ব্রণ থাকলে কি মেকআপ করা উচিত? কী বলছেন বিশেষজ্ঞ?

মেকআপের ক্ষেত্রে এগুলি মাথায় রাখুন

প্রতীকী ছবি

ব্রণ কিন্তু এমনিতেই বেশ অসুবিধে দায়ক। সহজে কমতে চায় না এবং এদিক ওদিক হলে যদি অল্পতেই ফেটে যায় তাহলে বেজায় মুশকিল এবং এটি কিন্তু কস থেকে প্রভাব বিস্তার করতে পারে। আর তার মধ্যে মেকআপ মানেই তার মধ্যে স্বল্প পরিমাণে হলেও রাসায়নিক উপাদান থাকবেই যেটি কিন্তু বিক্রিয়া ঘটাতে পারে। 

ডার্মাটোলজিস্ট মাধুরী আগরওয়াল বলেন, বেশ কিছু মেকআপের সামগ্রী আছে যেগুলি ব্রণ থাকলেও কোনও সমস্যা ঘটায় না আবার বেশ কিছু আছে স্কিনের অবস্থা খুবই খারাপ করে দেয়। আর যাদের ব্রণ সমন্বিত ত্বক তাদের ক্ষেত্রে তো কোনও কথাই নেই। কারণ এর থেকেই অসুবিধে আরও বাড়তে পারে। তাই বেশ কিছু টিপসের উল্লেখ করেন তিনি, যেগুলি জেনে বুঝে নিলেই কিন্তু নিজে থেকেই স্কিনের পরিচর্যা করা সম্ভব। 

মাধুরী বলেন, ত্বক পরিচর্যার বিষয়ে নিজেকে কিন্তু অনেক কিছু শিখতে হয়। যেমন ত্বকের সঙ্গে রাফ হলে চলে না, আলতো হাতে সবকিছু করতে হয় এবং ব্রণ থাকলে সেটিকে খোঁটা চলে না। এই বিষয়গুলি যেমন মাথায় রাখতে হবে তেমনি তিনি বলেন, যাদের ব্রণ হওয়ার লক্ষণ খুব বেশি তাদের 

প্রথম, সেই ধরনের প্রসাধনী ব্যবহার করা উচিত যেগুলি নন কমেদোজেনিক এবং অয়েল ফ্রি এই লেবেলযুক্ত। এগুলি ব্রণর ত্বকের জন্য বেশ ভাল।

দ্বিতীয়, ভারী এবং লিকুইড মেকআপ থেকে দূরে থাকুন। কারণ আপনার স্কিনের কোষগুলি এমনিই মৃতপ্রায় তাই ভারী মেকাপে তাদের শ্বাসরুদ্ধ করবেন না। 

তৃতীয়, যে প্রোডাক্টগুলো ব্যবহার করে আপনার স্কিন নো বস বলে দিচ্ছে কিংবা রাশ দেখা দিচ্ছে, চুলকাচ্ছে এগুলি একেবারেই বন্ধ করে দিন। 

চতুর্থ, মেকআপের আগে স্কিন ময়েশ্চার করতে একেবারেই ভুলবেন না। টোনার লাগানো থেকে ময়েশ্চারাইজার এবং প্রাইমার অবশ্যই লাগাবেন। দিনের শেষে মেকআপ তুলতে একেবারেই ভুলবেন না। এবং মেকআপের পূর্বে সানস্ক্রিন লাগাতে হবে অবশ্যই। 

পঞ্চম, আঙ্গুল দিয়ে মেকআপ অ্যাপ্লাই একেবারেই করবেন না। নয়ত ব্রাশ অথবা মেকআপ এর সামগ্রী দিয়েই অ্যাপ্লাই করুন। এবং এই ব্রাশ কিংবা অ্যাপ্লিকেটর গুলি নিয়ম করে পরিষ্কার করতে ভুলবেন না। 

ষষ্ঠ, মেকআপের সরঞ্জাম একেবারেই কারুর সঙ্গে শেয়ার করবেন না। এমনকি তাদের জিনিস ব্যাবহার করবেন না। এর থেকে কিন্তু অ্যালার্জি এবং নানান রোগ ছড়াতে পারে। 

সপ্তম, রাত্রে শুতে যাওয়ার আগে ঠান্ডা জল দিয়ে এবং ফোমিং ফেসওয়াশ দিয়ে ভাল করে মুখ ধুয়ে নিয়ে টোনার লাগিয়ে তারপরেই ঘুমান। 

ব্রণ থাকলে মাথায় রাখবেন স্কিন যেন আরও ওয়েলি না হয়। সঙ্গে সঙ্গেই অল্প বরফ ঘষতে পারেন। মুখ ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। তবে তেল জমতে দেবেন না।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Does it allow to doing makeup in acne prone skin

Next Story
অফিসের ব্য়স্ততায় ন ঘণ্টা চেয়ারে বসেই ফিট রাখুন নিজেকে
Show comments