বড় খবর

World AIDS Day 2020: এইডস সম্পর্কিত এই ভুল ধারণাগুলি ভেঙে ফেলুন

কীভাবে এই ভাইরাস সংক্রমিত হয়, চিহ্নিতকরণ, পরবর্তী চিকিৎসা এখন সবাই জানে। কিন্তু তাও অনেক ভুল তথ্য রয়েছে। এখন সময় এসেছে সেই সব ভ্রান্ত ধারণা ভেঙে ফেলার।

এই ভাইরাসটি সম্পর্কে কম বেশি আমরা সকলেই জানি। কিন্তু সেই জানার ক্ষেত্রে বেশিরভাগই রয়েছে ভ্রান্ত ধারণা। এই ভাইরাসের ভয়াবহতা সম্পর্কে অনেক সময় নানা রকমের গুজব তৈরি হয়েছে। মুম্বাইয়ের ফর্টিস হাসপাতালের সংক্রমণ রোগ বিশেষজ্ঞ ডা: কীর্তি সাবনিস বলেন, “৩৮ বছর অতিক্রান্ত হয়েছে এই HIV?AIDS ভাইরাসে সবরকমভাবে চিনতে। কীভাবে এই ভাইরাস সংক্রমিত হয়, চিহ্নিতকরণ, পরবর্তী চিকিৎসা এখন সবাই জানে। কিন্তু তাও অনেক ভুল তথ্য কিন্তু চারিদিকে ঘোরে। এখন সময় এসেছে সেই সব ভ্রান্ত ধারণা ভেঙে ফেলার।”

১। চিকিৎসক কীর্তি বলেন, প্রথমেই বুঝতে হবে HIV হলেই তা রোগীকে ক্রমশ AIDS এর দিকে নিয়ে যায়। এইচআইভি সংক্রমণের শেষ ধাপ এটি। অনেকেই ভাবে এইচআইভি হওয়া মানেই এইডস হওয়া তা কিন্তু নয়। বর্তমানে চিকিৎসার মাধ্যমে সংক্রমণকে ঠেকিয়ে রাখা যায়। এমন অনেকেই আছেন যারা HIV নিয়েও দীর্ঘদিন রয়েছেন কিন্তু তাঁদের এইডস হয়নি।

২। অনেকের ধারণা এই রোগে থালা বাটি কিংবা এক বিছানা থেকেও হয়। এটা সম্পূর্ণ ভুল ধারণা। HIV/AIDS কারোর ছোঁয়া কোনও জিনিস থেকে কখনই আসে না। বাথরুম, রান্নাঘর, কোনও কিছু থেকেই হয় না। মনে রাখবেন সংক্রমিত বীর্য, সংক্রমিত ভ্যাজিনাল ফ্লুইডস, রক্ত এবং স্তনপান থেকে এই রোগ হয়।

৩। যারা কেবল ড্রাগস নেয় এই রোগ শুধু তাঁদেরই হয় এই ধারণাও সঠিক নয়। এটা ঠিক তাঁরা ইঞ্জেকশন ব্যবহার করে সূঁচ ফুটিয়ে নেশা করে। তবে এই রোগ যেকোনও স্বাস্থ্যকেন্দ্র থেকেও ছড়াতে পারে। যদি স্টেরেলাইজড প্রক্রিয়া ঠিক মত না হয়ে থাকে। মনে রাখবেন রক্তবাহিত রোগ কিন্তু এভাবেই ছড়ায়।

৪। কেবল সমকামীদের HIV বা AIDS হয় এটাও সঠিক নয়। প্রতিরোধক না নিয়ে, কন্ডোম ব্যবহার না করে যৌনমিলনে এই রোগ সর্বাধিক ছড়িয়ে পড়ে। সেখানে বিপরীতে কোন লিঙ্গের মানুষ রয়েছেন সেখানে ভেদাভেদ নেই এই ভাইরাসের।

৫। যাঁদের HIV হয় তাঁরা সন্তানসম্ভবা হতে পারেন না। এই তথ্য অনেক শোনা যায়। যা আসলে ভুল। যেটা ঠিক তা হল মায়ের থেকে সন্তানদের শরীরে এই ভাইরাস চলে আসে। কিন্তু তা রোধ করা যায়। বর্তমান চিকিৎসায় উন্নত প্রযুক্তি ব্যবহার দেখায় এই কাজ সম্ভব। বিশ্ব এইডস দিবসে এই ভ্রান্ত ধারণা ঝেরে ফেলে এগিয়ে যাওয়ার শপথ নেই সকলে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Five myths about the virus and its transmission should be debunks

Next Story
কোন খাবার খেলে রাতারাতি উজ্জ্বল হবে আপনার ত্বক?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com