scorecardresearch

Fat loss : ওজন কমানোর এই তাৎক্ষণিক উপায়গুলি জেনে নিন

ওজন কমানোর আগে ব্যাক আপ প্ল্যান অবশ্যই রাখুন

Fat loss : ওজন কমানোর এই তাৎক্ষণিক উপায়গুলি জেনে নিন
প্রতীকী ছবি

শরীর নিয়ে চিন্তিত? অতিরিক্ত ওজনের কারণে দুর্বিসহ অবস্থা? চাইলেও সহজে ওজন কমাতে পারছেন না। তাহলে সমস্যার সমাধান রয়েছে। তার কারণ, ওজন কমানোর ক্ষেত্রে অনেকেই অনেক ধরনের ভুল করে থাকেন। সবথেকে বড় কথা, এই প্রক্রিয়া শুরু করার আগে, অনেক ধরনের চিন্তাভাবনা রাখা প্রয়োজন। সেগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

প্রতিদিনের ভুল কিন্তু ওজন না কমিয়ে উল্টে শরীরের ওপর নেতিবাচক প্রভাব সৃষ্টি করে। ডায়েট কিংবা রোজকার অভ্যাস এসবে বদল আনলেই কিন্তু কেল্লাফতে। পুষ্টিবিদ ন্যান্সি দেহরা জানাচ্ছেন কীভাবে সঠিক উপায়ে ওজন কমানো সম্ভব।

ডায়েট এবং শরীরচর্চা ছাড়াও যে বিষয়গুলি অবশ্যই মাথায় রাখবেন, তার মধ্যে ;

যদি ওজন কমানোর দৌরাত্ম্যে আপনি যোগ দেন, তবে শরীরচর্চার সঙ্গেই স্ট্রেন্থ ট্রেনিং শুরু করা অবশ্যই দরকার। মাসেলে টান ধরা সবথেকে দরকারি।

সঠিক পরিমাণ, প্রোটিন খাবারে অবশ্যই যোগ করুন। প্রোটিন কিন্তু খুব দরকার। এটি খিদে পাওয়ার মাত্রা কমায়, অনেক্ষণ পেট ভর্তি রাখে। তাই এগুলো মাথায় রাখবেন।

প্রতিদিনের ডায়েটে স্যালাড কিংবা সবজি জাতীয় খাবার খাওয়াও দরকারি। কম ক্যালোরি যুক্ত, সবজি এবং ফাইবার জাতীয় খাবার খুব দরকারী।

সবসময় ওজন কমানোর আগে অ্যাকশন প্ল্যান রাখবেন। তার কারণ ব্যাক আপ প্ল্যান সবসময় রাখা দরকার।

মনে রাখতে হবে যেকোনও একদিকে নয়, সমস্ত দিকেই নজর রাখা দরকার। খাবারের সঙ্গেও শরীরচর্চা কিংবা ব্যায়াম এগুলিতে ফোকাস করা খুব দরকার। সবমিলিয়ে যদি না ঠিকঠাক হয়, তবে খুব মুশকিল।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Fat loss can be effective by these way