বড় খবর

মেকআপ তোলার সময় যে বিষয়গুলি সবসময় মাথায় রাখবেন

মেকআপ রিমুভের পদক্ষেপগুলি মেনে কিন্তু চলতে হবেই!

প্রতীকী ছবি

মেকআপ নিয়ে মেয়েদের সবসময়ই ভীষণ আগ্রহ এবং উচ্ছাস। তার সঙ্গেই নিত্যনতুন কিছু করার চেষ্টা। অনলাইন হোক কিংবা ইউটিউব ভিডিও অথবা নিজের প্রচেষ্টা ট্রেন্ডি লুক যেমন দরকার তেমনই তার সঙ্গে স্কিনের পরিচর্যা করা কিন্তু অবশ্যই দরকার। বেশিক্ষণ মুখে মেকআপ স্থায়ী থাকার অর্থ ধীরে ধীরে ত্বকের কোষগুলি নির্জীব হতে থাকা। এবং সেই থেকেই মুখে নানান দাগ তথা ছোপ, শুষ্কতা আরও অনেক সমস্যা দেখা দিতে পারে। 

সারাদিনের শেষে মেকআপ তুলে ফেলা কিন্তু বেশ দরকারি। এবং বিশেষ করে চোখের মেকআপ তথা ঠোঁটের ম্যাট লিপস্টিকও ভাল করে মোছা উচিত। তাই শুধু মেকআপ করা নয়, মেকআপ তুলে ফেলার পদক্ষেপ গুলিও অবশ্যই শেখা প্রয়োজন। তা নাহলে ত্বকের বাহ্যিক এবং অভ্যন্তরীণ গঠন ভেঙে যাবে। রাত্রে শুতে যাওয়ার আগে কিন্তু মুখের যাবতীয় মেকআপ তুলে তারপরেই ঘুমাতে যান নয়ত সারারাত ধরে এটি আপনার ত্বকের খুবই ক্ষতি করে দেবে। 

এমন কোনও অর্থ নেই যে সবসময় দামী প্রোডাক্ট ব্যবহার করতে হবে মেকআপ রিমুভার হিসেবে কিন্তু ওয়েট ওয়াইপস দিয়ে ভাল করে মুখ মুছে যেকোনও ফেসওয়াশ ব্যবহার করে অন্তত টোনার লাগিয়ে তারপরেই রাত্রে ঘুমাতে যান। তবে বেশ কিছু বিষয় রয়েছে যেগুলির ক্ষেত্রে আপনাকে অবশ্যই ধ্যান দিতে হবে। এমন কিছু নির্দিষ্ট নিয়ম যেগুলি অবশ্যই মেনে চলতে হবে এবং কিছু আছে যেগুলি একেবারেই করা চলবে না।

Natural Cleansing Items

 যেগুলি অবশ্যই করতে হবে তার মধ্যে ; 

ত্বকের ক্ষেত্রে একেবারেই নরম আচরণ করতে হবে। ত্বকে কোনও জিনিস বারবার ঘষা কিংবা স্কিনের পর অত্যাচার করা এই বিষয়গুলি না করেই ভাল। আলতো হাতে ম্যাসাজ করা অথবা তুলো দিয়ে ধীরে ধীরে স্কিন পরিষ্কার করার দিকেই নজর দিতে হবে। নির্মম ভাবে এর সঙ্গে কোনও কিছুই করবেন না। 

মেকআপ তোলার ক্ষেত্রে প্রথমেই, অয়েল যুক্ত ক্লিনজার অবশ্যই ব্যবহার করতে হবে। কমপক্ষে ১০ থেকে ১৫ সেকেন্ড এটি দিয়ে মুখে ম্যাসাজ করলেই এমনকি লিপস্টিক যদি স্টিকি কিংবা ম্যাট হয় তারপরেও সহজেই উঠে যাবে। 

শেষে মুখ আগে ঠান্ডা জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন এবং তারপর ফেসওয়াশ দিয়ে মুখ আলতো হাতে বুলিয়ে বাকি ময়লা পরিষ্কার করে নিন। যদি সম্ভব হয় মুখ ধুয়ে নেওয়ার পর গরম তোয়ালে দিয়ে বেশ কিছুক্ষণ মুখ ঢাকা দিয়ে এর ভেপার নিন। এতে লোমকূপের গোড়া গুলি সহজেই খুলে যায় এবং ত্বক ফের সতেজ হতে শুরু করে। 

Am I Moisturizing My Skin Too Much?- Skin Care - Garnier

যে বিষয়গুলি একেবারেই করবেন না ; 

দিনের শেষে মেকআপ মুখে নিয়ে একেবারেই ঘুমাতে যাবেন না। সারাদিনে এটি স্কিনের সঙ্গে এমনিই বিক্রিয়া ঘটায় এবং সেই থেকে ভীষণ সমস্যা হতে পারে যদি পরবর্তীতেও রিমুভ না করা হয়। এটি সময়ের সঙ্গে সঙ্গেই আরও শুকনো হয়ে যায় এবং সেই থেকেই আরও এঁটে যায় ত্বকের সঙ্গে। তাই পরিষ্কার রাখা বেশ দরকারি। 

কেবলমাত্র বাজারে প্রাপ্ত যেকোনও ওয়াইপস এর ওপর একেবারেই বিশ্বাস করা যাবে না। কারণ এগুলি সেইভাবে মেকআপ রিমুভ করতে পারে না এবং মিথ্যে প্রতিশ্রুতির আওতায় পড়বেন না। সম্পূর্ণ মেকআপ ভাল করে তুলতে গেলে এর কম্ম নয়। 

মেকআপ তোলার পর স্কিন ময়েশ্চার করতে ভুলবেন না। কারণ বেশিরভাগ ক্ষেত্রে এটি শুকনো হয়ে যায় তাই ঠোঁটে লিপ বাম এবং চোখের নিচে হাইড্রেটিং ক্রিম এবং নিজের স্কিনের উপযোগী ময়েশ্চার অবশ্যই মনে করে মেখে নেবেন। 

তাহলে মেকআপ রিমুভ নিয়ে ঠিক ভুল গুলি জেনে নিলেন তো! 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Facts you should follow in makeup remove

Next Story
করোনা কিন্তু এখনও যায়নি! বেড়াতে গেলে এগুলি নিতে ভুলবেন না
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com