বড় খবর

কোলোরেক্টাল ক্যানসারকে মারণ রোগ করে তুলছে E. coli ব্যাক্টেরিয়া, গবেষণায় নয়া তথ্য

ই কোলাই এমন একটি ব্যাকটেরিয়া যা অন্ত্রের মধ্যে থাকে। মূলত খাবার এবং পানীয়ের মাধ্যমে শরীরে প্রবেশ করে।

হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা E. coli ব্যাকটিরিয়া স্ট্রেনের জিনোমগুলি নিয়ে গবেষণা করতে গিয়ে দেখেছেন যে এই ব্যাক্টেরিয়ার ১২ শতাংশ ধরণের রূপগুলি কোলোরেক্টাল ক্যান্সারকে আরও বাড়িয়ে দিচ্ছে।

২০২১ সালের ২ মার্চ ‘এমবিও’ নামে একটি আন্তর্জাতিক জার্নালের ইস্যুতে প্যাথোজেনিক এসচেরিচিয়া কোলাই (E. coli) লাইনেজ হার্বারিং পলিকেটিড সিন্থেস (pks) তুলনামূলক জিনোমিকের উপর ভিত্তি করে বিবর্তনীয় ডায়নামিক্স শীর্ষক একটি গবেষণাপত্রের আকারে এই গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছিল, যা আমেরিকান সোসাইটি ফর মাইক্রোবায়োলজি দ্বারা প্রকাশিত হয়েছে।

বার্লিনের রবার্ট কোচ ইনস্টিটিউট থেকে গবেষকরা এবং ডি ডি ওয়াই, পুনেতে পাটিল বিদ্যাপীঠও এই গবেষণায় অংশ নিয়েছিল। ই কোলাই এমন একটি ব্যাকটেরিয়া যা অন্ত্রের মধ্যে থাকে। মূলত খাবার এবং পানীয়ের মাধ্যমে শরীরে প্রবেশ করে। ইউওএইচ এর স্কুল অফ লাইফ সায়েন্সেস বিভাগের বায়োটেকনোলজি এবং বায়োইনফরম্যাটিকস বিভাগের অধ্যাপক নিয়াজ আহমেদের নেতৃত্বে গবেষণা দল ই কোলাইয়ের বিভিন্ন জিনোম পরীক্ষা করেছে। সেই গবেষণা থেকেই এই তথ্যে উপনীত হয়েছেন।

ইন্ডিয়ানএক্সপ্রেস ডটকমের সঙ্গে কথা বলতে গিয়ে অধ্যাপক আহমেদ বলেছিলেন যে বিজ্ঞানের অধ্যয়নের ফলে ই কোলাইয়ের বিবর্তন সম্পর্কে কিছুটা জানতে পারা গিয়েছে। বিবর্তনের সময় জিনগুলি বেশ কিছু পরিবর্তন ঘটায় এবং অন্ত্রে মূল সমস্যা তৈরি করে এবং কোলিব্যাকটিন উৎপাদন করে যা বিষক্রিয়া ঘটায়। যাঁদের কোলরেক্টাল ক্যানসার রয়েছে তাঁদের ক্ষেত্রে এই ব্যাকটেরিয়া মারণ ভূমিকা পালন করছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: E coli can cause progression of colorectal cancer new study found

Next Story
অ্যাসিডিটির সমস্যা কমাতে রইল ঘরোয়া টোটকা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com