বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

বাড়িতে থাকলেও সানস্ক্রিন লাগানো উচিত? জানুন কী বলছেন বিশেষজ্ঞ

কী ধরনের সানস্ক্রিন বেছে নেওয়া উচিত? 

উত্তপ্ত গরমে বাইরে বেরোলেই সমস্যা। ট্যান পড়ছে চোখে মুখে। এমনকি স্কিন বার্নের সমস্যার সম্মুখীন অনেকেই। তার থেকে ত্বকের নানান ধরনের সমস্যা। বাইরে বেরোতে গেলে প্রচণ্ড রোদে সানস্ক্রিন কিন্তু মাস্ট। সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে এবং যাতে এর উজ্জ্বলতা বজায় থাকে তাই একদমই ভোলা উচিত নয় সানস্ক্রিন। 

সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকের ভিতরের কোষগুলিকে পুড়িয়ে ফেলার ক্ষমতা রাখে যার ফলে দিন দিন মুখ কালো হতে থাকে। এ প্রসঙ্গে অনেকের মন্তব্য সানস্ক্রিন ক্রিম নয়, তাঁরা পছন্দ করেন পাউডার জাতীয় কিছু প্রসাধনী ব্যবহার করতে। সেই বিষয়েও কোনও অসুবিধে নেই যে ত্বকে যেরকম প্রয়োজন সেটিই ভাল। তবে আপনি কি জানেন সানস্ক্রিন বাড়িতে থাকলেও অ্যাপ্লাই করা উচিত ? 

সম্প্রতি, বিশেষজ্ঞ ইয়াসমিন করাচিওয়ালা এবং ডার্মাটোলজিস্ট ডা. জয়শ্রী শরদ এই প্রসঙ্গে বেশ কিছু তথ্য শেয়ার করেছেন ইনস্টাগ্রামে। সূর্য রশ্মির থেকে নিঃসৃত ক্ষতিকারক প্রভাব থেকে কী ধরনের সান-স্ক্রিন ব্যবহার করা উচিত সবরকম ধারণা দিয়েছেন তাঁরা। 

সূর্যের রশ্মিতে উপস্থিত উপাদান যা ক্ষতি করে ত্বকের 

সূর্যের আলোতে অতিবেগুনি এ, বি এবং সি, দৃশ্যমান আলো, ইনফ্রারেড রশ্মি এবং নীল রশ্মি বিদ্যমান রয়েছে। অতিবেগুনি বি রশ্মি ত্বকের ক্যানসারের কারণ, অন্য সব ধরনের রশ্মি হাইপার পিগমেন্টেশন, বার্ধক্যের প্রাথমিক লক্ষণ, অসম ত্বকের স্বর, অ্যালার্জি, ফুসকুড়ি, রোদে পোড়া, সান ট্যান ইত্যাদি সৃষ্টি করে।

কী ধরনের সানস্ক্রিন বেছে নেওয়া উচিত? 

• তৈলাক্ত ত্বক: জল ভিত্তিক/ম্যাট সানস্ক্রিন 

• শুষ্ক ত্বক: সিয়াম ভিত্তিক সানস্ক্রিন 

• স্বাভাবিক ত্বক : যে কোনও ধরনের সানস্ক্রিন *

• সংবেদনশীল ত্বক: খনিজ ভিত্তিক/মিনারেল সানস্ক্রিন

আরও পড়ুন ডাল এবং বাদাম ভিজিয়ে খাওয়ার কারণ জানেন কি?

একটি সানস্ক্রিনে কত SPF থাকা উচিত?

এসপিএফ মানে সূর্য সুরক্ষা ফ্যাক্টর। যদিও এসপিএফ ৩০ ভাল তা-ও ডা. শরদের পরামর্শ অনুযায়ী হাইপারপিগমেন্টেড ত্বকের জন্য ৫০+ এসপিএফ ব্যবহার করা উচিত। তিনি আরও বলেন, “আমাদের সানস্ক্রিনে পিএ মান দেখা উচিত কারণ এটি আমাদের অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা করে।” 

সানস্ক্রিন পুনরায় লাগানো উচিত?

অবশ্যই! বাইরে থাকলে প্রতি দুই ঘণ্টা অন্তর অন্তর জল মুখ দিয়ে ধুয়ে সানস্ক্রিন ব্যবহার করা উচিত। 

ঘরের ভিতরেও কি সানস্ক্রিন লাগাবেন ? 

বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী, বাড়ির ভিতরেও সানস্ক্রিন লাগানো উচিত। আমাদের সেলফোন, টেলিভিশন, ল্যাপটপ, কম্পিউটার ইত্যাদি সবই নীল আলো ( Blue Ray ) নিঃস্বরণ করে যা আমাদের ত্বকের জন্য খুবই ক্ষতিকারক। তাই স্বল্প পরিমাণে বাড়িতেও সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Do you need to wear sunscreen indoors a dermatologist answers

Next Story
ডাল এবং বাদাম ভিজিয়ে খাওয়ার কারণ জানেন কি?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com