scorecardresearch

বড় খবর

Dark Circles: চোখের নিচের কালো দাগ দূর করার উপায় জেনে নিন

অতিরিক্ত রাত জাগা বন্ধ করুন, নইলে মুশকিল

ডার্ক সার্কেল - dark circle
প্রতীকী ছবি

সারারাত ঠিক ভাবে ঘুমালেও চোখের তলায় কালো দাগ? ডার্ক সার্কেল কিন্তু নানা কারণে হতে পারে। তার মধ্যে বেশ কিছু রোগের কারণেও হতে পারে যেমন হাই প্রেসার কিংবা কোলেস্টেরল। আবার এমনও হতে পারে, যে যারা চশমা ছাড়া এক মুহুর্ত চলতে পারেন না। আবার যারা রোদে বাইরে বেরলে চশমা একেবারেই পড়েন না তাদের ক্ষেত্রেও কিন্তু এই সমস্যা হতেই পারে। বিশেষ করে অনেকেই শুনে থাকবেন রাত জেগে থাকতে থাকতে ডার্ক সার্কেলের সমস্যা আরও বাড়ে।

ডার্ক সার্কেল এর সমস্যা কমাতে অনেকেই অনেক কিছু ব্যবহার করে থাকেন। নানা ধরনের আয়ুর্বেদিক উপায় অবলম্বন করেন। যদিও বা এটি সহজে কমার নয়। তার কারণ, চিকিৎসকরা বলে থাকেন নানা কারণে চোখের নিচে একটি পাতলা চামড়া গজাতে পারে, সেই চামড়াই কালো রূপ নেয়। কিন্তু একে সমাধান করতে গেলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতেই হবে তার সঙ্গে যে কাজগুলি করতে হবে তাতে নজর বুলিয়ে নেওয়া যাক।

প্রথম, অবশ্যই আন্ডার এই ক্রিম লাগান খুব দরকার। এটি কিন্তু চোখের নিচের চামড়া কে পাতলা রাখতে সাহায্য করে সহজে কালো হতে দেয় না।

দ্বিতীয়, চোখের নিচের অংশে ম্যাসাজ করুন। হালকা হাতে আঙ্গুলের ওপরের অংশ দিয়ে চোখের চারপাশে ক্রিম লাগানোর মত করে ম্যাসাজ করতে থাকুন। এতে করে চামড়ায় টানটান ভাব আসবে।

তৃতীয়, অল্প পরিমাণে ক্যাফেইন যুক্ত আই সিরাম ব্যবহার করলে ভাল। এতে করে চোখের নিচের কালো ভাব অনেকটা কমবে। শুধু তাই নয় শুষ্ক ভাবের মাত্রাও কমবে।

আরও পড়ুন [ Teenage acne: ব্রণর হাত থেকে সহজেই রেহাই পেতে কী করা উচিত? ]

চতুর্থ, পেপটাইড যুক্ত আই ক্রিম ব্যবহার করুন। শুধু ডার্ক সার্কেল নয় এর চারপাশের ফোলাভাব কমানো উচিত। সেটি বিবেচনা করলে অবশ্যই এই ধরনের আই ক্রিম দরকারি।

ছোট্ট একটি হ্যাক :- চামচ ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। এবার সেটিকে চোখের ওপর অল্প সময় রেখে দিন… সপ্তাহে দু থেকে তিনদিন এটি করলে অনেকটা উপকার পাবেন।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Follow these tips to cure eye dark circles