scorecardresearch

বড় খবর

Botox Injections tips : ট্রিটমেন্টের দিন এই কাজগুলি একেবারেই এড়িয়ে চলুন

যেদিন ট্রিটমেন্ট থাকবে, এই কাজগুলি একেবারেই করবেন না

প্রতীকী ছবি

অনেকসময় অল্প বয়সেই চামড়ার খুব খারাপ অবস্থা চোখে পরে। বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে চামড়া ঝুলে পড়া এবং ট্যান রিংকেলস এগুলির থেকে বাঁচতে তারা botox injection treatment এর দ্বারস্থ হন। তবে এই ট্রিটমেন্ট যেদিন যেদিন করা হবে বেশ সতর্ক থাকা উচিত, এবং কিছু কাজ থেকে বিরত থাকা উচিত। প্রসঙ্গে জানাচ্ছেন, চিকিৎসক গীতিকা গুপ্তা। 

Botox Injections আসলে কী? 

এটি স্নায়ুতে উপস্থিত রাসায়নিক সংকেতকে ব্লক করে এবং সেই থেকেই পেশী সংকোচনের মাধ্যমে স্কিনের সাহায্য করে। বিশেষ করে পেশীগুলো যাতে সাময়িকভাবে শিথিল হয় সেদিকে নজর রাখতে হবে। কপালে এবং চোখের চারপাশে বলিরেখা সৃষ্টি হলে এই ট্রিটমেন্ট সবথেকে বেশি কার্যকরী। 

চিকিৎসক এবং বিশেষজ্ঞ জানাচ্ছেন যে কাজগুলি এইসময় একেবারেই করা উচিত নয়, কারণ এর থেকে ফলাফলের পরিমাণ কমতে পারে। যেহেতু সম্পূর্ণ বিষয়টি স্কিনের সঙ্গে সঙ্গে স্নায়ু তথা পেশীর ওপর নির্ভর করে তাই কোনওরকম রিস্ক না নেওয়াই ভাল। 

প্রথম, স্কিনে সেইদিন অন্তত বরফ দেওয়া কিংবা বরফ ঘষা এগুলো ঠিক নয়। এতে স্কিনের আদ্রতা কিছু সময়ের জন্য কমে যেতে পারে যেটির থেকে অসুবিধে সৃষ্টি হতে পারে। 

দ্বিতীয়, বিশেষ করে এই দিন পার্লার থেকে ফেসিয়াল একেবারেই করাবেন না। স্কিনকে আলগা থাকতে দেবেন। এর ওপর যেন বিন্দুমাত্র কোনও অত্যাচার না হয় সেদিকে খেয়াল রাখুন। 

তৃতীয়, শরীরচর্চা এবং ব্যায়াম এদিন গুলি না করাই ভাল। এর থেকে সমস্যা বেশ হতে পারে। পেশীতে বেশি আঘাত পড়লে খুব মুশকিল, সেটি সঠিকভাবে শিথিল হতে চায় না। 

চতুর্থ, দিনের বেলা ঘুম এইদিন ভুলে যান। ন্যাপ একেবারেই নয়। বরং হালকা ঠান্ডা পরিবেশ আপনার জন্য বেশ ভাল। 

পঞ্চম, বাড়িতে থেকেও স্কিনের পরিচর্চা কিংবা ম্যাসাজ এগুলো ঠিক নয়। স্কিনে জোর দেওয়া যাবে না। এবং কোনও ধরনের প্রসাধনী কিছুই এদিন ব্যবহার করা যায় না। 

ষষ্ঠ, মদ্যপান একেবারেই করবেন না। অ্যালকোহল থেকে কার্ব মাত্রা বেড়ে গেলে কোনও ইনজেকশন ডোজ কাজ করতে পারে না। 

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Dont do these work on your botox treatment