কান ব্যথায় কষ্ট পাচ্ছেন? এই নিয়মগুলি মেনে চলুন

অত্যধিক যন্ত্রণা অনুভূত হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন

প্রতীকী ছবি

শীতকালে হাজারো রোগের মধ্যে একটি হল কান ব্যথা। বিশেষ করে শিশুদের মধ্যে এই লক্ষণ একটু বেশিই দেখতে পাওয়া যায়। তবে একটু খেয়াল করলে দেখা যাবে সাধারণত এই মরশুমে কান ব্যথা যেন শরীরে নানান গোলমাল সৃষ্টি করে। কিন্তু বিশেষ করে এইসময় কেন হয় এই সমস্যা? 

কি ধারণা বিশেষজ্ঞের? 

অনেকেই জানিয়েছেন এইবছর তুলনামূলক বেড়েছে কানে ব্যথার রোগীদের সংখ্যা। এবং তারা কিন্তু ভাইরাসের এই নতুন ভ্যারিয়েন্ট কেই দায়ী করছেন এই ক্ষেত্রে। চিকিৎসকরা জানিয়েছেন ওমিক্রনের কারণে অনেকের মধ্যেই দেখা যাচ্ছে এই সমস্যা। কানের ঠিক মধ্যভাবে ভাইরাসের ফ্লুইড থেকেই তরলিকৃত এক পদার্থ জমাট বেঁধে ব্যথা এবং যন্ত্রণা বাড়িয়ে তোলে। 

এছাড়াও অতিরিক্ত ঠান্ডার প্রভাবেও বাড়তে পারে কানে ব্যথার মাত্রা। যারা এইসময় একটু বেশিই অনিয়ম করেন তাদের মধ্যে কানে ব্যথা খুব স্বাভাবিক বিষয়। তারসঙ্গে টনসিল ফোলা হোক কিংবা মাথা যন্ত্রণার মত সমস্যাও দেখ দিতে পারে। 

আবার একদল চিকিৎসকের ধারণা এমনও যে বেশিরভাগ সময় দেখা যায়, শীতকালীন পরিবেশে চারিদিকের আবহাওয়া খুব শুকনো থাকে সেই থেকেও ব্যাকটেরিয়া এবং ফাঙ্গাসের পরিমাণ বেড়ে গিয়ে কানে ব্যথা বাড়িয়ে তোলে। এবং অনেকের মধ্যেই শীতকালে ইমিউনিটি কম মাত্রায় দেখা যায়। সুতরাং এই বিষয়ে কিন্তু লক্ষ্য রাখা দরকার। 

কেউ কেউ আবার দায়ী করছেন অত্যধিক মাত্রায় কানে হেডফোন গুজে রাখার বিষয়কেও! তাদের মত অনুযায়ী বেশিরভাগ সময় ধরে হেডফোন এবং জোরে আওয়াজের কারণে কানে ব্যাথা হতেই পারে, তাই সেইদিকে নজর দিন। 

আদৌ কী কোনও ধরনের ইনফেকশন এর জন্য দায়ী? 

ইনফেকশন কিন্তু যেকোনও রোগের ক্ষেত্রেই একটি সমস্যাকর বিষয়। একটু খেয়াল করলেই দেখা যাবে গলা ব্যথা এবং গলা ফুলে যাওয়া থেকেও কিন্তু ইনফেকশনের মাত্রা বেড়ে গিয়ে কানে ব্যথা বাড়িয়ে তুলতে পারে। অনেকের ক্ষেত্রে সাইনাস ইনফেকশন থেকেও বাড়তে পারে কানে ব্যথা। সুতরাং ভীষণ সমস্যায় পড়ার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকারি। 

কীরকম লক্ষণ দেখা দিতে পারে? 

মাথা ঘোরানো, কান থেকে হালকা পুঁজ বেরনো, কান ফুলে যাওয়া, মাথা যন্ত্রণা এবং সঙ্গে কানে যন্ত্রণা রয়ছেই। অনেক সময় এই ব্যথা থাকাকালীন আঘাত লাগল কিংবা ঠান্ডা হাওয়া অথবা বালিশে আঘাত লাগলেও কিন্তু ব্যথা বাড়তে পারে। 

কীভাবে সুস্থ থাকবেন? 

  • চিকিৎসকের পরামর্শ অনুযায়ী, অ্যান্টি অ্যালার্জিক, অ্যান্টি বায়োটিক অথবা পেইনকিলার জাতীয় কিছু খেতেই পারেন। 
  • ঠান্ডা কিংবা গরম সেঁক দিতেই পারেন। শুকনো কাপড় দিয়ে সেঁক দিন। 
  • কানে যেন জল একেবারেই না যায়। কান শুকনো রাখা খুব দরকার। নইলে মুশকিল। 
  • অত্যন্ত শীতকালে বাইরে বেরোলে কান মাথা ঢেকে বেরোন। গলায় স্কার্ফ জড়াতে ভুলবেন না। 
  • তুলো কিংবা কটন বাড কানে সহজেই ব্যাবহার করবেন না এবং সতর্ক থাকুন। 
  • কান যেন পরিষ্কার থাকে এবং নাসারন্ধ্র অবশ্যই পরিষ্কার রাখুন। 
  • যদি ঠান্ডা লাগার ধাত হয় তবে ফ্লু ভ্যাকসিন গ্রহণ করুন। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Especially in winter ear pain can cause a daily breakdown know how to protect your ent

Next Story
ওমিক্রন থেকে বাড়তে পারে হার্টের সমস্যা? কী বলছেন চিকিৎসকরা?