scorecardresearch

বড় খবর

ব্যায়ামের মাধ্যমে কীভাবে মানসিক সমস্যা দূর করতে পারেন, জেনে নিন

শুধু বুদ্ধিই বাড়বে না, সঙ্গে উদ্বেগের মত সমস্যাও কমবে

ব্যায়ামের মাধ্যমে কীভাবে মানসিক সমস্যা দূর করতে পারেন, জেনে নিন
প্রতীকী ছবি

মানবদেহে সবকিছুই পরস্পরের সঙ্গে সংযুক্ত, একটির সঙ্গে একটি ইনার কানেক্টেড! কিডনির সঙ্গে হার্টের সংযোগ যেমন রয়েছে, তেমনই সামগ্রিক স্বাস্থ্যের সঙ্গে মানসিক উদ্বেগ, মানসিক চাপ এগুলি সম্পর্কযুক্ত। অনেক সময় চিকিৎসকরা জানান, যেটি শরীরের জন্য ভাল সেটি মস্তিষ্কের জন্যও ভাল। মস্তিষ্কের সঙ্গে জড়িয়ে আছে ডিমেনশিয়া এবং উদ্বেগ, সেটির জন্য চিকিৎসাও কিন্তু রয়েছে। মার্কিন প্রদেশের গবেষণা জানাচ্ছে এমন কিন্তু কোনও নির্দিষ্ট চিকিৎসা পন্থা নেই যেটির অভাবে এই রোগের চিকিৎসা হতে পারে না….

তবে বেশিরভাগ সময় দেখা যায়, কিছু ওষুধ কিন্তু সাময়িকভাবে মানসিক পতনের কারণ হতে পারে। এবং সেই জায়গাতেই কার্ডিও ব্যায়াম মস্তিষ্কের সমস্যা তথা জ্ঞান আহরণ এগুলির থেকে কার্যকরী ভূমিকা নিতে পারে। কিন্তু কার্ডিও ব্যায়ামের সঙ্গে মস্তিষ্কের কার্যক্ষমতা বারানোর সম্পর্ক কী? কী বলছে গবেষণা…?

বিশেষজ্ঞরা বলছেন, যে পেশীগুলোর ব্যায়াম হৃদপিন্ডকে শক্তিশালী করতে সাহায্য করে। সঙ্গেই ধমনীর স্বাস্থ্যকে উন্নীত করে, এবং এর কারণেই মস্তিষ্কে রক্ত প্রবাহকে উন্নীত করে। অনেক সময় দেখা যায় প্রদাহের মাত্রা কম করে, শরীরের রাসায়নিক বিক্রিয়া বৃদ্ধি করে যা নতুন কোষ নির্মাণে সাহায্য করে। এই ব্যায়ামের মাধ্যমে নিউরোট্র্যাফিক ফ্যাক্টর নামক একটি মস্তিষ্কের অণু সক্রিয় ভাবে বৃদ্ধি পায় এবং তীক্ষ্ণতা তথা প্রখর বুদ্ধি বাড়িয়ে তোলে। স্মৃতি সংরক্ষণ করে, হারিয়ে যাওয়া স্মৃতি ফিরিয়ে দেয়। 

গবেষনায় আরও দেখা গেছে যে, ব্যায়ামের মাধ্যমে আইরিসিন ব্যাপক হারে বৃদ্ধি পায়। এবং এর থেকেই আলঝেইমার রোগের মাত্রা বেশ কমতে থাকে। 

কীভাবে ব্যায়ামের মাধ্যমে মস্তিষ্ককে প্রখর এবং বুদ্ধি যুক্ত রাখবেন? 

স্থিতিস্থাপকতা বাড়িয়ে :- কখনও কখনও মস্তিষ্ক সঠিকভাবে কাজ করে না, অর্থাৎ নিউরোনাল সংযোগ হ্রাস পায়। এবং নতুন ভাবে এই সংযোগ প্রতিস্থাপন করা যায়। 

মস্তিষ্কের ডিটকসিফিকেশন :- এই কার্ডিও ব্যায়ামের মাধ্যমে হৃদয়কে শক্তিশালী করে, মস্তিষ্ক সহ সারা শরীরে রক্ত প্রবাহ উন্নত করে। এবং এই কারণেই মস্তিষ্ক ভাসকুলার ডিমেনশিয়ার বিরুদ্ধে সুরক্ষা পেতে পারে। বিষাক্ত রক্ত পরিশ্রুত হয়ে যায়, এবং শরীরের প্রদাহ কম করার মাধ্যমেই নিউরোজেনেসিস-কে উন্নত করতে পারে।

কোন ধরনের ব্যায়াম বেশি অভ্যাস করা উচিত? 

ব্রীসক ওয়াকিং, সাঁতার, সাইকেলিং এবং বলরুম ড্যান্সিং…. সাধারণত এগুলি অভ্যাস করলেই সবথেকে বেশি ভাল। বিশেষ করে এই ধরনের ব্যায়াম গুলি ৩০ মিনিট মত সময় নিতে পারে, সপ্তাহে তিনদিন ছয়মাসের জন্য এটি অভ্যাস করলে ভাল।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Do cardio for sharpen brain and cure mental disease