বড় খবর

Eid ul-Fitr 2021 Date: ইদ উল-ফিতরের মাহাত্ম্য, ইতিহাস এবং গুরুত্ব

Eid ul Fitr 2021 Date in India: এই দিনে পরম ঈশ্বর আল্লাকে মানুষ যা কিছু পেয়েছে তার জন্য কৃতজ্ঞতা জানান।

Eid ul Fitr 2021: ইদ উল-ফিতর মানে হল উপবাস বা রোজা ভঙ্গ করা।

Eid ul Fitr 2021 Date India: সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত একমাস ব্যাপী রমজানের রোজা পালনের পর আসে ইসলাম ধর্মীবলম্বীদের পবিত্র উৎসব ইদ। শাওয়াল মাসে এই দিনটি পালন করেন মুসলিমরা। এবছর ১৩ মে সন্ধে থেকে পরেরদিন ১৪ মে সন্ধে পর্যন্ত ইদ পালিত হবে।

ইদ উল-ফিতর হল একটি বিশেষ ইসলামিক প্রার্থনা যা সাধারণত খোলা স্থানে বা বিরাট ঘরে করা হয়। একত্রিত হয়ে এই প্রার্থনা করা হয় কিন্তু করোনা অতিমারীর কারণে শারীরিক দূরত্ব বজায় রেখে প্রার্থনা করা উচিত।

এবছর রমজানের ইদ কবে?

এই উৎসবের সূচনা করেছিলেন ইসলামের নবী হজরত মহম্মদ। মক্কা থেকে মদিনায় শরণ নেওয়ার পর মনে করা হয়, এই রীতি শুরু হয়। ইদ উল-ফিতর মানে হল উপবাস বা রোজা ভঙ্গ করা। এই দিনে পরম ঈশ্বর আল্লাকে মানুষ যা কিছু পেয়েছে তার জন্য কৃতজ্ঞতা জানান। এটা বিশ্বাস যে, আল্লা মুসলিমদের নির্দেশ দেন রমজানের শেষদিন পর্যন্ত উপবাস বা রোজা রাখার জন্য।

পবিত্র ধর্মগ্রন্থ কোরান অনুসারে, পুণ্যার্থীদের অবশ্যই ইদের নমাজের আগে জাকাত উল-ফিতর দিতে হবে। প্রথা অনুযায়ী, ইদ শুরু হয় সূর্যাস্তের পর রাতে পবিত্র চাঁদ দর্শনের পর। রমজান মাসের ২৯তম দিনের পর যদি আকাশে পবিত্র চাঁদের দর্শন না হয় তাহলে তার পরের দিন ইদ পালিত হয়। ঈদের দিন রোজা রাখা নিষিদ্ধ। এদিন সবাই লাচ্ছা বা সিমাইয়ের মতো সুস্বাদু খাবার বানান।

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Eid ul fitr date 2021 date history importance significance in west bengal india

Next Story
ট্য়াটু নিয়ে মিথগুলো ভাঙুন, শখ পূরণ করতে পারেন আজই!tattoo
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com