scorecardresearch

বড় খবর

পাচনতন্ত্রের সমস্যা এড়াতে এই কাজগুলি অবশ্যই করুন

হজমের গোলমাল হলেই মুশকিল!

প্রতীকী ছবি

সারাদিনে বেশিরভাগ সময়ই বাইরের খাবার খাওয়া হয়? খাবার সহজে হজম হয় না? সেই থেকেই গ্যাস, অম্বল এবং পরবর্তীতে কোষ্ঠকাঠিন্য – তবে শরীরের দিকে নজর রাখা প্রয়োজন। কারণ এই জাতীয় সমস্যা থেকে পরবর্তীতে অশ্ব, পাইলস জাতীয় বিরাট আকার ধারণ করতে পারে।

সারাদিন কাজের চাপে সঠিক পরিমাণে জল খাওয়া যেমন হয় না, তেমনই বাইরের খাবার, জাঙ্ক ফুড এবং সেই থেকেই হজমে সমস্যা। অম্বল কিংবা পেটের সমস্যা খুব স্বাভাবিক বিষয়। বেশিরভাগ সময়ই দেখা যায়, মানুষ নানা ধরনের টোটকা কিংবা ওষুধ এগুলির সাহায্য নেন, তবে সবথেকে ভাল জীবনযাপনে পরিবর্তন আনা। ভুল করবেন না, অনেক সময় সঠিক জ্ঞানের অভাবে নানান ভুল চুক হতেই থাকে, সেই থেকে আরও মুশকিল।

হজমের সমস্যা সচল করতে গেলে সবথেকে আগে প্রয়োজন, ভাল কিছু অভ্যাস গ্রহণ করা এবং বেশ কিছু অভ্যাস অবশ্যই বাদ দেওয়া উচিত। যার মধ্যে,

যে কাজগুলি অবশ্যই করবেন :-

ভীষণ আসতে ধীরে বসে খাবেন। তাড়াহুড়ো করবেন না। খাবারের সঙ্গে বেশি করে জল খাওয়া বন্ধ করুন। এতে শরীরের অগ্নি হ্রাস পায়।

হাই ফাইবার ডায়েট অবশ্যই বজায় রাখা দরকার। কারণ ফাইবার সবথেকে বেশি খাবার হজম করাতে পারে সঙ্গেই খিদের মাত্রা কমায় তাই বেশি কিছু খেতে ইচ্ছে করে না।

বেশি করে ব্যায়াম করা দরকার। এক জায়গায় বসে থাকলে খুব মুশকিল। এতে গ্যাস অম্বলের সমস্যা আরও বাড়বে।

এছাড়া যে কাজগুলি একেবারেই করবেন না, তার মধ্যে

ফ্যাটি ফুড কিংবা ফ্যাটি অ্যাসিড যুক্ত খাবার খাওয়া বন্ধ করা উচিত। এতে শরীরে গরম ভাব আরও বেড়ে যায় যার থেকে মুশকিল হতে পারে।

ফ্রিজি ড্রিংক কিংবা কথায় কথায় ফ্রুট ড্রিংক একেবারেই খাবেন না। এর থেকে শরীরে কার্ব বেড়ে গেলে বড্ড ঝামেলায় পড়বেন।

বেশি গ্যাস অম্বলের সমস্যা সৃষ্টি করে এমন খাবার খাওয়া বন্ধ করুন। শুধু তাই নয়, সারাদিনে লেবু এবং বিট নুন খেতে শুরু করুন এতে অম্বলের সমস্যা মিটবে।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Do tehse things for your good bowel movement