scorecardresearch

বড় খবর

শীতকালে হাত পা বেশি শুকিয়ে যায়? এই নিয়মগুলি মানলে সমস্যা গায়েব

শীতকাল মানেই হাজার ধরনের স্কিনের প্রবলেম, শুকনো ভাব থেকে ফাটা হাত পা যেন অন্ত নেই। ক্রিমের পর ক্রিম মেখে সমস্যার সমাধান করা যাচ্ছেনা।  বিশেষ করে হাত পা। একটু আধটু জল লাগলেই কিছুক্ষণ পর থেকে হাত পা টানতে শুরু করে। স্নান করে আসার পর এক মুহুর্ত থাকা দায়। তাহলে উপায়?  যেহেতু শীত একেবারে শেষের পথে, এইসময় […]

প্রতীকী ছবি

শীতকাল মানেই হাজার ধরনের স্কিনের প্রবলেম, শুকনো ভাব থেকে ফাটা হাত পা যেন অন্ত নেই। ক্রিমের পর ক্রিম মেখে সমস্যার সমাধান করা যাচ্ছেনা।  বিশেষ করে হাত পা। একটু আধটু জল লাগলেই কিছুক্ষণ পর থেকে হাত পা টানতে শুরু করে। স্নান করে আসার পর এক মুহুর্ত থাকা দায়। তাহলে উপায়? 

যেহেতু শীত একেবারে শেষের পথে, এইসময় কিন্তু হাত পা ফাটার সমস্যা বেশি। যেকোনও নতুন ঋতুর প্রাক্কালে এরকম সমস্যা দেখা যায়। আয়ুর্বেদিক বিশেষজ্ঞ ডা গীতিকা গুপ্তা বলছেন, শীতকালে বটাসের শুষ্কতা এবং ঠান্ডা ভাব আপনার হাত পা সহজেই শুকিয়ে দিতে পারে। যদি সারাবছর আপনার চামড়া শুকনো থাকে, একেবারেই ত্বকের আর্দ্রতা হারিয়ে যায় তবে কিন্তু অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।  তবে এগুলি ঘরোয়া উপায়ে এবং আয়ুর্বেদের উপায়ে সারানো সম্ভব! কিন্তু কীভাবে? 

তিনি বলছেন, শুকনো ত্বকের যত্নে সবথেকে বেশি যেটি কার্যকরী সেটি হল ময়েশ্চারাইজার। এমনকি হাত পায়ের আলাদা করে ময়েশ্চারাইজার পাওয়া যায়। সেগুলি লাগানো অভ্যাস করা উচিত। 

দ্বিতীয়, বডি লোশন নয়! ক্রিম, আপনার জন্য ক্রিম সবথেকে বেশি কাজ দিতে পারে। কারণ এর থিকনেস বেশি সময় লেয়ারে পুষ্টি দিতে পারে। 

তৃতীয়, ঘুমানোর সময় পায়ে এবং হাতে পাতলা মাস্ক ব্যাবহার করুন। এটি বাতাসের শুষ্কতা থেকে হাত পা কে রক্ষা করতে কাজে দেয়। 

চতুর্থ, স্কিন এক্সফলিয়াসন সম্পর্কে অনেকেই শুনেছেন। সেরকমই হাত পাও এক্সফলিয়েট করা সম্ভব। এতে ত্বকের গভীরে থাকা কোষগুলি সহজেই পুষ্টি পেতে পারে। ডেড স্কিন সরে যায় ফলে ত্বকের মসৃণতা চোখে পড়ে। 

পঞ্চম, দরকার পড়লে ঘরে একটি হিউমিড ফায়ার রাখার ব্যবস্থা করুন। কারণ এর থেকে শরীরে তাপমাত্রা সঠিকভাবে বজায় থাকে। এবং সেই থেকেই স্কিনের শুষ্কভাব কমে যায়। 

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: During the last time winter cause a rough tone to hand and foot here are the remedies