scorecardresearch

বড় খবর

অতিরিক্ত জল খাওয়া শরীরের পক্ষে ভাল? জানুন

অত্যধিক নয়, সঠিক পরিমাণে জল খান

প্রতীকী ছবি

জল আমাদের শরীরে এমন একটি প্রয়োজনীয় বিষয় যেটি না থাকলে বাঁচা দায়। কথায় বলে দেহে ৭০ ভাগ জল বাকি ৩০ ভাগের মধ্যেই সবকিছু রয়েছে। তবে জল শরীরে সঠিক পরিমাণে না থাকলে খুব সমস্যা। অনেকেই এমন আছে যারা প্রয়োজন বুঝে জল খান আবার অনেকেই এমন আছেন যারা ইচ্ছে হলেও কিছু না পেলেও জল খান। কিন্তু অতিরিক্ত মাত্রায় জল কী আপনার শরীরের জন্য উপকারী? 

পুষ্টিবিদ এবং আয়ুর্বেদিক বিশেষজ্ঞ ঐশ্বর্য সন্তোষ বলছেন অনেকেই বিশ্বাস করেন জল খেলেই শরীর ভাল থাকবে, তবে এই ধারণাটি সম্পূর্ণ ভুল। তার কারণ  হিসেবেই বেশ কিছু বিষয়ের উল্লেখ করেছেন তিনি। জল খাওয়াই শরীরের পক্ষে দরকারি এর সঙ্গে আয়ুর্বেদের কোনও সম্পর্ক নেই অর্থাৎ আয়ুর্বেদ এটিকে কার্যকরী বলে মনেই করে না। 

প্রসঙ্গেই বলেন, বেশিমাত্রায় জল খেলে হজমের সমস্যা খুব স্বাভাবিক ব্যাপার। বিশেষ করে খাবার খেতে খেতে জল খেলে প্রদাহ কমে গিয়ে কিন্তু মহা ঝামেলায় পড়তে পারেন আপনি। তাই জল রয়ে সয়ে খাবেন। 

অনেকেই বলে থাকেন যে এত পরিমাণ জল না খেলে বেজায় মুশকিল! তবে এর কোনও যুক্তি নেই, সারাদিনে দুই লিটার জল নয় যখন তেষ্টা পাবে তখনই জল খাবেন। বিশেষ করে মানবদেহে এর প্রয়োজনীয়তা ভিন্ন। তার কারণ হিসেবে বলা যায়, যাদের শরীর গরম পিত্ত বেশি তারা জল বেশি খান কিংবা প্রয়োজনীয়। 

অতিরিক্ত মাত্রায় একেবারে জল খেলে অত্যন্ত পরিমাণে চাপ পড়ে কিডনি কিংবা হার্টের ওপর। হার্ট রেট বেড়ে যেতে পারে তাই সাবধান। 

যদি আপনার মূত্র ত্যাগে সমস্যা হয় কিংবা কষ্ট হয়। রং হলদে হয় তবে জল খাওয়া বাড়াতে হবে। 

সবসময় জল ফুটিয়ে কিংবা বিশুদ্ধ করে খান? অবশ্যই শুকনো আদা, কিংবা মৌরি ভিজিয়ে ছেকে নিয়ে তারপরেই জল খান। 

গরম জল না হোক হালকা উষ্ণ জল খাওয়া উচিত। ঠান্ডা জল না খাওয়াই ভাল। বিশেষ করে ফ্রিজের জল থেকে দূরে থাকুন। 

সুতরাং জল খেলেই হল না, বুঝে শুনেই খান। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Excessive amount of water is not good for your health