বড় খবর

কোভিড থেকে সুস্থ হওয়ার পর শরীর ভীষণ দুর্বল? এই নিয়ম অনুযায়ী চললে উপকার পাবেন

দুর্বলতাকে হারাতে মানসিকভাবে প্রস্তুত হন

প্রতীকী ছবি

করোনা মহামারীর কারণে মানুষের জীবন একেবারেই স্তব্ধ। শারীরিক অসুখ হোক অথবা মানসিক চাপ দুইদিকে এর অত্যাচারে মানুষ জর্জরিত। প্রচুর মানুষ এই মারণ রোগে ভুক্তভুগী। মৃত্যু হয়েছে যেমন বহু মানুষের, তেমনই করোনা জয়ী মানুষের সংখ্যাও কম নয়। তবে এর থেকে সুস্থ হওয়ার পথে বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হচ্ছে বেশ কিছু মানুষকে। স্বাদ এবং ঘ্রাণের সমস্যার সঙ্গে সঙ্গেই দুর্বলতা এবং খিদের ভাব কমে যাওয়ার লক্ষণ পরিস্ফুট। 

পুষ্টিবিদ এবং আয়ুর্বেদিক বিশেষজ্ঞ ডা নিতিকা কোহলি এই প্রসঙ্গেই বেশ কিছু টিপস উল্লেখ করেছেন। আপনি যদি করোনা জয়ী হন, কিংবা আপনার চারপাশে যদি কেউ থেকে থাকেন তবে তার পক্ষেও এটি বেশ কার্যকরী হতে পারে। করোনা থেকে সুস্থ হওয়ার পথে বেশ কিছুদিন অত্যধিক দুর্বলতা আপনি অনুভব করতে পারবেন। এমনকি শরীর একেবারেই সাথ দেয় না। তবে এর থেকেও বেশি খাওয়াদাওয়ার দিকে নজর দিলে ভাল হয়। তবেই শরীরে প্রয়োজনীয় শক্তি সঞ্চিত হতে পারে। 

চিকিৎসক কোহলির বক্তব্য, বেশিরভাগ মানুষ যারা ভাইরাসে আক্রান্ত হন, তারা অল্প কিংবা বেশি দুইভাবেই দুর্বলতার আওতায় পড়ছেন। এবং অনেকেই প্রায় দুই থেকে তিন সপ্তাহ শরীরে কোনও জোর এবং শক্তি অনুভব করতে পারছেন না। কিন্তু কর্মজীবনে কিংবা সাধারণ জীবনে ফেরত আসতে গেলে বেশ কিছু নিয়ম মেনে চলা ভাল। তার মধ্যেই :

প্রথম, অত্যধিক মাত্রায় ব্যায়াম কিংবা শরীরচর্চা এই সময়ে খারাপ হতে পারে। কারণ শরীর এমনিতেই দুর্বল থাকে। কিন্তু অল্প বিস্তর শরীর চালানো কিন্তু খারাপ নয়, তাই দরকারে আপনি এটি করতেই পারেন। হালকা কোনও ব্যায়াম অথবা প্রাণায়াম এগুলি কাজে আসতে পারে। 

দ্বিতীয়, ভোরবেলা সূর্যের আলোর নিচে ৩০ মিনিট মত বসে থাকুন। কারণ সবথেকে ভাল ভিটামিন ডি সূর্য থেকে আসতে পারে। এটি আপনার শরীরের জন্য ভাল প্রমাণিত হতে পারে। 

তৃতীয়, ভাল করে রান্না করা বাড়ির খাবার এবং সহজে হজম হয় এমন কিছুই এইসময় খাওয়া উচিত। ভুল করেও বাইরের খাবার খাবেন না, এতে আপনারই মুশকিল। শরীরের শক্তি সঞ্চয় করতে গিয়ে খারাপ না হয়।

চতুর্থ, শরীরে জলের অভাব থাকলে আপনার খিদের ভাব কমতে থাকে তাই পরিমাণমত জল অবশ্যই খাওয়া দরকার। সঙ্গেই বেশ কিছু স্বাস্থ্যকর তরল খাবার আপনার কাজে আসতে পারে। 

পঞ্চম, সঠিক সময়ে ঘুম, পর্যাপ্ত সময় বিশ্রাম নেওয়া এই ক্ষেত্রে খুব দরকারী। শুধুই বিশ্রাম দরকার শরীরের তবেই হারিয়ে যাওয়া শক্তি ফিরে পাবার সম্ভাবনা। 

ষষ্ঠ, নিজেকে মানসিক ভাবে খুশি রাখুন। মন থেকে আনন্দে থাকলে খুবই ভাল কথা। যা করতে ভাল লাগে সেটিই করুন।

সপ্তম, শরীরে যদি কোনও সমস্যা দেখা যায়, মাথাব্যথা, বমি এবং হালকা গা হাত পা ব্যথা সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিন।

ভাইরাসের নতুন সংক্রমণ ফের চাগাড় দিয়ে উঠছে, এমতাবস্থায় নিজেকে সুস্থ রাখুন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Follow these tips after covid 19 recovery and build up your health

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com