scorecardresearch

বড় খবর

ওমিক্রনের কারণে চোখে সমস্যা হতে পারে? জানুন কী বলছেন বিশেষজ্ঞরা?

ওমিক্রন থেকে আদৌ হতে পারে এই জাতীয় সমস্যা? জানুন

ওমিক্রনের কারণে চোখে সমস্যা হতে পারে? জানুন কী বলছেন বিশেষজ্ঞরা?
প্রতীকী ছবি

নতুন ভ্যারিয়েন্ট থেকে কত কিছুই না শরীরে দেখা দিতে পারে। একেকদিন গবেষণা থেকে সেই বিষয়টি যেন প্রকাশ পাচ্ছে। কোভিড ১৯ এর অন্যান্য ভ্যারিয়েন্ট গুলি যেমন, কোভিড টো অথবা ফুসকুড়ি কিংবা অ্যালার্জির সৃষ্টি করেছিল, ঠিক তেমনি ওমিক্রন থেকে কিন্তু চোখের সমস্যা খুব সাধারণ বিষয়। বিশেষ করে চোখ চুলকানোর অনুভূতি বেশ দেখা যাচ্ছে। 

একেতেই শীতকাল, তার মধ্যে ওমিক্রন জের সুতরাং কী থেকে আসলেই চোখ চুলকানোর বিষয়টি অনুভূত হয় সেই নিয়ে অনেক সন্দেহ রয়েছে। তবে রোগ যখন রয়েছে তেমনই এর সত্যতা যাচাইয়ের প্রয়োজনও রয়েছে। সুতরাং কী বলছে গবেষণা? আদৌ এর থেকে চোখ চুলকানোর সমস্যা থাকা সম্ভব? 

চিকিৎসকরা বারবার জানাচ্ছেন যে বিষয়ে যে এটি এখনও নতুন একটি ভাইরাস এবং সেই কারণেই, এর থেকে কী কী সম্ভব সেটি জানতেও সময় লাগবে। তবে যেহেতু এই ভাইরাস সম্পূর্ণ স্পর্শকাতর তাই চোখ চুলকানোর বিষয়টি কিন্তু আপনি দেখতেই পারেন। বিশেষ করে চোখের গ্ল্যান্ড এবং পাতা কে সহজেই চুলকানো অনুভূত করতে পারে। বিশেষ করে চোখ থেকে টপটপ করে জল পড়া এই ভাইরাসের কারণে খুব স্বাভাবিক বিষয়। 

কীভাবে এটি চোখে এমন সমস্যা সৃষ্টি করতে পারে? 

বিশেষ করে তারা ইঙ্গিত দিচ্ছেন একটি বাড়িতেই অনেকে এমন আছেন যারা তোয়ালে কিংবা গামছা অথবা একটি চিরুনি ব্যবহার করেন। স্ক্যাল্পে অবস্থিত ফাঙ্গাস থেকেও কিন্তু হতে পারে চোখ চুলকানোর মত সমস্যা। তবে চোখের গ্ল্যান্ডে হাত থেকে ভাইরাসের কারণে অবশ্যই ইচিং করতে পারে। 

চিকিৎসকরা এমনও বলছেন প্রচুর মানুষ আগে থেকেই চোখের নানানরকম সমস্যা যেমন, গ্লুকোমা অথবা নেত্রনালী এসবের মধ্যেও ভুগতে থাকেন। নেত্র নালীর সমস্যায় চোখে যেকোনও কিছু দ্বারা ইনফেকশন হওয়া খুব স্বাভাবিক। তাই সেইদিকে খেয়াল রাখা খুব দরকারি। 

সাধারণত বাড়িতে থেকে চোখের এমন সমস্যার মধ্যে পড়া খুবই আশঙ্কার, তবে ভয় পাওয়ার কিছু নেই আগে চিকিৎসকের সঙ্গে কথা বলুন। যদি চোখে ড্রপ ব্যবহার করেন, তবে অবশ্যই সেটিকে সঙ্গে রাখুন। বারবার চোখে ঠান্ডা জল দিয়ে পরিষ্কার রাখুন। একেবারেই হাত দিয়ে ডলবেন না চোখের কোনও অংশ। চোখ কিন্তু একেবারে নরম অংশের মধ্যে পড়ে এবং হীতে বিপরীত হতে সময় লাগে না। তাই সাবধানে চোখের যত্ন নিন। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Eye allergy and infection can caused by omicron