বড় খবর

মুড ভাল নেই? চেখে দেখুন এই খাবারগুলি, তারপর দেখুন ম্যাজিক

মন ভাল রাখতে এই খাবারগুলি খেতে পারেন

মন ভাল রাখুন

মন ভাল নেই? তাতে কি একে ঠিক করার জন্য এক এবং অনন্য বিষয় হল খাবার। মুড অফ থেকে মন খারাপ যতক্ষণ না পর্যন্ত খাবার সামনে হাজির হচ্ছে ততক্ষণ অনেকেই মুখ গোমড়া করে বসে থাকেন। প্লেট ভর্তি নানান উপাদেয় সামনে তো মুখে সহজেই হাসি ফুটে ওঠে। 

কিন্তু আপনি কি এটা জানেন, কিছু নির্দিষ্ট ধরনের খাবার সহজেই আপনার মানসিক অবস্থার সঙ্গে সঙ্গে শারীরিক উন্নতি ঘটায়। গবেষকরা জানিয়েছেন, খাবার এমন হওয়া উচিত যেন তা পুষ্টিকর এবং সুস্বাদু দুটিই হয়। কিছু বিশেষ ধরনের খাবার নিজের মন ভাল রাখতে অবশ্যই প্রয়োজন। যেমন! 

• ডার্ক চকোলেট: রিচ কোকো সমৃদ্ধ। যেমন খেতে ভাল তেমনই মস্তিষ্কের সেরোটোনিন এবং নিউরোট্রান্সমিটার তৈরি করতে সক্ষম। ফলত মূল হরমোন খুবই চাঙ্গা রাখতে সাহায্য করে। মেজাজ স্থিতিশীল থাকে। 

• গ্রিন টি: এটি এমন একটি খাদ্য যেটি সহজেই ওজন যেমন কম করে তেমনই প্রদাহ সৃষ্টি করে শরীরকে ঠান্ডা রাখে। এতে উপস্থিত ক্যাটে চিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট মস্তিষ্কের কার্যকারিতা বাড়ায়। মস্তিষ্কের সচলতা বজায় রাখে। 

• ক্যাপসিকাম: ভিটামিন এ এবং বি সমৃদ্ধ। নোরপাইনফ্রাইন হরমোনকে বিকশিত করে ফলে মেজাজ ভাল থাকে। এবং তার সঙ্গে মস্তিষ্কের বিকাশ পর্যন্ত ঘটায়। 

• ওমেগা থ্রি সমৃদ্ধ খাবার: এতে ভীষণ মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট থাকে এবং আয়রন প্রোটিন বিষন্নতা ও মানসিক অবস্থা থেকে বিরতি ঘটায়। স্যামন কিংবা চিয়া বীজ, বাদাম এবং ডিম তথা নুডলসের মধ্যে আটা ফ্লেভার এগুলি খেতে পারেন। 

আরও পড়ুন সামনেই একরাশ পার্বণ! ডায়াবেটিকদের প্ল্যান রেডি তো?

ফারমেন্টেড খাবার: বর্তমানে এই খাবার বেশ জনপ্রিয়তা লাভ করেছে। এশিয়ান কালচারের সঙ্গে এই খাবারের সম্পর্ক বেশ গভীর। নানান হোটেলেও এখন এই খাবার পাওয়া যায়। বাটার মিল্ক, কিমচি, আচার যুক্ত সবজি, দই কিংবা ছাঁচ এগুলি খেতে পারেন। একদম গ্যারান্টি মুড ভাল হবেই। 

• ক্যাফেইন: ক্যাফেইন সঠিক মাত্রায় খেলে তবেই কিন্তু ভাল। অত্যধিক খাবেন না। ব্ল্যাক টি থেকে গ্রিন টি এবং কফি মানসিক শান্তি এর থেকে আসতেই পারে। নিম্ন ক্যাফেইন মুক্ত হলে বেশ ভাল। নিদ্রাহীন হলে ঘুম আনতে পারে, দুঃখ কাটাতে সক্ষম। 

মন খারাপ করে বসে থাকবেন না, ভাল ভাল খান মন ভাল রাখুন। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Food can change your bad mood

Next Story
সামনেই বাঙালির একগুচ্ছ পার্বণ, বাড়াবাড়ির আগে ডায়াবেটিকরা মাথায় রাখুন এগুলো
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com