বড় খবর

আপনার ফাউন্ডেশনে SPF-এর মাত্রা সঠিক কিনা জানেন কি?

ফাউন্ডেশনে সঠিক এসপিএফ আছে তো?

প্রতীকী ছবি

ফাউন্ডেশন নিয়ে মেয়েদের আতঙ্কের শেষ নেই! কী রকম? এই ধরুন শেড ঠিক ম্যাচ করছে কিনা, আদৌ ফুল কভারেজ কিনা এমনকি এটি অ্যাপ্লাই করার পর ঠিক ঠাক লাগছে কিনা! এরকম অনেক ধরনের চিন্তা ভাবনা। কিন্তু একটি বিষয় অনেকেই ভুল করে এড়িয়ে যান আদৌ এতে সঠিক মাত্রায় এসপিএফ বরাদ্দ আছে কিনা!

কারণ? এই প্রসঙ্গে বলতে গেলে এমনই বলতে হয় যে বেশিরভাগ সময়ই লক্ষ্য করা যায় সানস্ক্রিন না লাগিয়ে বাইরে বেরনো একেবারেই উচিত নয় এরকম অনেকেই বলে থাকেন। কিন্তু এমন অনেক মানুষ আছেন যারা একদমই সানস্ক্রিন পছন্দ করেন না। এক সহজেই মুখ সাদা হয়ে যায় এবং দুই কেউ কেউ এমনও বলেন যেন জ্বলুনি এবং চুলকানো অনুভূত হয়। সেই কারণেই ফাউন্ডেশনে প্রয়োজন এস পি এফ। 

প্রসঙ্গত ডা. জুষ্যা ভাটিয়া সারিন বলেন, বাড়ির ভেতরে সানস্ক্রিন অনেকেই ব্যবহার করেন কিন্তু আপনি কি জানেন বাইরে বেরোলে ঠিক কতটা এসপিএফ আপনার ত্বকের জন্য দরকারি? ক্ষতিকারক ইউভি রশ্মি থেকে স্কিন সুরক্ষার্থে তিনি বেশ কিছু পরামর্শ দেন। তিনি বলেন, বাড়ি থেকে বেরোতে গেলে নিজের ত্বকের সম্পূর্ণ সুরক্ষর্থে কমপক্ষে এসপিএফ ৩০-এর একটি পূর্ণ বোতলের এক চতুর্থাংশ প্রয়োজন। তাইলে যদি একে রক্ষা করা যায়। অর্থাৎ মুখের জন্য এক থেকে দেড় চা চামচ ফাউন্ডেশন প্রয়োজন। যদিও এটি মুখের জন্য অত্যধিক বেশি তারপরেও তিনি এর ধারণা দেন। 

ফাউন্ডেশনের সঙ্গে সানস্ক্রিনের কোনও তুলনা হয় না। এসপিএফ ৩০ ফাউন্ডেশনে মিশে গেলেও বিশুদ্ধ এসপিএফ ৩০ সানস্ক্রিনের মতো কার্যকর নয়। সেই কারণবশত ঘাড় থেকে নেকলাইন এবং সর্বস্তরে ফাউন্ডেশন দিয়ে ঢেকে রাখা আবশ্যিক।

এর সঙ্গে তিনি আরও জানান, সূর্য রশ্মির প্রভাবে এই আবরণ বার বার প্রভাবিত হতে পারে। সেই কারণেই ২/৩ ঘণ্টা পর পর মুখ ঠান্ডা জল দিয়ে ধুয়ে আবার অ্যাপ্লাই করা প্রয়োজন। সুতরাং, যখন আপনার ফাউন্ডেশনে এসপিএফ থাকে তখন ফাউন্ডেশনের নিচে সানস্ক্রিন লাগানো ভাল। এসপিএফ-এর সাথে মেক-আপকে সুরক্ষার অতিরিক্ত কোট হিসাবে সানস্ক্রিন ব্যবহার করা ভাল! তবে স্কিনে সহ্য না হলে শুধু ফাউন্ডেশন ব্যবহার করুন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Do you know the right amount of spf in your foundation

Next Story
হরমোনাল বেলি নিয়ে সমস্যায়? দেখে নিন কীভাবে সুস্থ থাকবেন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com