scorecardresearch

বড় খবর

দমদমে দু-দিন ব্যাপী ধ্রুপদ সংগীত সন্ধ্যা

তিন বছরে পা দেওয়া দমদম মার্গ সংগীত বয়সে নবীণ হলেও দিকপাল সংগীত মায়েস্ত্রোদের পদধূলি পড়েছে ইতিমধ্যেই।  এবারও তার অন্যথা হবে না।

দমদমে দু-দিন ব্যাপী ধ্রুপদ সংগীত সন্ধ্যা

হেমন্তে যেভাবে ঝুপ করে সন্ধ্যে নামে, সেভাবে নয়, বরং বর্ষার রাত যেভাবে গাঢ় হয়, সেভাবেই একটু একটু করে সংগীত জাঁকিয়ে বসে আমাদের শরীরে, মনে। মননেও। চুইয়ে পড়া সুর পৌঁছে যায় রন্ধ্রে রন্ধ্রে। বিশেষ করে ধ্রুপদ সংগীত। অগাস্টের শেষ শনি-রবি জুড়ে শহর সাক্ষী থাকবে সেরকমই কিছু দুপুর-সন্ধের। আগামী ২৪ এবং ২৫ অগাস্ট এই শহরেরই একাংশে অনুষ্ঠিত হবে দমদম মার্গ সংগীত উৎসব।

তিন বছরে পা দেওয়া দমদম মার্গ সংগীত বয়সে নবীণ হলেও দিকপাল সংগীত মায়েস্ত্রোদের পদধূলি পড়েছে ইতিমধ্যেই।    পণ্ডিত হরিপ্রসাদ চৌরাশিয়া, পণ্ডিত অজয় চক্রবর্তী, পণ্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদার, বিদুষী শুভা মুদ্গলের মতো কিংবদন্তীদের সুরমূর্ছনায় ধন্য হয়েছে এই মঞ্চ। এবারও তার অন্যথা হবে না।

দমদম রবীন্দ্রভবনে দু’দিন ব্যাপী চলবে শাস্ত্রীয় সংগীতের আসর। ২০১৯-এর দমদম মার্গ সংগীতের মঞ্চ আলো করবেন ওস্তাদ আমজাদ আলি খান (কিংবদন্তী সরোদ বাদক), পণ্ডিত বিশ্বমোহন ভাট (মোহনবীণাবাদক), শুভেন চট্টোপাধ্যায় (তবলাবাদক), কৌশিকি চক্রবর্তীর মতো শিল্পীরা। দমদমের বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী ব্রাত্য বসু এই প্রসঙ্গে বলেছেন রাজ্যে একসময়ের ধ্রুপদ সংগীতের অন্যতম পৃষ্ঠপোষক ছিল উত্তর কলকাতা। সেই সব ‘সোনালি দিন’ ফিরিয়ে আনতে এ ধরনের অনুষ্ঠান খুবই কার্যকর হবে বলে আশাবাদী তিনি।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Dumdum classical music festival