scorecardresearch

বড় খবর

কোভিড মুক্ত থাকতে ভিটামিন ডি আদৌ কার্যকরী?

কতটা শরীরের পক্ষে কাজে দেবে এটি?

প্রতীকী ছবি

দেশে কোভিড গ্রাফ ক্রমশই ঊর্ধ্বমুখী। তারসঙ্গে রাজ্যেও সমান পরিমাণে মানুষ আক্রান্ত হচ্ছেন। কোভিড থেকে রেহাই পেতে মানুষ এটা ওটা খাওয়া কিংবা নানারকম মিথ বিশ্বাস করছেন অনেকদিন। তবে এসবের মাঝে সবথেকে গুরুত্বপূর্ণ যে প্রাকৃতিক ভিটামিন ডি এইবিষয়ে তারা ভুলেই গেছেন। প্রচুর বিশেষজ্ঞের মতে কিন্তু ভিটামিন ডি থেকে আপনি এই ভাইরাসের গণ্ডির বাইরে থাকতে পারেন। শরীরে সঠিক মাত্রায় এটি রয়েছে কিনা সেই দিকেও খেয়াল রাখা দরকার। 

কীভাবে পেতে পারেন ভিটামিন ডি? 

সূর্যের আলো সবথেকে ভাল প্রাকৃতিক ভিটামিন ডি এর উৎস। এবং সারাদিনে অন্তত মিনিট দশেক নিজেকে সুর্যের আলোয় অবশ্যই রাখা উচিত। সূর্যের আলো ত্বকের চামড়াকে দারুণ ভাবে অনুপ্রাণিত করে এবং ভিটামিন ডি সরবরাহ করে। আপনি যত বাড়ির ভেতরে থাকবেন, ততই দৈহিক ভিটামিনের পরিমাণ কমতে থাকবে। তাই বাইরে বেরিয়ে আসুন। আদৌ কি কোভিড থেকে মুক্তি পেতে এটি কাজ করতে পারে? 

যদিও এই বিষয়ে সঠিক কোনও তথ্য নেই! তারপরেও জানা যাচ্ছে, শরীরে সঠিক পরিমাণে প্রদাহ বজায় রাখা কিংবা ইনফ্লেমেশন থাকা খুব জরুরি। এবং এটিতেই কিন্তু অর্ধেক কাজ হয়ে যেতে পারে। সাধারণত জানা গিয়েছে কোভিড ১৯ সংক্রমণ থেকেই শরীরে মাইক্রো ভাসকুলার, থ্রম্বসিস এবং প্রদাহজনিত সমস্যার সৃষ্টি হতে পারে শরীরে। অতিরিক্ত বেশি প্রদাহ আবার খারাপ করতে পারে। ভিটামিন ডি প্রাথমিক ভাবে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সক্ষম। সেই কারণেই এটিকে পর্যাপ্ত পরিমাণে শরীরে গ্রহণ করার পরামর্শ দেওয়া হয়েছে। এমনকি এই ভিটামিনের কারণে শরীরে সাইকটিনের মাত্রা বৃদ্ধি পায়, এটি শরীরের পক্ষে বেশ ভাল। 

বিশেষজ্ঞরা কী বলছেন এই বিষয়ে? 

তারা জানাচ্ছেন যদি সত্যিই ভিটামিন ডি কিংবা সূর্যের আলো থেকে এই সুবিধা পাওয়া যায় তবে পরবর্তীতে নানা ধরনের সাপ্লিমেন্ট ব্যবহার করে সহজেই এটিকে আরও তৎপরতার সঙ্গে বাড়িয়ে তোলা যাবে। এবং সেগুলি নিশ্চিতভাবে মহামারীর প্রভাব কম করতেই সহায়তা করবে। 

আরও বেশ কিছু চিকিৎসকদের মতামত অনুযায়ী, ভিটামিন ডি এর অভাবে যখন দেহে সাইকো টিনের মাত্রা কমে যায় তখন শ্বাসনালী এবং শ্বাসযন্ত্রের সমস্যা দেখা দিতে থাকে। তাই ঝুঁকি কিন্তু থাকছেই। তাই নিজেদেরকে অবশ্যই সতর্ক থাকা উচিত। অনেক সময় এটির অভাবে স্থূলতা এবং ডায়াবেটিসের রোগীদের মধ্যে মাত্রাতিরিক্ত সমস্যা দেখা যায়, এটিও কিন্তু বাড়াবাড়ি সৃষ্টি করতে পারে। এবং কোভিডের চূড়ান্ত পর্যায় ঠিক এমনই হতে পারে। সুতরাং ভিটামিন ডি অধিকৃত শরীরে এই জাতীয় সমস্যা কম বলেই জানা গিয়েছে। 

কেমন ফল পেতে পারেন মানুষ? 

অবশ্যই সূর্যের আলো একরকম। তবে ভিটামিন ডি সাপ্লিমেন্ট নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া বাধ্যতামূলক। খাবারে ফ্যাটি ফিশ, অলিভ অয়েল এগুলি হলে ভাল। যাদের সহ্য হবে তারা ওমেগা থ্রি খেতে পারেন। এতে প্রচুর পরিমাণে নিউট্রিশন পাবেন, যেটি পরবর্তীতে আপনার ক্ষেত্রে কাজে দেবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Does vitamin d reducing the effect of covid