scorecardresearch

বড় খবর

পাঁচটি এমন ভুল যেগুলি বছর কুড়িতে একেবারেই করবেন না!

ঠিকমতো জেনে নিন

পাঁচটি এমন ভুল যেগুলি বছর কুড়িতে একেবারেই করবেন না!
প্রতীকী ছবি

অল্পবয়সে তারুণ্যের জেল্লা কে চায় না বলুন! চকচকে উজ্জ্বল ত্বক পাওয়ার আকাঙ্খা অনেকেরই থাকে। তাই জন্য একেবারেই কমতি নেই রূপচর্চা থেকে প্রসাধনীর। নিত্যনতুন টিউটোরিয়াল দেখে নিজেকে সুন্দর করে তোলার ইচ্ছে সবারই। কথায় বলে বয়স বেশি হলেই স্কিনকেয়ার আরও বেশি করে করা উচিত। তবে অল্প বয়সে স্কিনের তদারকির অভাব এবং কিছু ভুল পদক্ষেপ কিন্তু আপনাকে পরবর্তীতে মুশকিলে ফেলতে পারে।

ডার্মাটোলজিস্ট ডা আঁচল পান্থ এই প্রেক্ষিতেই বেশ কিছু ধারণা দিয়েছেন বলেন, অল্পবয়সে খাবার খাওয়ার সময় যেমন ভাবনা চিন্তা রাখা উচিত, তেমনই স্কিনের বিষয়েও যত্ন রাখা উচিত। এবং তার সঙ্গে সঙ্গেই যে ভুলগুলি একেবারেই করা উচিত নয় তার মধ্যে ; 

প্রথম, ময়েশ্চারাইজার একেবারেই স্কিপ করা উচিত নয়। সাধারণ থেকে অয়েলি স্কিনের সকলের পক্ষেই ময়েশ্চার দরকার। তাই প্রয়োজন নেই এই ভেবে এড়িয়ে যাবেন না। শুধু নিজের ত্বকের উপযুক্ত ময়েশ্চারাইজার হলেই হল। 

দ্বিতীয়, শুষ্ক ত্বকে একেবারেই ফোমিং ফেশ ওয়াশ ব্যবহার করবেন না। অনেকেই জেল ওয়াস কিংবা ক্রিম ফেস ওয়াশ ছেড়ে ফোমিং এর দিকে ছোটেন তবে ড্রাই স্কিনে এই ফেশ ওয়াস একেবারেই দেবেন না এতে আরও শুকনো হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

তৃতীয়, চোখের মেকআপ সর্বদা ঠিকভাবে তুলতে হবে। বিশেষত স্টিকি মাসকারা চোখের পাতায় এঁটে থাকলে বেশ ঝামেলা। তাই ভালও করে কাজল, আইলাইনার এগুলি মিসেলার জল দিয়ে ভাল করে তুলতে হবে। 

চতুর্থ, ঠিকভাবে সানস্ক্রিন গোটা মুখে অ্যাপ্লাই করতে হবে। একটু বেশি পরিমাণে এটি ত্বকে অ্যাপ্লাই করা দরকার। এবং প্রায় ৩/৪ ঘণ্টা পর পর এটি ধুয়ে নিয়ে পুনরায় লাগানো উচিত। সবথেকে বড় কথা, সানস্ক্রিন মুখে ঘষবেন না। বরং আঙ্গুলের মাথায় নিয়ে ড্যাব করবেন। 

পঞ্চম, সবসময় যে দামী প্রোডাক্ট হলেই সেটি ভাল এমন কিন্তু নয়। নিজের স্কিনের সঙ্গে যাবে এমন প্রোডাক্ট কম দামি হলেও চলবে। আর সহজেই ফল কিন্তু দেখা যায় না। ধীরে সুস্থে সময় নিয়ে তবেই উন্নতি হবে। তাই ধৈর্য রাখুন। 

অল্প বয়স থেকেই নিজেকে সুন্দর রাখুন, তবে পরবর্তীতে স্কিন ভাল থাকবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Five mistakes you should avoid in your 20s