scorecardresearch

বড় খবর

দাঁত ভাল রাখতে চান তো এইগুলির থেকে দূরে থাকুন

বদ অভ্যাস দূর করুন, তাহলেও অনেকটা স্বস্তি

প্রতীকী ছবি

কথায় বলে হাসিতে ফাঁসিও না, এবং সেই সুন্দর হাসির সঙ্গে জড়িয়ে আছে সাদা সুন্দর দাঁত। দাঁতে ছোপ বলুন অথবা কালো দাগ, নানা ধরনের খাবার এবং বদ অভ্যাস থেকেই কিন্তু সেগুলি বেশিমাত্রায় দেখা দিতে পারে। অনেক সময় দেখা যায়, মানুষ তাড়াহুড়োর চোটে ঠিক করে দাঁত মাজতে পারে না অথবা এর যত্ন নিতে পারে না। সেইসময়, কিন্তু এই সমস্যা আরও বাড়তে পারে।

প্রসঙ্গে পুষ্টিবিদ এবং বিশেষজ্ঞ অঞ্জলী মুখোপাধ্যায় বলছেন, সাধারণত অত্যন্ত অ্যাসিড এবং ক্যাফেইন যুক্ত খাবার থেকেই দাঁতের বিক্রিয়া ঘটতে পারে। ছোপ কিংবা হলুদ দাগ দেখতে পাওয়া যায়। এবং সেটি কিন্তু আত্মবিশ্বাস ভঙ্গের কারণ। অনেকেই এই বিষয়টি নিয়ে হিনোম্যতার দিকে চলে যান।

সুতরাং যে বিষয়ে নজর দিতে হবে সেটি হল, এই জাতীয় খাবার এবং বেশ কিছু অভ্যাস কম করে দিতে হবে। এমন সাতটি খাবারের তিনি ধারণা দিয়েছেন যার মধ্যে ;

ব্ল্যাক কফি :- এর কারণে দাঁতে অল্প ছোপ পড়তে থাকে, যার থেকে পরবর্তীতে হলুদ কিংবা কালো দাগের মাত্রা আরও বাড়তে থাকে।

চা :- কফির মতই এটিও কিন্তু একেবারেই ভাল নয়। অতিরিক্ত মাত্রায় চা খেলে দাতে ছোপ পড়বেই, তাই এইসময় গ্রিন টি খাওয়াই ভাল।

রেড ওয়াইন:- পুষ্টিবিদ বলছেন এই রেড ওয়াইন থেকে দাঁতে অ্যাসিডের মাত্রা অত্যন্ত বেড়ে যায়। যার থেকে দাগ সৃষ্টি হতে পারে তাই এটি পান করা কমানো উচিত।

তামাক অথবা সিগারেট :- তামাক এবং সিগারেট থেকে সহজেই মুখে দাগ পড়তে পারে। এমনিতেও অতিরিক্ত সিগারেট থেকে কালো হয়ে পড়ে ঠোঁট তাই এটির মাত্রা কমানো উচিত।

সোয়া সস:- সোয়া সস অনেকেই যথেষ্ট মাত্রায় ব্যবহার করেন। সেটি কমাতে হবে।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Do stop eat these foods to prevent patch in teeth