পুজোয় ‘লাইভ অ্যাম্বিয়েন্ট মিউজিক’ শোনাবে নাকতলা উদয়ন সংঘ

”পুজো প্যান্ডেলে লাইভ অ্যাম্বিয়েন্ট মিউজিক তৈরি করা হবে। সেজন্য মিউজিশিয়ানরা সশরীরে মণ্ডপে থাকবেন। মণ্ডপের পরিবেশের সঙ্গে সামঞ্জস্য রেখে মিউজিশিয়ানরা অ্যাম্বিয়ান্স তৈরি করবেন।”

durgapuja, দুর্গাপুজা
নাকতলা উদয়ন সংঘের মণ্ডপের অন্দরসজ্জা।
ভাঁড়ের মণ্ডপ কিংবা আখের ছিবড়ে দিয়ে কারুকাজ অথবা রেকর্ড দিয়ে আস্ত প্যান্ডেল…কালের নিয়মে এসব এখন অতীত। সময়ের সঙ্গে সঙ্গে থিম পুজোও তার চরিত্র বদলাচ্ছে। এখন মণ্ডপ বা দুর্গা প্রতিমা কেমন হবে, তা নিয়েই শুধুমাত্র মাথা ঘামান না পুজো উদ্যোক্তারা। বরং ভাবেন, পুজোর থিম সং কী হবে। কয়েক বছর ধরে দুর্গাপুজোয় থিম সংয়ের রমরমা চোখে পড়ার মতো। মণ্ডপ ও প্রতিমা সজ্জার পাশাপাশি থিম সং নিয়েও ইঁদুর দৌড়ে শামিল কলকাতার হাই ভোল্টেজ পুজোগুলি। তবে সময় পাল্টায়। তাই এবার থিম সং-কে টেক্কা দিয়ে শারদোৎসবে ডেবিউ করছে ‘লাইভ অ্যাম্বিয়েন্ট মিউজিক’। পুজোর কলকাতায় এ ধরনের নয়া কনসেপ্টের আমদানি ঘটাচ্ছে শহরের অন্যতম মেগা পুজো নাকতলা উদয়ন সংঘ।

‘লাইভ অ্যাম্বিয়েন্ট মিউজিক’ কী? ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে সংগীত পরিচালক বিশাল রায় জানালেন, ”পুজো প্যান্ডেলে লাইভ অ্যাম্বিয়েন্ট মিউজিক তৈরি করা হবে। সেজন্য মিউজিশিয়ানরা সশরীরে মণ্ডপে থাকবেন। মণ্ডপের বর্তমান পরিবেশের সঙ্গে সামঞ্জস্য রেখে মিউজিশিয়ানরা অ্যাম্বিয়ান্স তৈরি করবেন বিভিন্ন মিউজিক্যাল ইন্সট্রুমেন্ট দিয়ে।” বিশাল আরও বললেন, এ ধরনের ভাবনা একেবারে নতুন। তাঁর কথায়, ”থিম সং তো আজকাল সর্বত্র হচ্ছে। কিন্তু মণ্ডপের মধ্যেই এতজন মিউজিশিয়ান একসঙ্গে পারফর্ম করছেন, এরকম কাজ প্রথমবার করা হচ্ছে।”

durgapuja, দুর্গাপুজা
নাকতলা উদয়ন সংঘের এবারের পুজোর থিম ‘কাল’

নাকতলা উদয়ন সংঘের এবারের থিম ‘কাল’। থিমের সঙ্গে তাল মিলিয়েই লাইভ মিউজিকের ভাবনা বলে জানিয়েছেন বিশাল। কীভাবে তৈরি করা হবে এই ‘লাইভ অ্যাম্বিয়েন্ট মিউজিক’? বর্ণনা দিতে গিয়ে বিশাল বললেন, ”১৭০ জন মিউজিশিয়ান থাকছেন। মণ্ডপ চত্বরে বিভিন্ন জায়গায় বসবেন তাঁরা। চারজন করে মিউজিশিয়ান একেকটা জায়গায় বসবেন। মণ্ডপের পরিবেশের সঙ্গে সামঞ্জস্য রেখে ওঁরা সঙ্গীত তৈরি করবেন। ১০ মিনিট অন্তর অন্তর বদলাবে অ্যাম্বিয়ান্স।”

আরও পড়ুন, গানের সুরে সবার মুক্তি; দেওয়াল ভাঙ্গার অন্য ভাবনায় ‘চেতলা অগ্রণী’

durgapuja, দুর্গাপুজা
লাইভ অ্যাম্বিয়েন্ট মিউজিক সামলাবেন বিশাল রায় ও তাঁর দল

লাইভ মিউজিক তৈরি করতে কী কী ধরনের বাদ্যযন্ত্র রাখা হচ্ছে? জবাবে বিশাল বললেন, ”ঢাক, একতারা, দোতারা, সারেঙ্গি, এসরাজের মতো বিভিন্ন ইনস্ট্রুমেন্ট রাখা হচ্ছে, সঙ্গে কণ্ঠসঙ্গীত।” সারাদিন ধরেই কি মণ্ডপে শোনা যাবে এই মিউজিক? এ প্রসঙ্গে সঙ্গীত পরিচালক জানালেন, ”তৃতীয়া থেকে নবমী পর্যন্ত চলবে লাইভ পারফরম্যান্স। তবে সন্ধে ৬টা থেকে রাত ২টো পর্যন্ত চলবে। অর্থাৎ যে সময় মণ্ডপে দর্শনার্থীদের সংখ্যা বেশি, সে সময়ই শোনা যাবে।”

আরও পড়ুন, কোথাও টাইম মেশিন, কোথাও আস্ত লাইব্রেরি, পুজোয় চমক তিলোত্তমার

মহালয়াতে, অর্থাৎ আজ, উদয়ন সংঘের পুজোর ফিতে কাটা হচ্ছে। এবার ৩২ বছরে পা দিচ্ছে এই পুজো, যা পার্থ চট্টোপাধ্যায়ের পুজো নামেই লোকমুখে পরিচিত। সেই পুজোর এবার ব্র্যান্ড অ্যাম্বাসাডর টলিউড হার্টথ্রব ঋতুপর্ণা সেনগুপ্ত। তবে এবারের পুজোয় বাকিদের টেক্কা দিতে নাকতলা উদয়নের নতুন চমক ‘লাইভ অ্যাম্বিয়েন্ট মিউজিক’ যে কলকাতার পুজোর থিম কালচারে নয়া সংযোজন, তা নিঃসন্দেহে বলা যায়। ‘লাইভ অ্যাম্বিয়েন্ট মিউজিক’-এর আগাম ঝলক পেতে হলে আজ ঘুরে আসতে পারেন নাকতলা উদয়ন সংঘের উদ্বোধনী অনুষ্ঠান।

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Durgapuja 2018 kolkata naktala udayan sangha live ambient music

Next Story
ইঁটভাটার রোজনামচা: ছবিতে প্রান্তিক মানুষের গল্প
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com