scorecardresearch

কোভিডের পর ঘ্রাণ এবং স্বাদ ফিরে পেতে সমস্যা? আয়ুর্বেদে রয়েছে সমাধান

ঘ্রাণ এবং স্বাদ ফেরাতে আয়ুর্বেদেই রয়েছে সমাধান

প্রতীকী ছবি

মহামারীর রেশ এখনও কম নয়। নতুন স্ট্রেনের উদ্বেগ ক্রমশই আতঙ্ক ছড়াচ্ছে। করোনা আক্রান্ত হওয়ার পর অনেকেই অনেক সমস্যায় ভুগেছেন। এবং প্রথম দিন থেকে শেষ দিনের ব্যবধানে ঘ্রাণ এবং স্বাদ এই দুই নিয়েই বিভৎস চিন্তায় থাকছেন মানুষ। এই দুটি না ফিরলে নিশ্চিন্ত হওয়া যাচ্ছে না। ফলে উদ্বেগ বজায় থাকছে। 

গবেষণা বলছে, এমন অনেক করোনা আক্রান্ত রোগী আছেন যারা বহুদিন এই সমস্যার সম্মুখীন। রিপোর্ট নেগেটিভ আসার পরেও কিন্তু বেশ কিছুদিন তাদের ঘ্রাণ এবং স্বাদ ফিরছে না। পুষ্টিবিদ নিতিকা কোহলি বলছেন এমন সমস্যায় পড়েছেন বহু মানুষ এবং সেই থেকেই চিন্তায় আরও শরীর খারাপ হয়ে যাওয়ার জোগাড়। কিন্তু আয়ুর্বেদের পথে রয়েছে এর সমাধান। 

তিনি আরও বলেন, এমন অনেক মানুষ আছেন যারা মাসের পর মাস এই সমস্যায় ভুগছেন। হাজার ওষুধ এবং চিকিৎসার পরেও কোনও লাভ হচ্ছে না। তাই এমন কিছু টিপস তিনি উল্লেখ করেন যেগুলি কাজে আসবেই। 

প্রথম, এক ফোঁটা তিলের তেল অথবা অনুতৈল হালকা গরম করে নিয়ে প্রতিদিন নাসারন্ধ্র তে দেওয়া অভ্যাস করতে হবে। একমাস মত এটি চালিয়ে গেলেই ফল দেখতে পাবেন। 

দ্বিতীয়, একদম অল্প আদার কুচি নিয়ে প্রতিদিন চিবিয়ে খাওয়া দুই ক্ষেত্রেই ভাল কাজে দেবে। আদার এক ভেষজ গন্ধ এবং গুণ স্বাদ ও ঘ্রাণ ফিরিয়ে আনতে সক্ষম। 

তৃতীয়, প্রচুর পরিমাণে জল খেতে হবে। জল খাওয়া কিন্তু স্বাস্থ্যের পক্ষে লাভদায়ক। অপ্রয়োজনীয় টক্সিন শরীর থেকে দূরে করতে এটি বেশ নিদারুণ কাজ করে। আর জল শরীরে অনেক সমস্যার সমাধান করে। 

চতুর্থ, গন্ধরাজ লেবুর পাতা থাকলে সেটিকে ভাল করে থেঁতো করে নিয়ে উষ্ণ জলে কিছুক্ষণ রেখে দিতে হবে। মিনিট দশেক পর সেটি ছেঁকে নিন। জলটি পান করলেও খুব তাড়াতাড়ি স্বাদ ফিরে আসবে। 

পঞ্চম, ১০ টি পুদিনা পাতা নিয়ে ভাল করে জলে ফুটিয়ে নিন। কিছুক্ষণ পর ঠান্ডা হলে ছেঁকে নিয়ে পান করুন। পুদিনার এক সুন্দর এবং ঠান্ডা অনুভূতি কিন্তু আপনার পক্ষে দারুণ কাজ করবে। 

সুতরাং আর চিন্তার কোনও কারণ নেই, অসুবিধে হলে এই উপায় অবলম্বন করতেই হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Doesnt get back your smell and taste after covid here are the tips to health