বড় খবর

শরীরের একটি নির্দিষ্ট জায়গা থেকে কি মেদ কমানো সম্ভব?

অনেক প্রশিক্ষকরাই বলেন, নির্দিষ্ট এই ব্যায়ামটি শরীরের এই অংশ থেকে অতিরিক্ত মেদ কম করতে সক্ষম! কিন্তু আদৌ তার যুক্তি কতটা?

শরীরের একটি নির্দিষ্ট জায়গা থেকে কি মেদ কমানো সম্ভব?

নিজেদের শরীর ফিট এবং ফাইন রাখতে এখন বেশিরভাগ মানুষই যথেষ্ট পরিমাণে সচেষ্ট। প্রপার ডায়েট, সঙ্গে জিম, ফ্রি হ্যান্ড অতিরিক্ত মেদ ঝরিয়ে একদম পারফেক্ট আকর্ষণীয় চেহারার দাবিদার সকলেই। কিছুসময় খেয়াল করলে দেখা যায়, অনেক প্রশিক্ষকরাই বলেন নির্দিষ্ট এই ব্যায়ামটি শরীরের এই অংশ থেকে অতিরিক্ত মেদ কম করতে সক্ষম! কিন্তু আদৌ তার যুক্তি কতটা? আবার শরীরের অতিরিক্ত মেদ ঝরানোর পরে নানান জায়গায় দাগ পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

ফিটনেস বিশেষজ্ঞদের মতে, ওজন কমানোর সময় মানুষ যেসব প্রচলিত মিথকে বিশ্বাস করে তাদের মধ্যে একটি হল শরীরের একটি নির্দিষ্ট জায়গা থেকে ওজন কমানোর সম্ভাবনা। সহজ কথায়, এর অর্থ সেই নির্দিষ্ট পেশীগুলির ব্যায়ামের মাধ্যমে শরীরের একটি নির্দিষ্ট এলাকা থেকে চর্বি অপসারণের প্রচেষ্টা। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন এটি একেবারেই অসম্ভব। নির্দিষ্ট জায়গা থেকে ওজন কমানোর বিষয়টি সম্পূর্ণ মানুষের একটি ভ্রান্ত ধারণা। যদি এক কেজিও ওজন কমে, জানতে হবে সম্পূর্ণ শরীর থেকে এক কেজি কমেছে।

বেশিরভাগ মানুষই কেউ হাতের মেদ কমাতে, কিংবা কেউ অতিরিক্ত পেটের চর্বি কমাতে, পিঠ চওড়া করতে প্রশিক্ষণ শুরু করেন এবং তাদের মূল লক্ষ্যই থাকে সেই নির্দিষ্ট অংশের মেদ হ্রাস করা। ফিজিওথেরাপিস্ট ডা. প্রশান্ত মিস্ত্রি বলেন, শরীরের নির্দিষ্ট এলাকায় মেদ হ্রাস করার বিষয়টি এখনও বৈজ্ঞানিক গবেষণায় কার্যকর প্রমাণিত হয়নি। অপেক্ষাকৃত ছোট পেশিগুলো মেদ হ্রাস করতে বেশি সচেষ্ট! তাদের ফিটনেস, সামগ্রিক শক্তি প্রশিক্ষণ এর সময় তুলনামূলক ভাবে আগে কাজ করে। প্রশিক্ষণের প্রথম পর্যায়ে শরীরে এবং পেশিতে ব্যথা হওয়া খুবই সাধারণ ব্যাপার। এবং প্রশিক্ষণের সময় শরীরের ফ্রি ফ্যাটি অ্যাসিড, যে কোনও জায়গা থেকেই সম্পূর্ণ দেহে প্রসারিত হতে পারে।

আরও পড়ুন ওজন কমানোর পাশাপাশি ত্বক-চুলেও জেল্লা ফেরান, রইল টিপস

বিশেষজ্ঞ আবস্থি বলেন, প্রতি সপ্তাহে দুই থেকে তিনদিন প্রশিক্ষণে জোর দেওয়া অবশ্যই উচিত। কার্ডিও মিস করা একদমই উচিত নয় সঙ্গে পেশি মজবুত করতে ড্রিল ব্যবহার করা যেতেই পারে। প্রপার ডায়েট অবশ্যই প্রয়োজন এবং বাইরের খাবার একদমই বন্ধ। স্কোয়াট , ডেডলিফটস, লাংস এবং শোল্ডার প্রেস- এই মাল্টি জয়েন্ট ব্যায়ামগুলো, শরীরের পক্ষে বেশ কার্যকরী। পেশি মজবুত করতে তথা রক্ত সঞ্চালন সঠিক রাখতে, শরীরে মেটাবলিজম বাড়িয়ে তুলতে এইগুলি প্রয়োজন।

কোনও মানুষের পক্ষে এটি নির্ধারণ করা খুবই সমস্যাজনক যে তার শরীরের পক্ষে কোনটি শ্রেয়! তারপরেও নিজের পছন্দমতো চেহারা ধরে রাখার যুদ্ধে নামেন অনেকেই। তবে নিজের স্থির লক্ষ্য এবং নিয়ম অন্তর্ভুক্তি সঠিক ওজনের দিকে পৌঁছে দেবেই।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Fitness weight loss the myth of spot reduction

Next Story
কোভিডে নাক-কান-গলার সমস্যা! প্রতিকার পাবেন কী করে?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com