scorecardresearch

বড় খবর

শিরদাঁড়ার ব্যাথায় কষ্ট পাচ্ছেন? রইল কিছু টিপস

বেশি শক্ত বালিশ ব্যবহার না করলেই ভাল, এদিকেও লক্ষ্য রাখবেন

শিরদাঁড়ার ব্যাথায় কষ্ট পাচ্ছেন? রইল কিছু টিপস
প্রতীকী চিত্র

একনাগাড়ে মাথা নিচু করে ফোন ঘাটা কিংবা কম্পিউটার এর দিকে তাকিয়ে থাকার অভ্যাস? তবে মনে রাখতে হবে এই কাজ কিন্তু একেবারেই ভাল নয়। সমানে যদি এই ভাবে কেউ বসে থাকেন তবে তার ক্ষেত্রে স্পাইনাল এবং লোয়ার ব্যকের ব্যথা ক্রমশই বাড়তে থাকে। এমনকি এই ব্যথা জড়িয়ে রয়েছে প্রাণায়াম কিংবা শরীরচর্চার সঙ্গেও!

আয়ুর্বেদিক বিশেষজ্ঞ রেখা রধামনি বলছেন, এই ভাবে মাথা নিচু করে থাকলে তাকে টেক্সট নেক সিনড্রোমের আওতায় ফেলা হয়। একে ঘিরেই তারপর মাথা ও ঘাড় সংক্রান্ত নানান সমস্যা, ব্যথা এবং ফোলাভাব অনেকের ক্ষেত্রেই লক্ষ্য করা যায়। অনেক সময় রাত বাড়লে এই ব্যথা এবং আড়ষ্ঠ ভাব বাড়তে থাকে। এবং দিনের পর দিন একভাবে পিঠে ব্যাথা এবং স্পাইনালে চিনচিনে অনুভূতি কিন্তু একেবারেই ভাল নয়।

কী করবেন?

ফোন ঘাঁটার সময় মাথা একটু হলেও উচুঁ রাখুন। ফোন চোখের কাছাকাছি রাখার চেষ্টা করুন। কাধ যেন নিজের জায়গায় শিথিল থাকে। কষ্ট হলেও এটিই কিন্তু সঠিক পজিশন, তাই অবশ্যই এদিকে খেয়াল রাখতেই হবে।

যোগাসন যারা অভ্যাস করেন তাদের কিন্তু শরীরের পেশীগুলো শিথিল করার খাতিরেই কাউন্টার যোগা জানা উচিত। এতে করে শারীরিক ফাইবার এবং পেশীগুলো ভাল কাজ করতে পারে। সবথেকে সহজ উপায় যেটি:-

চেয়ারের ওপর হাঁটু মুরে বসতে হবে। হাত হাঁটুর ওপর রাখুন। সোজা ওপরে ফ্যানের দিকে তাকান। কাধ হালকা পেছনের দিকে হেলিয়ে দিন। খেয়াল রাখবেন যেন বেশি আঘাত না লাগে। আসতে আসতে মুখ হা করুন আবারও বন্ধ করুন।

ব্যায়ামের মধ্যে আরেকটি হল, মাথার পেশীর ওপর হালকা চাপ। দুই হাত একসঙ্গে ইন্টাড়লক করে নিন। মনে রাখতে হবে, ঘাড় এবং মাথার ঠিক মাঝ অংশে আসতে আসতে চাপ দিন। তিন থেকে চার গুনে ছেড়ে দিন। এতে করে শরীরের সমস্যা কম হবে। ঘাড় এবং মাথার ব্যথা কমবে।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Follow these tips to maintain spinal issues