বড় খবর

সাবধান! ঠিক-ভুল না জেনেই ডায়েট করতে যাবেন না, মেনে চলুন এই টিপসগুলি

প্রচলিত ধারণার বাইরে গিয়ে জেনে নিন আসল সত্যিটা। এই ডায়েটিং টিপস আপনার কাজে লাগবেই।

foods, myths, facts, diet, ডায়েট, স্বাস্থ্যকর খাবার, lifestyle
রইল ডায়েটিং টিপস

ডায়েট নিয়ে চিন্তায় এখন বেশিরভাগ মানুষ। অনেকেই আছেন নিজেই বানিয়েছেন ডায়েট চার্ট আবার অনেকে পরামর্শ নিয়েছেন চিকিত্সকের। কিন্তু তারপরেও যে ভুলভ্রান্তি করছেন না, এই সম্পর্কে কি ধারণা আছে? ডায়েটের বিষয়ে অনেকেই ভীষণ মাত্রায় ভুয়ো তথ্য বিশ্বাস করেন। আদৌ তার সত্যি-মিথ্যে না জেনেই একরকম খাবার প্রসঙ্গে ভুলধারণাই মেনে নিয়েছেন সকলে। 

এই প্রসঙ্গেই, ডায়েটিশিয়ান রুচিতা বাত্রা এমন কিছু খাবারের কথা বলেন যেগুলি দীর্ঘদিন ধরে মানুষের জীবনে একরকম ভিলেনের ভূমিকা পালন করে এসেছে। লোকজন অজান্তেই সেই খাবার গুলি বর্জন করেন। আবার অনেকেই ভুল খাবার প্রতিদিন গ্রহণ করে চলেছেন। তাই খাবার সংক্রান্ত বিষয় উল্লেখ করে তিনি বলেন ;

• মিথ : দুগ্ধজাত দ্রব্য প্রদাহজনক

সত্যতা : দুধজাতীয় খাদ্যদ্রব্য পুষ্টি এবং প্রয়োজনীয় ক্যালসিয়াম সরবরাহ করে। তার সঙ্গে ভিটামিন ডি এবং সঠিক মাত্র কার্ব এবং প্রোটিন। যদিও সবেতেই এর মাত্রা সমান হয় না তারপরেও দুধ এবং এজাতীয় খাদ্যদ্রব্য শরীরের পক্ষে ক্ষতিকর নয়। অনেকেই পেটের সমস্যায় ভোগেন তাদের যেকোনও খাবারই ভেবে চিন্তে খাওয়া উচিত। 

• মিথ : ডিমের কুসুম স্বাস্থ্যের পক্ষে ভাল নয়

সত্যতা : ডিমের কুসুম ভিটামিন এ, ডি, বি ১২ এবং খনিজ যেমন ফোলেট, আয়রন, এবং রিবোফ্লাভিন সমৃদ্ধ। ডিমের বেশিরভাগ কোলেস্টরল কুসুমে থাকে। তবে অবাক বিষয় এটি, যে খাদ্যগত কোলেস্টরল শারীরিক ক্ষতি করে না। 

আরও পড়ুন বিকেল গড়ালেই বেশি খিদে পায়? খান পুষ্টিকর খাবার

• মিথ : অতিরিক্ত চর্বি জাতীয় খাবার ওজন বাড়িয়ে তোলে 

সত্যতা : ভুল ধরনের খাবারে অন্তর্ভুক্ত অত্যধিক চর্বি আপনার ওজন বাড়িয়ে তোলে। কিন্তু সঠিক মাত্রায় ফ্যাট সব শরীরেই দরকার। পরিমাণে সঠিক এবং স্বল্প মাত্রায় ফ্যাট গ্রহণ করা আবশ্যিক। 

• মিথ : অতিরিক্ত শর্করা ওজন বাড়িয়ে তোলে

সত্যতা : নির্দিষ্ট পরিমান শর্করা কখনই ওজন বাড়াতে পারেনা। অত্যধিক ক্যালরি গ্রহণ করলেই শরীরে ওজন বৃদ্ধি পায়। কার্ব প্রতিটি মানবদেহে দরকারি। 

তাই এই ভুলগুলো আর করবেন না।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন 

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Expert shares five diet myths and facts

Next Story
পিগমেন্টেশন আর দাগ থেকে মুক্তি পেতে চান? পুদিনার থেকে ভাল কিছু আর নেই
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com