বড় খবর

সাবধান! ডায়েটে এই ভুলগুলি করছেন না তো?

ঠিক জানেন তো? ভুল করছেন না আপনি

সঠিক নিয়মেই খাবার খান

ওজন কমানোর রাস্তায় এমন অনেকেই আছেন যারা নির্ধারিত কিছুই যেমন মানেন না তেমনই প্রয়োজন মনে করেন না চিকিৎসকের পরামর্শ নেওয়ার। যথারীতি এখন গুগল ঘাটলে তথ্যের অভাব নেই কিন্তু আপনার জন্য সঠিক কোনটি এটি জানা কিন্তু অবশ্যই প্রয়োজন। ডায়েট শরীরের পক্ষে যেমন ভাল তেমন কিছু ভুল পদক্ষেপ কিন্তু একেবারেই খারাপ অবস্থার সৃষ্টি করতে পারে। 

অনেকেই এমন আছেন যারা মনে করেন ওজন কমানো মানেই কেবল খাবার দাবার বন্ধ করে দিয়ে অত্যধিক শরীরচর্চা। কিন্তু আপনি কি জানেন আপনি ভুল করছেন? এই প্রসঙ্গে বিশেষজ্ঞরা কি বলছেন সেই দিকে একটু নজর দেওয়া যাক! 

পুষ্টিবিদ ন্যান্সি দেহরা এই প্রেক্ষিতেই বলেন, যে ছোট্ট টিপস গুলি আপনাদের ডায়েট প্ল্যান ছাড়াও মনে রাখতে হবে ;

•  ডায়েট চলাকালীন স্যালাড কিংবা ফাইবার সমৃদ্ধ খাবার ক্ষুধা নিবারণের একটি দারুন উপায়। তবে তার সঙ্গে অবশ্যই মনে রাখতে হবে ঠিক কি পরিমান তেল এবং ক্যালরি আমরা গ্রহণ করছি। অত্যধিক মাত্রায় ক্যালরি গ্রহণ কিন্তু হিতে বিপরীত ঘটাতে পারে। 

• শুধু খাবারের দিকে তাকিয়ে শরীরচর্চা অবহেলা করলে একেবারেই চলবে না। ব্যায়াম না করলে থার্মজেনেসিস ক্রমশই বাড়তে পারে। তাই অলস হয়ে বসে থাকবেন না নড়াচড়া করুন। 

• অত্যধিক মাত্রায় ফল খাওয়া কি আপনার জন্য সঠিক? কিছু কিছু ফলে ক্যালরি বেশি থাকে আবার কিছুতে অ্যান্টিঅক্সিডেন্ট বেশি থাকে। ফলেই এর দ্বারা ক্ষুদার ইচ্ছে কমতে থাকে তাই সেই দিকে অবশ্যই নজর রাখতে হবে। যখন তখন যা খুশি ফল খাবেন না। 

তার সঙ্গে যে কাজগুলি আপনাকে অবশ্যই মেনে চলতে হবে তার মধ্যে,

  • খাওয়ার সময় অল্প পরিমাণে খান। বেশি মাত্রায় কখনই খাবেন না। শরীরকে সুস্থ এবং শক্তিশালী রাখতে যেটুকু প্রয়োজন সেটুকুই খান। বেশি মাত্রা থেকে বিরত থাকুন। 
  • আস্তে ধীরে খান, তাড়াহুড়ো করবেন না। ভাল করে খাবার চেবান। টিভি, ফোন এসব থেকে খাবারের সময় দূরত্ব বজায় রাখুন।
  • সঠিক পরিমাণ প্রোটিন এবং ফাইবারের মত খাবার গ্রহণ করুন। তাতে ভারসাম্য বজায় থাকে। 
  • কখনোই সম্পূর্ণ পেট ভরা অবধি অপেক্ষা করবেন না। ৮০% ভর্তি হলেই খাওয়া বন্ধ করুন। 

তাহলে? এই ভুলগুলো আর করবেন না কিন্তু! 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Dont do this mistakes on your diet

Next Story
স্কুল খুলতে আর দেরি নেই! বাচ্চাদের ভাইরাস থেকে সুস্থ রাখতে এই উপায়গুলি কাজ দেবে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com