কেমন কাটবে অবসর কাল? সঞ্চয় ছাড়াও নির্ভর করে এই বিষয়ের ওপর

শুনতে আশ্চর্য লাগলেও যেটা সত্যি, তা হল, অবসর মানুষের অবকাশ বাড়ায়, অথচ মানুষের সুস্থ থাকা, ভালো থাকার সম্ভাবনাগুলো কমতে থাকে ক্রমশ।

By: New Delhi  Updated: Aug 13, 2019, 5:18:20 PM

যৌবন থেকে মধ্য বয়সে পৌঁছেই ভারতীয়দের ঝোঁক বাড়ে সঞ্চয়ের দিকে। কী ভাবে একটু নিশ্চিত করা যায় ভবিষ্যতটা, সেই নিয়ে ভাবতে শুরু করেন বাড়ির বাবা-কাকা, মা-মাসিরা। কিন্তু সাম্প্রতিক এক সমীক্ষা বলছে শুধু সঞ্চয়ের দিকে মন দিলেই হবে না, কাজ থেকে অবসর নেওয়ার পর কেমন হবে আপনার জীবন, তা নির্ভর করছে শরীরচর্চার ওপর।

এই প্রসঙ্গে ইংল্যান্ডের ইস্ট আংলিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক শার্লোট সেল্টার বললেন, “এখন মানুষ প্রৌঢ়ত্বে পৌঁছেও কাজ করছেন, যা আগে ছিল না। কিন্তু মধ্য বয়স পার করে এলেই কর্মক্ষমতা কমছে একটিই কারণে। তা হল, শরীরচর্চা কমে যাচ্ছে। ৫৫ বছর বয়স থেকে মানুষ মানুষ ভাবতে শুরু করে অবসরের পর সে কী করবে”।

আরও পড়ুন, যত বেশি গরম, তত বেশি আত্মহত্যা

অবসর পরবর্তী জীবনের সঙ্গে শরীরচর্চার সম্পর্ক বুঝতে এক অনলাইন সমীক্ষা করেছিলেন ব্রিটেনের একদল গবেষক। সেই সমীক্ষাতেই ধরা পরে শারীরিক ভাবে সক্রিয় রয়েছেন যারা, একমাত্র তাঁরাই অবসর পরবর্তী জীবন উপভোগ করতে পারেন।

গবেষক স্যাল্টার জানিয়েছেন, ” আমরা দেখেছি সচেতনতার অভাবে, শারীরিক ক্ষমতা না থাকায়, শরীরচর্চার উদ্যম কমে যাওয়ায় অথবা সংসারের দায়দায়িত্ব সামলাতে গিয়ে অধিকাংশ পঞ্চাশোর্ধ ব্যক্তিরই সুস্থ থাকার সম্ভাবনা কমে আসে”।

আরও পড়ুন, কতক্ষণ ফোনে থাকেন, তা থেকেই আঁচ করা যায় আপনার চরিত্র

শুনতে আশ্চর্য লাগলেও যেটা সত্যি, তা হল, অবসর মানুষের অবকাশ বাড়ায়, অথচ মানুষের সুস্থ থাকা, ভালো থাকার সম্ভাবনাগুলো কমতে থাকে ক্রমশ।

স্যালটার আরও বলেছেন, “সবার সমস্যার এক সমাধান হয় না। তবে বাগান করলে, বিভিন্ন স্বেচ্ছাসেবীমূলক কাজ করলে, বাড়ির ছোট খাট কাজ করলে , বাড়ির পোষ্যের সঙ্গে সময় কাটালে অবসরযাপন অনেক স্বাস্থ্যকর হয়”।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook


Title: Healthy life after retirement: কেমন কাটবে অবসর কাল? সঞ্চয় ছাড়াও নির্ভর করে এই বিষয়ের ওপর

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement