scorecardresearch

বড় খবর

ত্বকের প্রয়োজনীয় সানস্ক্রিন কীভাবে বেছে নেবেন?

বাড়িতে থাকলেও অল্প মাত্রায় সানস্ক্রিন ব্যাবহার করা উচিত

sunscreen with spf 30
প্রতীকী ছবি

বাইরে যে পরিমাণ রোদের তেজ সানস্ক্রিন ছাড়া একেবারেই বেরনো দায়। সহজেই মুখে কালো দাগ, লাল ছোপ এবং তারসঙ্গে জ্বলুনি তথা ট্যান। সূর্যের আলোর সঙ্গে যুজে ওঠার জন্য প্রয়োজন সঠিক এসপিএফ যুক্ত সানস্ক্রিন। নইলে কিন্তু ত্বকের একেবারেই বারোটা।

এপ্রসঙ্গে বিশেষজ্ঞ এবং ডার্মাটোলজিস্ট মেঘনা গুপ্তা বলছেন স্কিনের প্রয়োজনে অন্তত এই সময় প্রতিদিন সানস্ক্রিন লাগানো উচিত। সূর্যের তাপে এর অবস্থা সহজেই খারাপ হতে পারে। এবং সঠিকভাবে এটিকে ব্যবহার করলে সেটি ভাল প্রমাণিত হতে পারে। শুধু সূর্যের হাত থেকেই নয় বরং, অল্পেই ত্বক বুড়িয়ে যাওয়া ছাড়াও, স্কিন জ্বলে যাওয়া, স্কিনের রং পরিবর্তন এবং ত্বকের ক্যানসার থেকেও বাঁচাতে পারে।

এসপিএফ ( SPF ) বুঝেই সানস্ক্রিন ব্যবহার করুন :-

ভারতের এবং নিজের রাজ্যের গরমের মাত্রা সূর্যের তেজকে মাথায় রেখেই কিন্তু সানস্ক্রিন ব্যবহার করতে হবে। যেখানে যত তাপমাত্রা বেশি সেখানে আরও বেশি এসপিএফ যুক্ত ক্রিম ব্যবহার করা উচিত। বিশেষ করলে ভারতীয় আবহাওয়ার এসপিএফ ৩০ কিন্তু একেবারেই ভাল কাজ করে। তবে বাইরে বেশি রোদে ঘোরাঘুরি করলে অবশ্যই যেটা করতে হবে এই ক্রিম আরও বেশি করে লাগাতে হবে। তাহলে যদি সূর্যের থেকে বাঁচা যায়।

সানস্ক্রিন বেশি মাত্রায় লাগালে সূর্যের আলোর শুধু ইউভি রশ্মি নয় বরং এর দিনের শেষের লাল আভা এবং ব্লু রে এগুলির থেকেও অনেকটা রেহাই মেলে।

আরও পড়ুন [ সানস্ক্রিন ত্বকের জৌলুস ধরে রাখতে পারে? ]

স্থান অনুযায়ী এসপিএফ এর মাত্রা কমানো বাড়ানো উচিত?

বিশেষজ্ঞ বলছেন, কোস্টাল থেকে মরুভূমি এবং সমভূমি সর্বত্রই কিন্তু তাপমাত্রা মোটামুটি একই থাকে। তাই spf ৩০ এর ওপর কিংবা তার বেশি হলেই ভাল।

মিনারেল নাকি কেমিক্যাল কোনটা ভাল?

মিনারেল সানস্ক্রিন কিন্তু সত্যিই ভাল। এটি স্কিনে জেল আকারে থাকে। এবং শুকনো ভাব এতে কম থাকে। সুতরাং খেয়াল রাখতে হবে সঠিক পরিমাণে যেন এটি সঠিক মাত্রায় ব্যবহার করা হয়।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Expert opinionated how to choose right sunscreen