scorecardresearch

বড় খবর

ফ্যাড ডায়েট সম্পর্কে শুনেছেন? এটি শরীরের পক্ষে আদৌ কার্যকরী কিনা জেনে নিন

ডায়েট করলেই হল না, জেনে বুঝে নিন

প্রতীকী ছবি

ডায়েট নিয়ে অনেকেই ভীষণ মাতামাতি করেন। তবে আদয় এর সঠিক ব্যাখ্যা কিংবা কীভাবে খাওয়াদাওয়া করলে ভাল থাকা যায় সেই নিয়ে অনেকেই জানেন না। সবার জন্য সবকিছু উপযোগী নাই হতে পারে। তবে ডায়েটের গোলকধাঁধায় এখন নতুন একটি নাম খুব শোনা যাচ্ছে যাকে ফ্যাড ডায়েট বলে।

আসলেই এর কোনও নির্দিষ্ট সংজ্ঞা নেই। তবে ফ্যাড ডায়েটের সঙ্গে নাটকীয় অবস্থাকে তুলনা করা হয়। কারণ এটি এমন একটি ডায়েট প্ল্যান যেটি অজান্তেই কোনও মুশকিল ঘটাতে পারে। তার মধ্যে হতে পারে নয়তো অত্যধিক ওজন হ্রাস অথবা ওজন কমাতে গিয়ে উল্টো ওজন বৃদ্ধি। একেবারেই এটি শরীরের পক্ষে সুখকর নয়। এর থেকে লাভ পেয়েছেন এমন মানুষ খুব কম, এবং সমস্যায় পড়েছেন এমনই বেশি। 

প্রসঙ্গেই, পুষ্টিবিদ ডা আজরা খান বলেন, ফ্যাড ডায়েট আপনার ওজন কমানোর ক্ষেত্রে একেবারেই সহায়ক নয় তবে এটি আপনার শরীরে নানানভাবে ক্ষতি করতে পারে। ধরুন আপনি কারওর কথা শুনে ডায়েট করছেন কিন্তু কখন বুঝবেন যে এই ডায়েটের প্রভাবে আপনার ভাল হচ্ছে নাকি খারাপ? তার বেশ কিছু লক্ষণ আপনার শরীরই আপনাকে দিয়ে দেবে। এগুলিই ফ্যাড ডায়েটের ইঙ্গিত। 

প্রথম, আপনার মাথার ঠিক থাকবে না। পাগলের মত আচরণ করবেন। মগজাস্ত্র একেবারেই ঢিলে পরে যাবার জোগাড় এই সময়ে। 

দ্বিতীয়, মেয়েদের ক্ষেত্রে মেনস্ট্রুয়েশন এর গন্ডগোল দেখা দিতে পারে। অনিয়মিত হলেও বুঝতে হবে এর সঙ্গে সম্পর্ক থাকতে পারে। 

তৃতীয়, কোনওভাবে আপনার কিচ্ছু ভাল লাগবে না। সবেতেই অসুখী বোধ করবেন। 

চতুর্থ, গায়ের চামড়া খারাপ হতে শুরু করবে। অনেকের ক্ষেত্রেই সাপের খোলসের মত আকার নিতে পারে। শুকিয়ে যায় এবং জৌলুস হারিয়ে ফেলে। 

চতুর্থ, অত্যধিক মাত্রায় চুল পড়তে পারে। মাথার স্ক্যাল্পে তৈলাক্ত ভাব দেখা দিতে পারে। 

পঞ্চম, অম্বল, বমিভাব এবং কোষ্ঠকাঠিন্য – এই তিনটি একেবারে মোক্ষম ইঙ্গিত। যদি কোনওভাবেই এগুলির থেকে রেহাই না মেলে তবে অবধারিত চিকিৎসকের সঙ্গে কথা বলুন। 

ভুল ধারণা নিয়ে থাকবেন না, শরীরের প্রয়োজনে সুস্থতা অবলম্বন করা প্রয়োজন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Fad diet is not so good for your health here is why