দেখে নিন, আনন্দ খুঁজতে আপনিও এই ভুলগুলো করছেন না তো?

আনন্দে থাকার ফর্মুলা খোঁজেন অনেকেই। কেউ থাকেন মিরাকেলের অপেক্ষায়। আদতে ভাল থাকা হয়ে ওঠে না। আসলে এই ভাল থাকা বা আনন্দে থাকার কোনও ফর্মুলা হয়না।

By: Kolkata  Updated: August 30, 2018, 7:00:38 PM

আনন্দে থাকার ফর্মুলা খোঁজেন অনেকেই। কেউ আবার থাকেন মিরাকেলের অপেক্ষায়। তবে আদতে ভাল থাকা হয়ে ওঠে না আর। আসলে এই ভাল থাকা বা আনন্দে থাকার কোনও সাজানো গোছানো ফর্মুলা হয়না। একমাত্র আপনিই পারেন নিজেকে আনন্দে রাখতে। তবে অনেকেই ভাল থাকা বা খুশী খুঁজতে হাজারো ভুল পদক্ষেপ নিয়ে ফেলেন। ভাল থাকা যাবে বা আনন্দে থাকা যাবে ভেবে আমরা এমন অনেক কাজই করে ফেলি যা আসলে আমাদের ভাল তো রাখেই না, উল্টে সমস্যা বাড়ায়। আপনিও সেই ভুলগুলো করছেন না তো? তালিকাটা মিলিয়ে দেখুন আর ভুলগুলো শুধরে নিন আজই।

অনেকেই মনে করেন কাজের চাপের মধ্যে থাকলে মন ভাল থাকবে, আর এই ভেবেই এক সঙ্গে অনেকটা চাপ নিয়ে নেন তাঁরা। সকাল থেকে রাত অবধি নিজেকে ডুবিয়ে রাখেন কাজেই। এতে খুশী দূরের কথা, সমস্যা এবং ডিপ্রেশন বাড়ে পাল্লা দিয়েই। ব্যাঘাত ঘটে রাতের ঘুমেরও। কাজেই দিনের ২৪ ঘণ্টা অফিসের কাজের মধ্যে না থেকে সময় দিন ব্যক্তিগত জীবনেও।

আরও পড়ুন: নিজের সাথেই গল্প করেন? গবেষণা বলছে বুদ্ধিমত্তায় আপনি বেশ ওপরের দিকেই

সবার আনন্দ বা ভাল থাকার কারণ কখনই এক হতে পারে না। বেশ কিছু মানুষ মনে করেন, অন্যরা যে কাজ করে ভাল আছেন, তাতেই ভাল থাকা সম্ভব, ফলে শুরু হয় পাল্লা দেওয়া, অনুসরণ করা। এতে কিন্তু ফল মোটেই ভাল হয়না। উদাহরণ স্বরূপ বলা যেতে পারে কেউ মন খারাপ হলে গলা ছেড়ে গান গেয়ে আনন্দ খোঁজেন, কেউ বা নাচেন। আপনার ক্ষেত্রে একই ফর্মুলা নাও কার্যকরী হতে পারে। কাজেই ঠিক কোন কাজে আপনার মানসিক শান্তি মেলে এটা খুজে বের করুন সবার আগে।

দামি জামাকাপড়, গাড়ি, টাকা এই সমস্ত জিনিসকেই আনন্দের একমাত্র কারণ বলে মনে করেন? বিশেষজ্ঞরা বলছেন, এই সমস্ত বস্তু সাময়িক ভাল থাকা দিলেও স্থায়ী আনন্দ দিতে পারে না কখনই। তাই বন্ধুত্ব করুন, আপনার কাছের মানুষের সঙ্গে সময় কাটান, মনের দুঃখ ভাগ করে নিন। এতে ফল মিলবে হাতেনাতেই।

কোনও মানুষ আপনার সঙ্গে থেকে মিরাকেলের মতো আনন্দ বা খুশী এনে দেবেন, এটা একেবারেই ভুল ধারণা। আপনার ভাল থাকা আপনার ওপরই নির্ভর করছে। অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে, একটা সম্পর্ক ভাঙার সঙ্গে সঙ্গে ভাল থাকার জন্য খুব তাড়াতাড়ি নতুন সম্পর্কে চলে যান, এ ক্ষেত্রে কিন্তু সমস্যা আরও বাড়তে পারে। কাজেই ভাল থাকার জন্য অন্য কাউকে না খুঁজে নিজের ওপর ভরসা রাখুন। মাথায় রাখুন, আপনাকে সব থেকে ভাল কিন্তু আপনিই বোঝেন, কাজেই নিজেকে ভাল রাখতে পারেন আপনি নিজেই।

ভবিষ্যত চিন্তা করে বর্তমানে আনন্দ খোঁজেন অনেকেই। যা উচিৎ নয় একেবারেই। বর্তমানে বাঁচুন, ভবিষ্যত চিন্তা করে অযথা ভয়, মন খারাপের কোনও কারণই নেই। ছোটো ছোটো জিনিসের মধ্যে থেকেই আনন্দ খুঁজে নেওয়া যায়, যেমন আপনি যেটা করতে বেশি ভালবাসেন সেটাই করুন, লোকে কী ভাববে সেটা ভেবে সময় নষ্ট করবেন না।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Finding happiness tips what things we tend to mistake for happiness

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X