বড় খবর

সপ্তাহ শেষে বেশি খাবার খেয়ে অসুস্থ হবেন না, শরীরকে সুস্থ রাখার উপায় এখন সহজেই

খাবারে মজলেই হল না, শরীর সুস্থ রাখুন

প্রতীকী ছবি

সপ্তাহ শেষ মানেই অনেকেই একটু অন্যরকম খেতে পছন্দ করেন। বেশিরভাগ সময় অতিরিক্ত তেল মশলা যুক্ত খাবার, কিংবা বাইরের খাবারও খাওয়া হয়ে যায়। আর খাবার একটু বেশি হলে কিন্তু সমস্যা একটু হবেই। নয়তো হজমের সমস্যা নয়তো বা অম্বল কিংবা জলের পিপাসা। সুতরাং সপ্তাহ শেষে একটু এদিক ওদিক খেতে গেলে কিন্তু শরীরের দিকে নজর দেওয়ার দরকার। পরবর্তীতে যেন শরীর খারাপ না হয়। 

পুষ্টিবিদ আজরা খান বেশ কিছু বিষয়ে উল্লেখ করেছেন যেগুলি কিন্তু আপনার মেনে চললে ভালই হবে। তিনি বলেন, সপ্তাহের শেষে একটু আধটু খানাপিনা হলে মন্দ হয় না। তবে পরের দিনই কাজে ফেরার সঙ্গে সঙ্গে শরীরকে সুস্থ রাখতে হবে। এবং সেই প্রেক্ষিতেই বেশ কিছু নিয়ম মাথায় রাখতে হবে।

প্রথম, ভারী খাবার খাওয়ার পরেই সঙ্গে সঙ্গে শুতে যাবেন না। এই অভ্যাসটি খুব খারাপ। বরং সেই জায়গায় একটু হাঁটার অভ্যাস করুন। শরীরকে রিলাক্স করার চেষ্টা করুন। এদিক ওদিক একটু হেঁটে এলে আপনারই শরীর ভাল লাগবে। 

দ্বিতীয়, পরেরদিন কিন্তু খাওয়াদাওয়া থেকে বিরত থাকলে চলবে না। অল্প করে কিছু হালকা খাবার হলেও খান। কারণ এটি আপনার স্বাস্থ্য সঠিক রাখতে দরকারি। আপনার শরীরে সময় মত পুষ্টি, প্রোটিন এবং ভিটামিনের চাহিদা থাকে। তাই সেগুলি পূরণ হওয়া প্রয়োজন। খাবার স্কিপ করার বিষয়টি খুব খারাপ। 

তৃতীয়, একবার বেশি করে খেয়ে নিয়ে সারাদিন যদি আপনি আর কিছু না খান, এটি কিন্তু আপনার মেটাবোলিজম এর অবস্থা খারাপ করে দিতে পারে। যদি এমন হয় একবার কিছু খাবার পরে আপনার পাচনতন্ত্রের সমস্যা হচ্ছে তবে বিপদে আপনিই পড়বেন। শরীরে শক্তি তখনই সঞ্চয় হয় যখন খাবার সঠিকভাবে কাজে লাগে। তাই একবার খাবার খাওয়ার অভ্যাস খুব সমস্যায় ফেলে। 

তবে এর সঙ্গে সঙ্গেই যে বিষয়গুলি মেনে চলা আরও গুরুত্বপূর্ণ, সেগুলির মধ্যে ছুটির দিন মানেই কিন্তু অনেকেই দেরি করে ঘুম থেকে ওঠেন সেইক্ষেত্রে জলখাবার খেতে গিয়ে অনেক দেরি হয়। খাওয়ার ওপর খাওয়া হলে শরীরে অস্বস্থি বাড়তে থাকে। তাই ছুটির দিনে খাবারের মধ্যে সময়ের ফাঁক রাখা খুব দরকার। 

এমনিতেও সারা সপ্তাহে শেষে দেহ অবসর মোড অবস্থায় থাকে। তাই এইদিন গুলিতে বিশেষ করে একটি সূর্যের আলোয় গিয়ে বসার অভ্যাস করা উচিত। এমনকি সারা সপ্তাহ না হলেও ভিটামিন সি জাতীয় খাবার যেমন লেবু, আমলকী এগুলি খাওয়া খুবই দরকারি। শরীর চাঙ্গা করতে এগুলি বেজায় কাজে দেয়। 

ছুটির দিনে খাবার খাওয়ার সম্ভার একটু বেশিই থাকে। তাই অল্প সময় হলেও, সবুজ ঘাসে হাঁটা অভ্যাস করা উচিত। সবুজ সহজেই আপনার শরীরের প্রদাহ কম করে তাই খাবার হজম হয়। শরীরের ইলেকট্রন বিন্যাস সঠিক মাত্রায় থাকে। তাই সপ্তাহান্তে খাবার খাওয়ার সঙ্গে সঙ্গেই নিজের শরীরের কথাও মাথায় রাখুন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Follow these rules about weekend food consuming

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com