ্যই হজমের মাত্রা বাড়িয়ে তোলে। শুধু তাই নয় এটি সকাল সকাল খালি পেটে পান করলে একেবারেই শারীরিক অগ্নির মাত্রা বাড়িয়ে তোলে। তাই খাবার খাওয়ার পর একেবারেই কোনও অসুবিধা হবে না।

কোষ্ঠকাঠিন্য দূর হবে সহজেই। সকাল বেলা খালি পেটে গরম জল পান করলে পচনের সমস্যা কমে। পেটের ব্যাথা কমে। খাবারকে সহজে ভাঙতে সাহায্য করে। তাই অনেক সময় সারাদিন শরীর খুব ভাল থাকে।

গরম জল রক্ত প্রবাহকে সঠিক রাখে। অনেক সময় দেখা যায়, গরম জলকে ভাসদিলেটর বলা হয়ে থাকে। যার কারণে রক্তের প্রবাহ এর জমাট বাঁধায় আর কোনও সমস্যা হয় না। পেশীর মাত্রা উন্নত করতে এবং ব্যথা কমাতে ভাল কাজ করে।

বুকে ব্যাথা, নাক বন্ধ, চাপ অনেক ধরনের সমস্যার সমাধান ঘটায় গরম জল। অম্বলের হাত থেকে রক্ষা করে। সুতরাং নিজের খেয়াল রাখতে হলে অবশ্যই সকালে গরম জল পান করুন।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Did everbody needs to drink hot wter in morning