scorecardresearch

বড় খবর

কনট্যাক্ট লেন্স পড়ার সময় সাবধানতা প্রয়োজন কেন? জানুন

কীভাবে লেন্স পড়ার সঙ্গেই চোখ সুরক্ষিত রাখবেন জেনে নিন

কনট্যাক্ট লেন্স পড়ার সময় সাবধানতা প্রয়োজন কেন? জানুন
প্রতীকী ছবি

এখন বেশিরভাগ মানুষের চোখেই পাওয়ার। নয়তো বাইফোক্যাল, নয়তো সিলিন্দ্রিক্যাল আর দেখা যায় নয়তো মাইনাস অথবা প্লাস পাওয়ার। তবে বহুদিনের চশমা ছেড়ে বেশিরভাগ মানুষই এখন কনট্যাক্ট লেন্স ব্যবহার করতে চান। এখন একরকমের ফ্যাশন হয়ে গেছে এই লেন্স, যদিও এর সমস্যা অনেক রয়েছে তবে আকর্ষণীয় মণি দেওয়ার সঙ্গে সঙ্গেই এটি ফ্যাশন অবজেক্ট হিসেবেও ভীষন ভাল। 

তবে চিকিৎসক তুষার গ্রোভার বলছেন যাই হয়ে যাক না কেন, কনট্যাক্ট লেন্স পড়তে গেলে বেশ কিছু সাবধানতা অবলম্বন করা অবশ্যই প্রয়োজন। এবং এটি করা উচিত অবশ্যই সেই কারণেই যাতে চোখের মণি ভাল থাকে, লেন্স সুরক্ষিত থাকে এবং চোখের আরাম হয়। অর্থাৎ সহজ ভাষায় লেন্স পড়ার সময় অনেক সতর্ক হতে হবে।  

যে নিয়মগুলি মেনে চলার কথা তিনি বলেন:-

কেবলমাত্র একজন চক্ষু বিশেষজ্ঞের পরামর্শে কনট্যাক্ট লেন্স বেছে নিন। সুযোগ্য এবং পরীক্ষিত চক্ষুরোগ বিশেষজ্ঞ দ্বারাই লেন্স লাগানো উচিত। 

যখন কেউ প্রথম বারের জন্য লেন্স পড়েন, তখন সামান্য কয়েক ঘন্টার জন্যই পড়া উচিৎ। একটানা একদিন পড়লে কিন্তু খুব মুশকিল। লেন্স পড়ার সময়কাল ধীরে ধীরে বাড়ানো উচিত। প্রথমে হয়তো অস্বস্তি বোধ হবে। তবে দীর্ঘ সময় এই ঝামেলা চললে চিকিৎসকের পরামর্শ নিন। 

কীভাবে এটিকে ব্যবহার করবেন সেটির সম্পর্কেও জানা দরকার। হাত এবং আঙ্গুলের নখ পরিষ্কার রাখা। উচ্চ মাত্রায় হাতের স্বাস্থ্যবিধি বজায় রাখা। পর্যবেক্ষণ ছাড়াও কীভাবে এটি লাগাতে হয় সেই সম্পর্কে জানা দরকার। পরিষ্কার দ্রবণে ডুবিয়ে রাখার বিষয়টিও জেনে নিতে হয়। তবে নিজেকে কনফিডেন্ট রাখুন।

স্নান করার সময়, বা সাঁতার জলে ডুব দেওয়া কালীন একদম লেন্স পরে থাকবেন না। এটি চোখে দুরারোগ্য ব্যাধির সংক্রমণ ঘটাতে পারে। ঘুমানোর আগেও লেন্স খুলে রাখুন, নইলে মুশকিল।

হাত যেমন পরিষ্কার রাখবেন তেমন মনে রাখতে হবে, যাদের অ্যালার্জি রয়েছে তাদের কিন্তু দৃষ্টিশক্তির হ্রাসের মত সমস্যা দেখা যেতে পারে লেন্সের কারণেই। দীর্ঘ সময় ধরে জ্বালা, শুষ্ক চোখের কারণেও হতে পারে এটি। তাই লেন্স জীবাণুমুক্ত করা খুব দরকার। স্টোরেজ কেস গুলিকে ভাল রাখুন। প্রতিদিন এই কেস পরিষ্কার করতে হবে। লেন্সের ক্ষেত্রে পুরনো ক্লিনিং দ্রবণটি নতুন সল্যুশন দিয়ে রিফিল করা উচিত নয়। আগের টি সম্পূর্ণ ফেলে দিয়ে, জল দিয়ে ধুয়ে নেওয়ার পরেই নতুন দ্রবণের ভাবনা। 

শুষ্কতা, লালভাব, আলোর প্রতি তীব্র সংবেদনশীলতা, এমনকি অস্বস্তির সামান্যতম লক্ষণ দেখলেও কিন্তু চিকিৎসকের সঙ্গে কথা বলুন। তাই এটি ব্যবহার করতে গেলে নির্দিষ্ট সতর্কতা এবং যত্ন প্রয়োজন। 

কীভাবে বুঝবেন লেন্স চোখে ঠিক অবস্থায় আছে কি না? 

লেন্স ঠিকভাবে মণিকে বেষ্টন করে আছে কিনা সেই নিয়ে অনেক গবেষণা প্রয়োজন। এমন অনেকেই আছেন লেন্স পড়লেই চোখ দিয়ে জল পড়ে। তর্জনী এবং বুড়ো আঙ্গুলের মাথা দিয়ে লেনস্টিকে ধরে রাখার চেষ্টা করুন। টাকো আকৃতির তৈরি করতে হবে, যদি শেলের মত দেখায় তবে জানবেন এটি ঠিক অবস্থায় আছে। আর যদি চামচের মত দেখায়, তাহলে এটি ঠিক অবস্থায় নেই। এছাড়াও লেজার দ্বারাও পার্থক্য বোঝা যায়। 

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Everybody should follow these tips as they are wearing contact lenses