বড় খবর

ভাত খেতে পছন্দ করেন? তবে এর উপকার সম্পর্কে জেনে নিন

ভাত আপনার নিত্যদিনের প্রয়োজন!

প্রতীকী ছবি

বাঙালি হয়েছ আর ভাত খাবে না? এ আবার হয় নাকি! সারাদিনে একবার ভাত পেটে না পড়লে একেবারেই চলে না। মাছে ভাতে বাঙালি শব্দটা একেবারেই পারফেক্ট। মেনুতে যাই থাকুক বিশেষত দুপুর বেলা ভাত না হলে আপনি খেতে পারবেন? বেশিরভাগের উত্তর আসবে ‘ না!’ 

ভাত নাকি মানুষকে অলস করে তোলে। তাই দুপুর গড়ালেই ভাতঘুম নেশা ছাড়া আর কিছুই নয়। শুধু তাই নয়, অনেকেই মনে করেন ভাত খাওয়া মানেই ওজন বৃদ্ধি, সুগার লেভেল বেড়ে যাওয়া এইসব কিন্তু আপনি জানেনই না ভাত আপনার শরীরের ক্ষেত্রে ভীষণ মাত্রায় কাজে লাগতে পারে। অবাক হচ্ছেন? তবে এটাই সত্যি। 

পুষ্টিবিদ রুজুতা দিবাকর ভাত ঠিক কীভাবে আপনার শরীরে কাজে লাগতে পারে সেই নিয়েই বেশ কিছু ধারণার উন্মোচন করেছেন। তিনি সেই সমস্ত খাবার যেগুলির সঙ্গে ভারতের বেশিরভাগ মানুষের যোগ রয়েছে সেইগুলি নিয়েই নিত্যনতুন বর্ণনা করছেন, তার মধ্যে ভাত একটি। তিনি বলেন ভাত পাকস্থলীর সঙ্গে সঙ্গেই স্কিনের বেশ কিছু সমস্যার সমাধান করে এবং দেশের বেশিরভাগ মানুষ এর সঙ্গে নিজেকে কানেক্ট করতে পারেন। দেখে নিই ভাত শরীরের পক্ষে ঠিক কতটা উপযোগী! 

  •  ভাত পাচনতন্ত্রের সহয়তা করে এবং সেই থেকেই শরীরের অপ্রয়োজনীয় পদার্থ নিষ্ক্রিয় হতে সাহায্য করে। সক্রিয় ব্যাকটেরিয়া গুলির ক্ষেত্রে নার্তুর্নিং পরিবেশ প্রদান করে। এটি প্রি বায়োটিক সেই কারণেই শুধু শরীরকে নয়,তার সঙ্গে জড়িত সমগ্র ইকো সিস্টেমকে এটি সজাগ রাখে। 
  • এটি ভীষণ মাত্রায় বৈচিত্র বহন করে। এই যেমন এক একটি প্রদেশে এর আবরণ এক এক রকম। তাছাড়াও ক্ষীর থেকে পায়েস এবং ভাতের বিভিন্ন আইটেম বিভিন্ন প্রদেশের সংস্কৃতিকে বহন করে। 
  • ভাত কিন্তু আপনার সুগার লেভেল সবসময় বাড়িয়ে দেয় না। তার কারণ, যেভাবে ভারতীয়রা ভাত খেতে পছন্দ করেন, অর্থাৎ তরকারি হোক কিংবা দই হোক, ঘি কিংবা মাছ মাংস দিয়ে খেলে এর থেকে ক্ষতি হয় না বরং সুগার লেভেল আয়ত্বে থাকে। 
  • হরমোনাল সমস্যা থেকে বেশ কিছুটা রেহাই দেয়। সঙ্গে এর ব্যালেন্স রাখে। ঘুম ভাল হয়। অল্পবয়সেই বয়সের ছাপ চোখে মুখে থাকলে তার থেকে রক্ষা পেতে ভাত কিন্তু দারুন কাজ করে। 
  • থাইরয়েডের সমস্যা থেকে ভাত কিন্তু সহজেই মুক্তি দিতে পারে, সঙ্গে চুল পড়ার সমস্যা কমে, গোঁড়া মজবুত হয়।
  • শুধু নিজের ত্বকেই নয়, পরিবেশের দিকেও খেয়াল রাখতে হবে। ধান কিন্তু মাটির উর্বরতা বারায়। ফলেই পরবর্তী ফসলের উৎপাদন ভাল হয়।
  • ত্বকের পক্ষেও ভাত নাকি ভীষণ ভাল! ত্বকের পোর্স গুলিকে সহজেই উন্মুক্ত করে এবং ভাতে উপস্থিত হাই প্রলাক্টিন স্কিনকে চকচকে করতে সাহায্য করে। সেই কারণেই ভাতের মাড় অনেকেই ত্বকের উজ্জ্বলতায় ব্যবহার করেন। 

সুতরাং আর ভাত নিয়ে কোনও সমস্যা রইল না!

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Do you know how rice gonna make it up for health

Next Story
সিবিএসই প্রশ্ন ফাঁসকাণ্ড: দিল্লি হাইকোর্টে শুনানি, ধৃত আরও ৩সিবিএসই-র সিদ্ধান্তের প্রতিবাদে লুধিয়ানার ফিরোজপুরে প্রতিবাদে পড়ুয়ারা। ছবি গুরমীত সিং, ইন্ডিয়ান এক্সপ্রেস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com