বড় খবর

N95 মাস্ক কী ভাবে জীবাণুমুক্ত রাখবেন? জেনে নিন পদ্ধতি

কীভাবে না ধুঁয়ে স্যানিটাইজ করবেন N95 মাস্ক? জেনে নিন

N95 মাস্কের ব্যবহার, আপনাকে সুরক্ষিত রাখলেও, আপনি রোগ ছড়াবেন। তাই মন্ত্রক থেকে N95 মাস্ক ব্যবহার অনুপযুক্ত নয় বলে জানিয়েছিল। কিন্ত শুরু থেকে N95 এর উপর অগাধ ভরসা করে বসেছেন মানুষ। এদিকে এই মাস্ক ধোঁয়া-পরিস্কার করা এক ঝক্কি। দু-তিন বার ধুলেই তার যা হাল হয়, তাতে পরের বার ধোঁয়ার সাহস জোগে না। তাঁর প্রথম কারণ এর দাম। বাজারে দামি মাস্কের মধ্যে এটি অন্যতম। কিন্তু ডাক্তার বিশেষজ্ঞদের মতামত নিয়ে যে স্বাস্থ্য বিধি তৈরি করা হয়েছে তাতে উল্লেখ্য রয়েছে বাইরে থেকে ফিরে মাস্ক ধুঁয়ে ফেলতে হবে। তাহলে N95 মাস্ক ব্যবহার

কারীদের করণীয় কী?

সম্প্রতি ভারতীয় বংশোদ্ভূত এক গবেষক এর উপায় বের করেছেন। তিনি জানিয়েছেন, ইলেকট্রিক কুকারে পঞ্চাশ মিনিট শুকনো তাপে N95 মাস্ক কার্যকরভাবে স্যানিটাইজ করা সম্ভব।

আরও পড়ুন- ভালভযুক্ত N-95 মাস্ক কেন পরবেন না?

পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি পত্রিকা জার্নালে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, মাস্ক একবার ব্যবহারের জিনিস। কিন্তু বর্তমানে যা পরিস্থিতি তাতে একবার ব্যবহার সম্ভব নয়। সেক্ষেত্রে একবার ব্যবহারের পর দ্বিতীয়বার ব্যবহারের আগে মাস্ককে জীবাণু মুক্ত করা একান্ত জরুরি।

ভালভ-রেসপিরেটর থাকলে ভাইরাসের প্রবেশ আটকানো যাবে। কিন্তু শ্বাস ছাড়ার সময় তো জীবাণু ভালভের মাধ্যমে বাইরে বেরিয়ে যাবে। কাজেই যিনি ভালভযুক্ত মাস্ক পরছেন, তিনি নিজেকে নিরাপদ রাখতে পারবেন।

গবেষক বৈদ্যুতিন-কুকারে এই N95 মাস্ক স্যানিটাইজের ক্ষেত্রে কার্যকর হওয়ার সম্ভাবনা দেখছেন। গবেষকরা অনুমান করেছেন যে শুকনো তাপে, কোনও রাসায়নিক পদার্থ ছাড়াই – জীবাণু নির্মূলকরণ – পরিশ্রুতকরণ, পরিস্রাবণ করতে পারবেন N95 মাস্ককে। যা সাধারণ মানুষের হাতের নাগালে।

গবেষক প্রায় ৫০ মিনিট ১০০ ডিগ্রি সেলসিয়াসে বৈদ্যুতিন-কুকারের মধ্যে মাস্কটি রাখেন। এরপর  দেখেন করোনভাইরাস সহ চারটি পৃথক শ্রেণীর ভাইরাস মুক্ত হয় মাস্কটি থেকে।

 

Read the full story in English 

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Electric cookers could efficiently sanitise n95 masks scientists say

Next Story
একটা ফল কমিয়ে দেবে আপনার ওজন সঙ্গে দূর হবে ব্রণ সমস্যা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com