বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

দুধ খেতে পছন্দ না? ক্যালসিয়ামের বিকল্প অবশ্যই আছে, চিন্তা নেই

এমন কিছু খাবার আছে যেগুলি ভীষণ মাত্রায় ক্যালসিয়াম সরবরাহ করতে সক্ষম

শরীরে ক্যালসিয়ামের প্রয়োজনীয়তা অবশ্যই আছে। একটা নির্দিষ্ট বয়সের পর হাড়ের জোর দরকার ভীষণ মাত্রায় এবং সেই কারণেই দরকার ক্যালসিয়াম। তবে অনেকেই এমন আছেন যাদের ঠিক পছন্দ নয় দুধের গন্ধও আবার অনেকেই ভোগেন পেটের নানান সমস্যায় যাতে বারণ থাকে দুগ্ধজাতীয় সব খাবার। তাহলে এখন উপায়?

বাজারে এমন অনেক নন-ডেয়ারি বিকল্প কিন্তু এখন উপলব্ধ! তার মধ্যে, আলমন্ড দুধ, পটেটো মিল্ক এবং সয়া দুধের চাহিদা ক্রমশই ঊর্ধ্বমুখী। তবে শুধু দুধ নয়, এর ব্যতীত আপনি কিন্তু ক্যালসিয়াম নিতেই পারেন। পুষ্টিবিদ পূজা মাখিজা সম্প্রতি ইনস্টাগ্রামে এক ভিডিওতে জানান, ক্যালসিয়াম খুবই গুরুত্বপূর্ণ! বেশিরভাগ প্রাপ্তবয়স্কদের জন্য প্রতিদিন ক্যালসিয়ামের নির্ধারিত দৈনিক গ্রহণ ১০০০ মিলিগ্রাম হওয়াই উচিত। ৫০ থেকে ৭০ বছর বয়সীদের জন্য ১২০০ মিলিগ্রাম এবং ৪ থেকে ১৮ বছর বয়সী মানুষদের জন্য ১৩০০ মিলিগ্রাম! 

তিনি আরও বলেন, দুধ অনেকেরই সহ্য হয় না। তাই প্রতিদিনের জীবনে, প্রয়োজনীয় ক্যালসিয়াম অনেকেই গ্রহণ করতে পারেন না। তবে অসুবিধে নেই! এমন কিছু খাবার আছে যেগুলি ভীষণ মাত্রায় ক্যালসিয়াম সরবরাহ করতে সক্ষম এবং সেগুলি দুগ্ধজাত অবশ্যই নয়! 

কী কী খাবেন: 

• ২০ গ্রাম পোস্ত দানা, ডিজার্ট হিসেবে খেতে পারেন। 

• ৩০ গ্রাম চিয়া বীজ

• দুই টেবিল চামচ তিলের বীজ

• ১০০ গ্রাম কাচা শিম= ১৪০ মিলিগ্রাম ক্যালসিয়াম

আরও পড়ুন বর্ষায় সুস্থ থাকতে হলে এই ভুলগুলি একদম করবেন না!

• ১০০ গ্রাম বাদাম= ২৬০ মিলিগ্রাম ক্যালসিয়াম

• ডুমুর ৮টি= ২৪১ মিলিগ্রাম ক্যালসিয়াম

• টোফু ১০০ গ্রাম= ৬৮০ মিলিগ্রাম ক্যালসিয়াম

এগুলি ছাড়াও কিন্তু, ব্রকলি, মিষ্টি আলু, সূর্যমুখীর বীজ, কমলালেবু ভীষণভাবে ক্যালসিয়াম সরবরাহ করে। খাবার শুধু খেলেই হবে না সেটি সুষম কিনা সেদিকে নজর রাখতে হবে। প্রয়োজনীয় মিনারেলস যাতে শরীরে পৌঁছায় তাই খাবার ভেবে চিন্তে খান।

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Dont like milk check out these easily available non dairy sources of calcium

Next Story
বর্ষায় সুস্থ থাকতে হলে এই ভুলগুলি একদম করবেন না!
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com