বড় খবর

একেবারেই ডায়েট করতে ইচ্ছে করছে না? তাহলে এই টিপসগুলো আপনাদের জন্য!

ইচ্ছে না করলে, ডায়েটও করবেন না

প্রতীকী ছবি

হতাশা? দুঃখ? মন খারাপ? নাকি ইচ্ছের বিরুদ্ধে গিয়ে ডায়েট করার একেবারেই শখ নেই। হতেই পারে, এমন কোনও বড় বিষয় নয়। তবে অনেকের কথা মত ডায়েট করলে কিন্তু বেজায় মুশকিল। দেখুন, যেকোনও কাজে অন্ততপক্ষে নিষ্ঠা এবং একাগ্রতার প্রয়োজন হয় আর সেটি না থাকলে কিন্তু বেজায় সমস্যা। চারিদিকে এত বাহারের খাবারের আয়োজন ছেড়ে নিজেকে আটকে রাখতে ভাল লাগে? একেবারেই নয়! 

যদি আপনি আর কোনওদিন ডায়েটের চক্রবুহ্যে একেবারেই না পড়তে চান তাহলে এই টিপসগুলো আপনার জীবনে কিন্তু কাজ দিতে পারে। খাওয়া ছেড়ে থাকতেও হল না, এদিকে ডায়েটের চক্করে পরতেও হল না কিন্তু ওজন কমার সুযোগ কিন্তু রইল। কী বলছেন ওয়েলনেস কোচ কুতিনহ? তিনি বলেন, যদি একেবারেই ডায়েট থেকে নৈব নৈব চ আপনার মনোভাব হয় তবে এই টিপসগুলো ফলো করলে আপনার অনেক কাজ হবে ; 

প্রথম, খিদে পেলেই শুধু খান। একেবারেই খিদে না পেলে খেতে যাবেন না। অসময়ে অতিরিক্ত খাবার খেলে কিন্তু আপনার শরীরে অতিরিক্ত চর্বি জমা হবে সঙ্গেই হজমেও সমস্যা হবে। 

দ্বিতীয়, হালকা খাবার খান, যখনই খাবেন একেবারেই ভারী খাবার খাবেন না। অল্প করে খান, শরীরের প্রয়োজনে লাগে এমন ভাবেই খান, অতিরিক্ত খেয়ে শরীর খারাপ করবেন না। 

তৃতীয়, জল খান! শরীর হাইড্রেটেড রাখুন। শুকনো থাকবেন না। 

চতুর্থ, শরীরচর্চা বজায় রাখুন। শরীরের সঙ্গে কোনও আপস নয়। একেবারেই নয়। নিজেকে সচল রাখুন। অ্যাক্টিভ থাকা খুব দরকারী। শুয়ে বসে থাকবেন না। 

পঞ্চম, সঠিক পরিমাণে ঘুমানো খুব দরকার। নাহলে শরীর কিন্তু সাথ দেবে না। সঠিক সময়ে ঘুমান, থিন সময়ে ঘুম থেকে উঠুন। 

ষষ্ঠী, মানসিক শান্তি ফিরিয়ে আনুন। ভুলভাল ভাবা বন্ধ করুন। নিজেকে ভাল রাখুন। অবাস্তব চিন্তা ভাবনা করলে কমই বেজায় মুশকিল। 

তাহলে কী বুঝছেন! শরীরের প্রয়োজনে কিন্তু খারাপ কিছু করলে একেবারেই চলবে না। নিজেকে ভাল রাখুন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Enough of diet here are some tips if you want to avoid it

Next Story
অফিসের ব্য়স্ততায় ন ঘণ্টা চেয়ারে বসেই ফিট রাখুন নিজেকেA women working in a desk
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com