সামান্য পরিশ্রমেই ক্লান্ত? কী খেলে চাঙ্গা থাকবেন?

পর্যাপ্ত পরিমাণে পুষ্টি ও ভিটামিনের জোগান ঘটলেই অকারণ ক্লান্তির কবল থেকে মুক্তি পাবেন আপনি। আপনার জন্য রইল তেমন কিছু খাদ্যের তালিকা।

By: New Delhi  Updated: May 28, 2020, 12:12:11 PM

লকডাউনে অফিস হয়তো যেতে হয়নি, তবে বাড়ি থেকে কাজ তো করতে হয়েছে? আর বাড়ির কাজ তো বটেই। একই সঙ্গে বাড়ির আর বাইরের কাজ সামলে কাহিল হয়ে পড়ছেন? খাওয়া দাওয়া ঠিক মতো হচ্ছে আপনার? কী কী খেলে চাঙ্গা থাকবেন, জানেন?

আপনার শরীরের প্রয়োজনীয় শক্তিকে বাড়িয়ে তোলাতে অপরিহার্য ভুমিকা পালন করবে কিছু খাবার। পর্যাপ্ত পরিমাণে পুষ্টি ও ভিটামিনের জোগান ঘটলেই অকারণ ক্লান্তির কবল থেকে মুক্তি পাবেন আপনি। আপনার জন্য রইল তেমন কিছু খাদ্যের তালিকা।

কলা

কলা কার্বোহাইড্রেট, পটাশিয়াম এবং ভিটামিন বি ৬ – যৌগের উৎস। যা আপনার শরীরের তাৎক্ষণিক শক্তির মাত্রা বৃদ্ধিতে সহায়তা করতে পারে।

(ফাইল ছবি)

কফি

কফি, শরীরের হরমোন এপিনিফ্রাইন উৎপাদন বাড়ায়। এই হরমোন শরীর এবং মস্তিষ্ককে উদ্দীপিত করে।

(ফাইল ছবি)

ডিম

পুষ্টিকর খাদ্যের তালিকায় রয়েছে ডিম। প্রয়োজনীয় পুষ্টি এবং ভিটামিন সঙ্গে স্বাস্থ্যকর চর্বি, প্রোটিন এবং কার্বোহাইড্রেট পাওয়া যায় ডিমে থেকে।

(ফাইল ছবি)

আপেল

আপেল কার্বোহাইড্রেট, শর্করা এবং ফাইবারের জোগান দেওয়ার উপযুক্ত উৎস। উপরন্তু, অ্যান্টিঅক্সিডেন্ট উপস্থিতি রয়েছে। ডায়েট করার পরিকল্পনা থাকলে আপনার স্যালাডের তালিকায় রাখুন আপেল।

(ফাইল ছবি)

ডার্ক চকলেট

কোকোতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট স্বাস্থ্যের জন্য বেশ কার্যকর। শরীর জুড়ে রক্ত ​​প্রবাহ বৃদ্ধির পাশাপাশি মস্তিষ্ক এবং পেশীগুলিতে অক্সিজেন সরবরাহ করতে সহায়তা করে। ফলে চনমনে থাকে শরীরের কার্যকারিতা। অন্যদিকে, ডার্ক চকোলেটে থিওব্রোমিন এবং ক্যাফিনের মতো উদ্দীপক যৌগ রয়েছে, যা মানসিক শক্তি এবং মেজাজ বাড়ানোর জন্য সহায়তা করে।

(ফাইল ছবি)

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Food for stamina

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X