scorecardresearch

বড় খবর

ক্ষত সেরে ওঠার সময় রক্ত জমাট বাঁধতে পারে? জানুন কী বলছে নয়া গবেষণা

অবশ্যই চিকিৎসকের সঙ্গে কথা বলুন, রক্ত জমাট বাঁধলে মুশকিল

প্রতীকী ছবি

শরীরের হাজারো সমস্যা একেতেই তার মধ্যে আবার নতুন নতুন সংযোজন! ঠিক কীরকম? আরসিএসআই বিশ্ববিদ্যালয়ের মেডিসিন এবং হেলথ দপ্তরের গবেষণা বলছে, হাত পা কেটে গেলে মানুষ যে ব্যান্ডেট অথবা চাপা কিছু ব্যবহার করেন, দিনের পর দিন সেই থেকে রক্ত জমাট বাঁধতে পারে। 

গবেষণা করতে গিয়েই ক্ষতস্থানের প্লেটলেট বিবেচনা করে এর আচরণ দেখা হয়েছে। বিশেষত রক্ত জমাট বাঁধার কারণে এর মধ্যে কোনও পরিবর্তন দেখা দিয়েছে কিনা সেই বিষয়েও বোঝার চেষ্টা করেছে, কিংবা জমাট বাঁধা রক্ত আদৌ কোষের ওপর প্রভাব ফেলছে কিনা সেটিও জানার বিষয়। জানা যাচ্ছে প্লেটলেট আসলেই ক্ষত নিরাময় এবং রক্ত জমাট বাঁধার এক মূল চাবিকাঠি। 

বিজ্ঞানীরা বলছেন সেই সময়ে রক্তে উপস্থিত থাকে ফাইব্রব্লাস্ট নামক এক সংযোগকারী টিস্যু যা কোষ এবং ক্ষত নিরাময়ে সাহায্য করে। ফাইব্রব্লাস্ট জমাট বাঁধা রক্তকে আক্রমণ করে এবং ফাইব্রো নেকটিন সহ অত্যাবশ্যক প্রোটিন তৈরি করে। প্রয়োজনীয় টিস্যু নিরাময়ের কারণে কাঠামোগত পরিবর্তন দেখতে পাওয়া যায়। নতুন গবেষণার মাধ্যমে জানানো হয়েছে, প্লেটলেট গুলি ক্ষত এর আশপাশে একটি অস্থায়ী ফাইব্র নেকটিন গঠন করে যেটি ভাসকুলার মেরামতে সাহায্য করে। এই ভাসকুলার যদি ঠিকভাবে থাকে হবে রক্ত জমাট বাঁধার সময় অখণ্ডতা বজায় রাখা যেতে পারে। 

এই প্রসঙ্গে গবেষণার প্রধান লেখক, ইংমার শোয়েন বলছেন, প্লেটলেট আনুগত্য রিসেপ্টর হিসেবেই এক অপ্রত্যাশিত ভূমিকা নিশ্চিত করেছে। ফলাফলের মাধ্যমে দেখানো হয়েছে যে প্লেটলেট গুলি শুধু জমাট বাঁধা রক্তের হদিশ দেয় এমন নয় বরং তন্তুযুক্ত কোষকে সঙ্গে নিয়ে একে পুনঃনির্মাণ করতে পারে। তিনি আরও জানান, সুপার রেজোলিউশন মাইক্রোস্কোপ ব্যবহার করে কোষের ভিতরে এবং তার চারপাশের কাঠামোর তীক্ষ্ম চিত্রকে পর্যবেক্ষণ করা হয়েছে। বিশেষ করে জীবন্ত মানুষের ক্ষেত্রে এর লক্ষণ আরও বেশি প্রস্ফুটিত হবে।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: During wound healing the blood clot must be effect human cell