সৌর জগতের বাইরেও রয়েছে চাঁদ, এই প্রথম ধরা পড়ল নাসার টেলিস্কোপে

আপাতত টেলিস্কোপে ধরা পড়া চাঁদের নাম দেওয়া হয়েছে এক্সোমুন। এর কক্ষপথ নাকি বেশ চওড়া। নিজের গ্রহের চারপাশে ঘুরতে ৩০ দিনের বেশিই সময় লাগে এক্সোমুনের। 

By: Updated: October 6, 2018, 04:54:04 PM

আমাদের সৌরজগতের বাইরেও রয়েছে নেপচুনের মাপের আস্ত একটা চাঁদ। সম্ভাবনার কথা আগেই বলেছিলেন মহাকাশ বিজ্ঞানীরা, তবে এই প্রথম ধরা পড়ল দূরবীক্ষণ যন্ত্রে। মার্কিন গবেষণা সংস্থা নাসা-র হাবল এবং কেপলার টেলিস্কোপে ধরা পড়ল চাঁদের মতোই আরও একটা চাঁদ। দৈত্যাকার এক গ্রহকে প্রদক্ষিণ করছে তার উপগ্রহ চাঁদ।

পৃথিবী থেকে ৮০০০ আলোকবর্ষ দূরে এমন ঘটনা ঘটছে। তবে মহাকাশ বিজ্ঞানীরা অবাক হয়েছেন অন্য কারণে। টেলিস্কোপে ধরা পড়া ওই উপগ্রহ আয়তনে এতটাই বড়, যে অন্য গ্রহকে প্রদক্ষিণ করা তার পক্ষে মোটেই সহজ নয়। আমাদের সৌরজগতে নেপচুনের যা আয়তন, প্রায় সেই আয়তনেরই ওই চাঁদ। অল্প খানিক জায়গায় প্রায় ২০০ টি প্রাকৃতিক উপগ্রহ ঘোরাফেরা করছে। সৌরজগতের বাইরে অন্য গ্রহের খোঁজ শুরু হয়েছিল প্রায় তিন দশক আগেই। কিন্তু গ্রহকে প্রদক্ষিণ করতে থাকা প্রাকৃতিক উপগ্রহের খোঁজ মিলল এই প্রথম।

আরও পড়ুন, চাঁদে প্রথম পর্যটক হতে চলেছেন জাপানের শিল্পপতি উসাকু মাইজাওয়া

নিউইয়র্কের কলোম্বিয়া বিশ্ববিদ্যালয়ের আসিস্ট্যান্ট প্রফেসর ডেভিড কিপলিং জানিয়েছেন, “এই প্রথম সৌরজগতের বাইরে চাঁদের খোঁজ পাওয়া গেল। সুনিশ্চিত হলে ভবিষ্যতে এ থেকে গ্রহদের জন্মরহস্য উদ্ঘাটন করা সহজ হতে পারে”।

আপাতত টেলিস্কোপে ধরা পড়া চাঁদের নাম দেওয়া হয়েছে এক্সোমুন। এর কক্ষপথ নাকি বেশ চওড়া। নিজের গ্রহের চারপাশে ঘুরতে ৩০ দিনের বেশিই সময় লাগে এক্সোমুনের।

বিজ্ঞানীরা বলছেন এক্সোমুনের আয়তন আমাদের চাঁদ আর সূর্যের আয়তনের মাঝামাঝি। এক্সোমুন এবং তার গ্রহ মূলত রয়েছে বায়বীয় অবস্থায়। তাই দুয়েতেই প্রাণের স্পন্দন পাওয়ার আশা খুবই ক্ষীণ, প্রায় অসম্ভব।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

First evidence of moon outside our solar system astronomers

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

রাশিফল
X