Durga Puja Mahalaya 2018: আনন্দযজ্ঞের শুভ মহরত, মহালয়ার অজানা তথ্যগুলো জেনে নিন

Durga Puja Mahalaya 2018 Date: পিতৃপক্ষের অবসান আর দেবী পক্ষের শুভারম্ভ, আনন্দযজ্ঞের শুভ সূচনাই বটে। ঘড়ির কাঁটায় তখন ভোর চারটে। উত্তর কলকাতার গলি কিংবা দিল্লির বাঙালি কলোনি সর্বত্রই ছুঁয়ে যাচ্ছে ''অরুণ বীনার সে সুর''।

By: Kolkata  Updated: Oct 8, 2018, 5:20:05 PM

Durga Puja Mahalaya 2018: পিতৃপক্ষের অবসান আর দেবী পক্ষের শুভারম্ভ, আনন্দযজ্ঞের শুভ সূচনাই বটে। ঘড়ির কাঁটায় তখন ভোর চারটে। উত্তর কলকাতার গলি কিংবা দিল্লির বাঙালি কলোনি, সর্বত্রই ছুঁয়ে যাচ্ছে ”অরুণ বীনার সে সুর”। আধুনিকীকরণ আর ইউটিউবের রমরমার যুগে দাঁড়িয়েও আজকের এই একটা দিন রেডিও ‘অ্যাক্টিভ’। নিউ ট্রেন্ড আসবাবের পিছন থেকেও ঠিক বের করে আনা হয় আটপৌরে যন্ত্রটা। অন্তত এই সময়টুকু সবটা ভুলে যায় শহরবাসী, দশটা পাঁচটার কর্পোরেট জীবন কাটানো খিটখিটে কেরানি থেকে রাগী দিদিমনিও। শহরে ফেরার তাড়া এখন প্রবাসী বাঙালিদেরও। স্কুল ছুটির অপেক্ষায় দিন গুনছে খুদেরা। সব মিলিয়ে দুর্গাপুজো শুধু বাঙালির আবেগ নয়, ভাল থাকার অন্যতম রসদও। আর এই পুজো পাগল বঙ্গ জীবনের শুভারম্ভ মহালয়ায়।

Durga Puja Calendar, Dates, Time Table and Significance of Mahalaya

আরও পড়ুন: অমাবস্যা যখনই হোক, ঊষালগ্নে তর্পণে কোনও বাধা নেই

সালটা ১৯৩১, শুরু হল ‘আকাশবাণী’র বিশেষ প্রভাতী অনুষ্ঠান ‘মহিষাসুরমর্দ্দিনী’। সে দিন সারেঙ্গি বাজিয়েছিলেন মুন্সি, চেলো বাজালেন তাঁর ভাই আলি, হারমোনিয়ামে খুশি মহম্মদ। এ ছাড়াও আকাশবাণীর আরও কয়েকজন নিয়মিত মুসলমান বাদকই ছিলেন সেদিনের মহিষাসুরমর্দিনীর নেপথ্য শিল্পী।আর চন্ডিপাঠের সেই অবার্থিব কন্ঠস্বর স্বয়ং বীরেন্দ্র কৃষ্ণ ভদ্রের। জানা যায়, মহালয়ার দিন স্নান করে শুদ্ধ বসনে আকাশবাণীর আফিসে ঢুকতেন বীরেন্দ্রকৃষ্ণ। এরপর শুরু হত  অনুষ্ঠান। আপত্তি উঠছিল মহালয়ার সকালে পিতৃতর্পণের আগেই কেন চন্ডীপাঠ হবে? এ কারণেই ১৯৩৫ ও ১৯৩৬ সালে ষষ্ঠীর ভোরে সম্প্রচারিত হয়েছিল মহিষাসুরমর্দ্দিনী। কিন্তু শেষে বাণীকুমারের সিদ্ধান্ত মেনেই ১৯৩৭ সাল থেকে মহালয়ার ভোরেই প্রচারিত হয় মহিষাসুরমর্দিনী। বাণীকুমারের সঙ্গে পঙ্কজ কুমার মল্লিক ও বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের সেই মেলবন্ধন আজও একইরকম রোমহর্ষক। এভাবেই সেদিন থেকে আজও একই ভাবে পুজোর মূল সুর বেঁধে দিয়ে আসছে এই অনুষ্ঠান।

যদিও বলার অপেক্ষা রাখে না, তবু আরেকবার চোখ বুলিয়ে নিন তারিখগুলোয়। আর ওয়াড্রবটা দেখে চেক লিস্টটা মিলিয়ে নিন আরও একবার, কিছু বাদ পড়ছে না তো? হাতে কিন্তু আর একেবারে সময় নেই। পুজো তো এসেই গেল।

মহালয়া ২০১৮- ৮ অক্টোবর, ২০১৮
মহাপঞ্চমী- ১৪ অক্টোবর
মহা ষষ্ঠি- ১৫ অক্টোবর
মহা সপ্তমি- ১৬
মহা অষ্টমি- ১৭ অক্টোবর
মহা নবমী- ১৮ অক্টোবর
বিজয়া দশমি- ১৯ অক্টোবর

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook


Title: Durga Puja Mahalaya 2018: Durga Puja Calendar, Dates, Time Table and Significance of Kolkata Durga Puja: দুর্গাপুজোর যাবতীয় হিরিকে মহালয়া অনুঘটকেরই সমার্থক, অজানা তথ্যগুলো জানতেন?

Advertisement

ট্রেন্ডিং