নিয়মিত শরীরচর্চা করে হয়ে যান এভারগ্রিন

নিয়মিত শরীরচর্চা করুন, দেখবেন বয়স নয়, আপনার তারুণ্য কথা বলবে, একথা বলছেন খোদ বিশেষজ্ঞরা। আইএএনএসে প্রকাশিত একটি রিপোর্টে উঠে এসেছে এমনই তথ্য।

By: Kolkata  Updated: May 22, 2018, 05:18:18 PM

“আরে ভাই, আজ তোর জন্মদিন, মুখভার করে আছিস কেন?” আইটি সেক্টরে কর্মরত রোহিতের জন্মদিনে এমন প্রশ্নই করেছিলেন সহকর্মীরা। অফিসে জন্মদিনের সেলিব্রেশনে রোহিতের মুখ বড্ড ফ্যাকাশে লেগেছিল সেদিন। বার্থ ডে বয়ের মুড অফের কারণটা অবশ্য অনেক পরে জানা গেল। জন্মদিন মানেই তো বয়স বাড়া। যৌবন থেকে বার্ধক্যের দিকে ক্রমশ এগিয়ে চলা। তাছাড়া রোহিতের ৩২ বছর বয়স হলে কী হবে, দেখে মনে হবে যেন ৪২। এদিকে সুন্দরী, তন্বী স্ত্রীকে পাশে নিয়ে বেরোলে রোহিতের আবার কমপ্লেক্স হয়। ওই যে, বুড়ো হয়ে যাচ্ছে। ‘এভারগ্রিন’ তকমাটি অর্জন করবে কী করে? এ নিয়ে রীতিমতো কালঘাম ছুটছে বেচারার।

রোহিতের মতো যাঁদের অবস্থা, তাঁদের এ নিয়ে মাথাব্যথার সময় শেষ। নিয়মিত শরীরচর্চা করুন, দেখবেন বয়স নয়, আপনার তারুণ্য কথা বলবে, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। সংবাদ সংস্থা IANS এর প্রকাশিত একটি রিপোর্টে উঠে এসেছে এই তথ্য।

আরও পড়ুন, মন ভাল নেই? মাত্র আট ঘণ্টায় মুশকিল আসান করুন এইভাবে!

বয়সটা তো সংখ্যা মাত্র, তাকে আটকানোর সাধ্যি কার? কিন্তু বয়স যাই হোক, এক্সারসাইজ করলে আপনার যৌবনকে ধরে রাখা কার্যত বাঁ হাতের খেল। কথায় বলে, মন ভাল থাকলে শরীর ভাল থাকে, ঠিক তেমনই, আপনার হৃদয় যদি ফুরফুরে থাকে, তবে আপনার বয়স দিন দিন কমবে বই বাড়বে না। গবেষকরা বলছেন, দিনে ৪-৫ বার ব্যায়াম করলেই কেল্লাফতে! তারুণ্য গ্রাস করবে আপনাকে।

আরও পড়ুন, মাত্র এক সপ্তাহেই ফল মিলবে, উজ্জ্বল ত্বক পেতে বদলান ডায়েট প্ল্যান

তবে যে সে ভাবে শারীরিক কসরত করলেই হবে না কিন্তু। গবেষকদের মতে, সপ্তাহে আধঘণ্টা করে ২-৩ দিন ব্যায়াম করলে মাঝারি মাপের ধমনী নমনীয় থাকবে। ফলে মাথা থেকে ঘাড় পর্যন্ত অক্সিজেনেটেড ব্লাড সরবরাহ হবে। অন্যদিকে, সপ্তাহে ৪-৫ বার ব্যায়াম করলে বড় আকারের ধমনীগুলো তরতাজা থাকবে। ফলে, বুক থেকে পেট পর্যন্ত রক্ত সঞ্চালন ভালভাবে হবে। গবেষকদের মতে, শরীরে বয়সের ছাপ কমাতে বড় আকারের ধমনীর ক্ষেত্রে নিয়মিত শরীরচর্চার প্রয়োজন।

তবে আর চিন্তা কীসের, রোজকারের ব্যস্ত শেডিউলের ফাঁকে সময় বের করে শারীরিক কসরত শুরু করে দিন, দেখবেন, বয়স আপনার তারুণ্যের কাছে হার মেনে বসে রয়েছে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Fitness health exercise lifestyle

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
Weather Update
X