বড় খবর

নাক দিয়ে জল পড়ছে? ফ্লু নাকি ওমিক্রন কীভাবে বুঝবেন?

শরীর বুঝেই চিকিৎসা করান

প্রতীকী ছবি

Omicron And Common Flu: শীতের শুরু একেতেই তার মধ্যে নতুন ভাইরাসের প্রকোপ, চিন্তায় মানুষের মানসিক এবং শারীরিক দুই অবস্থাই শোচনীয়। আর শীতের শুরুরদিকে ঠান্ডা লাগা, নাক দিয়ে জল পড়া অল্প কাশি এগুলো খুব স্বাভাবিক বিষয়। কিন্তু এই সময়ে দাঁড়িয়ে ছোট কোনও রোগ সাংঘাতিক মাত্রা ধারণ করছে – সেই কারণেই যত সমস্যা। 

ওমিক্রনের থাবা দেশজুড়ে ক্রমশই বাড়ছে। এবং সাধারণ ভাইরাল ফ্লু এর সমস্যাও দেখা দিচ্ছে অনেকের মধ্যে। বিশেষ করে শিশুদের মধ্যেই – যেহেতু ওদের ভ্যাকসিন এখনও সম্পূর্ণ হয়নি তাই বেশি চিন্তা থেকেই যাচ্ছে। দেশের মধ্যে বহু মানুষের ভ্যাকসিন প্রক্রিয়া সম্পন্ন হলেও বুস্টার নিয়ে এখনও খোঁজ মেলেনি – সুতরাং সতর্ক থাকতেই হবে। কিন্তু বর্তমান সময়ের সাপেক্ষে নাক দিয়ে জল পড়া এবং কাশি এগুলি সাধারণ ফ্লু এর সঙ্গেও জড়িত। তাহলে পার্থক্য কীভাবে করবেন? 

চিকিৎসকদের মতে, কাশি সর্দি এগুলি সবসময়ই খুব সাধারণ বিষয় তবে করোনা মহামারীর প্রেক্ষাপটে এর থেকেই মানুষ এখন সবথেকে বেশি ভীত। বিশেষ করে নাক দিয়ে জল পড়া, নাক বন্ধ এবং গা হাতপা ব্যথার মত বিষয়গুলি ওমিক্রন ভ্যারিয়েন্ট এর সঙ্গেও জড়িত। তবে পার্থক্য অবশ্যই রয়েছে। প্রথম এতে জ্বর আসছে না, এবং স্বাদ গন্ধ চলে যাওয়ার কোনও সুযোগ নেই। 

সাধারণ ফ্লু হলেও অনেকেই ভীষণ ভয় পাচ্ছেন! সুতরাং তাদের বেশ কিছু বিষয়ে নজর রাখতে হবে। বিশেষ করে যারা ইতিমধ্যেই অন্য কোনও দেশ কিংবা জায়গা থেকে ঘুরে এসেছেন। তাই যেই মুহূর্ত থেকেই শারীরিক সমস্যার অনুভব করবেন তখনই সতর্ক হন। এই বিষয়ে ওমিক্রন গবেষক এবং চিকিৎসকরা বলছেন, যদি অতিরিক্ত গা হাত পা ব্যথা হয় এবং সঙ্গেই গলায় অসম্ভব চুলকানি অনুভূত হয় তবে অবধারিত টেস্ট করান কিন্তু এমনও অনেক মানুষ আছেন যারা অ্যালেরজি অথবা হাঁচির সমস্যায় ভোগেন সর্দি কাশি হলেই তবে গা হাতপা তে ব্যথা নেই – সেইক্ষেত্রে কিন্তু এক/দুদিন অপেক্ষা করতেও পারেন। সময়ের সাপেক্ষে যদি এটি কমতে থাকে তবে খুবই ভাল। 

তবে অবশ্যই মাথায় রাখতে হবে যেন, জ্বরের কবলে না পড়েন – এইসময় জ্বর হলেও কিন্তু সেটি বাড়াবাড়ির রূপ নিতে পারে। আর নিজেকে অন্যদের থেকে যত পারবেন দূরে রাখুন – মাস্ক ব্যবহার করুন – স্যানিটাইজার ভুলবেন না। যাদের এখনও দুটি ভ্যাকসিন সম্পূর্ণ হয়নি, তারা সত্ত্বর সেটি সম্পূর্ণ করুন এবং পরবর্তীতে বুস্টার নিতেও দেরি করবেন না। যেকোনও ছোটখাটো ফ্লু থেকেও মারাত্বক কিছু হতে পারে তাই নিজেকে সুস্থ রাখতে হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Do rectify its omicron or flu by these health signs

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com